সিদ্ধান্তকৌমুদী: তস্মিন্নিতি নির্দিষ্টে পূর্বস‍্য

সিদ্ধান্তকৌমুদী: তস্মিন্নিতি নির্দিষ্টে পূর্বস‍্য

সিদ্ধান্তকৌমুদী – তস্মিন্নিতি নির্দিষ্টে পূর্বস‍্য


উৎস:- আচার্য ভট্টোজি দীক্ষিতের সিদ্ধান্তক‍ৌমুদী গ্রন্থের পূর্বার্ধে এই পাণিনীয় সূত্রটির আলোচনা করেছেন।

বৃত্তি:- সপ্তমীনির্দেশেন বিধীয়মানং কার্য‍্যং বর্ণান্তরেণাব‍্যবহিতস‍্য পূর্বস‍্য বোধ‍্যম্।

সূত্রার্থ:- সপ্তম‍্যন্ত পদের দ্বারা কোন কার্য‍্যের বিধান করা হলে, সেই কার্য সপ্তম‍্যন্তপদবোধিত বর্ণের যা পূর্ববর্তী এবং ব‍্যবধানশূণ‍্য বর্ণ, তার স্থানেই হয়ে থাকে।

সূত্র ব‍্যাখ‍্যা – তস্মিন্নিতি নির্দিষ্টে পূর্বস‍্য

ইকো যণচি -সূত্রস্থ ‘অচি ‘ পদে ঔপশ্লেষিক অধিকরণে সপ্তমী বিভক্তি, ঊপশ্লেষের অর্থ সামীপ‍্য সম্বন্ধ। ব‍্যবধান থাকলেও সামীপ‍্য হতে পারে। যেমন- গঙ্গায়াং ঘোষঃ -বাক‍্যের দ্বারা গঙ্গার সমীপবর্ত্তী ঘোষপল্লী বুঝায়, সেরূপ ‘ ইকো যণচি ‘ সূত্রে অচি পদের দ্বারা অজুপশ্লিষ্ট ইক্ এর যণ্ হয় -এরূপ বোধ হয়ে থাকে।

অজুপশ্লিষ্ট ইক্ অর্থাৎ অচ্ এর সমীপবর্ত্তী ইক্। যেমন- দধি-উদকম্- ইত‍্যাদিস্থলে অচ্ এর সমীপবর্ত্তী ইক্ পর্যায়ক্রমে ইকার ও উকার দুইই হতে পারে। আলোচ‍্য পরিভাষা অনুসারে ‘অচি’ এই সপ্তম‍্যন্ত পদবোধিত যে উকার, তার পূববর্ত্তী ইক্ প্রত‍্যাহারস্থ বর্ণ ইকারেরই যণ্ অর্থাৎ যকার হবে। সমীপবর্ত্তী হলেও পরবর্ত্তী উকারের স্থানে বকার (যণ্) হবেনা ।

‘দধি উদকম্’ ইত‍্যাদিস্থলে উকার এই অচ্ এর পূর্ববর্ত্তী ও ব‍্যবধান শূণ‍্য যে ইকার, তারই যকার হয় এবং ‘মধু ইদম্’ ইত‍্যাদি স্থলে ইকার, এই অচ্ এর পূর্ববর্তী ব‍্যবধানশূন‍্য যে উকার, তারই বকার হয়ে থাকে। সূত্রস্থ ‘নির্দিষ্টে ‘ পদের দ্বারাই এরূপ অর্থ পাওয়া যায়। কারণ, নির্ উপসর্গের অর্থ নিরন্তর এবং দিশ ধাতুর অর্থ উচ্চারণ। সুতরাং নির্ পূর্বক দিশ্ ধাতুর অর্থ হল নিরন্তর উচ্চারণ অর্থাৎ অব‍্যবহিত উচ্চারণ।

Leave a Comment