সিদ্ধান্তকৌমুদী অনুসারে বৃদ্ধিরাদৈচ্ সুত্র বাখ্যা ।
বৃদ্ধিরাদৈচ্ সুত্র বাখ্যা – সিদ্ধান্তকৌমুদী
উৎস:- আচার্য ভট্টোজি দীক্ষিত ‘সিদ্ধান্তকৌমুদী’ গ্রন্থের পূর্বার্ধে এই পাণিনীয় সূত্রটি আলোচনা করেছেন।
বৃত্তি:- আদৈচ্চ বৃদ্ধিসংজ্ঞঃ স্যাৎ।
সূত্রার্থ:- আকার, ঐকার এবং ঔকারের বৃদ্ধি সংজ্ঞা হয়।
বৃদ্ধিরাদৈচ্ সূত্র ব্যাখ্যা:-
পাণিনীর অষ্টাধ্যায়ীর প্রথম সূত্র দ্বারা বৃদ্ধি সংজ্ঞার বিধান করা হয়েছে।
বৃদ্ধি একটি সংজ্ঞা। সংজ্ঞা সূত্রে সাধারণতঃ দুটি অংশ থাকে, সংজ্ঞা (যেমন-বৃদ্ধিঃ) এবং সংজ্ঞী (যেমন- আদৈচ্)। কিন্তু সন্দেহ হয়, কে সংজ্ঞা এবং কেই বা সংজ্ঞী?
উত্তরে বলা হয়, সংজ্ঞা সূত্রে যে প্রথমাংশে উল্লেখিত হবে, সে হবে সংজ্ঞী এবং দ্বিতীয়াংশে উচ্চারিত হলে হবে সংজ্ঞা। যেমন- আদেঙ্ গুণঃ – অদেঙ্ (সংজ্ঞী) গুণঃ (সংজ্ঞা)। সুপ্ তিঙন্তং পদম্ – সুপতিঙন্তং(সংজ্ঞী) পদম্ (সংজ্ঞা) ইত্যাদি।
কিন্তু বৃদ্ধিরাদৈচ্ সূত্রে সেই নিয়মের ব্যতিক্রম দেখা যাচ্ছে। এর উত্তরে মহাভাষ্যকার বলেছেন যে, ক্রম লঙ্ঘন করে বৃদ্ধি শব্দ আদিতে উচ্চারণ করে সূত্রকার মঙ্গলাচরণ করেছেন শুধুমাত্র এই ক্ষেত্রেই, অন্যত্র কিন্তু তিনি সাধারণ নিয়ম অনুসরন করেছেন।
বাক্যার্থের পরিসমাপ্তি হয়ে থাকে দুভাবে। প্রথমতঃ প্রতিটি অবয়বে হতে পারে, আবার সমুদায়েতেও হতে পারে। প্রশ্ন হল বৃদ্ধিরাদৈচ্ সূত্রের অর্থ কিভাবে পাওয়া যেতে পারে? অর্থাৎ আকার, ঐকার এবং ঔকার প্রত্যেকের এককভাবে বৃদ্ধি সংজ্ঞা হবে। নাকি তিনটি মিলিত হলে তবেই সংজ্ঞা হবে?
তার উত্তরে বলা হয়েছে, যেখানে সমুদায়ে সংজ্ঞার জ্ঞান অভিপ্রেত সেখানে সহ শব্দ প্রয়োগ করে স্পষ্ট নির্দেশ দেওয়া হয়েছে। যেমন-‘ সহ সুপা ‘, ‘উভে অভ্যস্তং সহ ‘ ইত্যাদি। এখানে তেমন কোনো ইঙ্গিত নেই। সুতরাং প্রত্যেকেরই সংজ্ঞা হবে।
আকার, ঐকার এবং ঔকারের বৃদ্ধি করা হয়েছে। এরা আবার দু রকম হতে পারে, তদ্ভাবিত (অর্থাৎ সূত্রের দ্বারা নিষ্পন্ন) অর্থাৎ অতদ্ভাবিত (অর্থাৎ স্বাভাবিক সূত্রের দ্বারা নিষ্পন্ন হয়)।
যেমন- আশ্বায়ন, ঐতিকায়ন, ঔপগব ইত্যাদি। প্রথমটির উদাহরণ প্রতিক্ষেত্রে সূত্র দ্বারা আদিবর্ণের বৃদ্ধি হয়েছে। দ্বিতীয়টির উদাহরণ শালা, মালা ইত্যাদি।
- দীক্ষিত ব্যাখ্যা: লণ্ সূত্রে অকারশ্চ
- দীক্ষিত ব্যাখ্যা: তেন বিশ্বপাভিরিত্যত্র হোঢ ইতি ঢত্বং ন ভবতি
- দীক্ষিত ব্যাখ্যা: অচি কিম্ কুমারী শেতে
- দীক্ষিত ব্যাখ্যা: প্রত্যাহারেষ্বিতাং ন গ্রহণম্
- দীক্ষিত ব্যাখ্যা: এ দৈতোঃ ও দৌতোশ্চ ন মিথঃ সাবর্ণ্যম্
- দীক্ষিত ব্যাখ্যা: তেন দধি ইত্যস্য হরতি শীতলং ষষ্ঠং সান্দ্রমিত্যেতেষু পরেষু যণাদিকং ন
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – অসিদ্ধং বহিরঙ্গম্ অন্তরঙ্গে
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – পরনিত্যান্তরঙ্গাপবাদানামুত্তরোত্তরং বলীয়
- সিদ্ধান্তকৌমুদী: তপরস্তৎকালস্য
- সিদ্ধান্তকৌমুদী: বৃদ্ধিরাদৈচ্
- সিদ্ধান্তকৌমুদী: আদেঙ্ গুণঃ
- সিদ্ধান্তকৌমুদী: স্বং রূপং শব্দস্যাশব্দসংজ্ঞা
- সিদ্ধান্তকৌমুদী: যেন বিধিস্তদন্তস্য
- সিদ্ধান্তকৌমুদী: পরঃ সন্নিকর্ষঃ সংহিতা
- সিদ্ধান্তকৌমুদী: ষষ্ঠী স্থানেযোগা
- সিদ্ধান্তকৌমুদী: তস্মাদিভ্যূত্তরস্য
- সিদ্ধান্তকৌমুদী: উরণরপর
- সিদ্ধান্তকৌমুদী: এচোঅয়বায়াবঃ
- সিদ্ধান্তকৌমুদী: হলন্ত্যম্
- সিদ্ধান্তকৌমুদী: বৃদ্ধিরেচি
- সিদ্ধান্তকৌমুদী: সূত্রপদসাধন
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – অকৃতব্যূহাঃ পাণিনীয়া
- দীক্ষিত ব্যাখ্যা: এজাদ্যোঃ কিম্? উপেতঃ
- দীক্ষিত ব্যাখ্যা: যত্রানেকবিধম্ আন্তর্য্যং তত্র স্থানত আন্তর্য্যং বলীয়ো যথা স্যাৎ
- দীক্ষিত ব্যাখ্যা: সপাদসপ্তাধ্যায়ীং প্রতি ত্রিপাদ্যসিদ্ধা
- দীক্ষিত ব্যাখ্যা: বিবৃতমনূদ্য সংবৃতো অনেন বিধীয়তে
- সিদ্ধান্তকৌমুদী: স্থানেঅন্তরতম্
- সিদ্ধান্তকৌমুদী: অনেকাল্ শিৎ সর্বস্য
- সিদ্ধান্তকৌমুদী: তস্মিন্নিতি নির্দিষ্টে পূর্বস্য
- সিদ্ধান্তকৌমুদী: সুপ্তিঙন্তং পদম্
- সিদ্ধান্তকৌমুদী: ইকো গুণবৃদ্ধী
- সিদ্ধান্তকৌমুদী: ন বেতি বিভাষা
- সিদ্ধান্তকৌমুদী: ভূবাদয়ো ধাতবঃ
- সিদ্ধান্তকৌমুদী: উপদেশেঅজনুনাসিক
- সিদ্ধান্তকৌমুদী: নাজঝলৌ
- সিদ্ধান্তকৌমুদী: তুল্যাস্যপ্রযত্নং সবর্ণম্
- Wonderful painting Maheshwar Sutra in Sanskrit – माहेश्वर सूत्राणि