সিদ্ধান্তকৌমুদী: ষষ্ঠী স্থানেযোগা
সিদ্ধান্তকৌমুদী – ষষ্ঠী স্থানেযোগা
উৎস:- আচার্য ভট্টোজি দীক্ষিত সিদ্ধান্তকৌমুদী গ্রন্থের পূর্বার্ধে এই পাণিনীয় সূত্রটির আলোচনা করেছেন।
বৃত্তি:- অনির্ধারিতসম্বন্ধবিশেষা ষষ্ঠী স্থানেযোগা বোধ্যা। স্থানং চ প্রসঙ্গ।
সূত্রার্থ:- যাহার সম্বন্ধ বিশেষের নিশ্চয়তা নেই এরূপ ষষ্ঠীর দ্বারা স্থান নিরূপিত সম্বন্ধার্থরই বোধ হয়ে থাকে।
ষষ্ঠী স্থানেযোগা সূত্রব্যাখ্যা:-
সৃত্রে ষষ্ঠী এই স্ত্রীলিঙ্গের বিশেষণরূপে স্থানযোগা পদের ব্যবহার করা হয়েছে। যোগ শব্দের অর্থ হল সম্বন্ধ। স্থান শব্দের অধ্যাহার না করলে তন্নিরূপিত সম্বন্ধার্থের প্রতীতি হতে পারে না। সুতরাং, অষ্ট্যাধ্যায়ীতে অনির্দ্ধারিত সম্বন্ধ বিশেষ ষষ্ঠীর প্রয়োগ থাকলেই স্থানে শব্দের অধ্যাহার করতে হবে এবং সেই অধ্যাহৃত স্থানে এই নিরূপক পদের দ্বারা তন্নিরূপিত যে সম্বন্ধ নিবর্ত্ত্য- নিবর্ত্তকভাবে তার বোধ হবে।
এই স্থান শব্দের অর্থ প্রসঙ্গ, স্থানং চেহ প্রসঙ্গঃ। প্রসঙ্গের অর্থ প্রাপ্তি। অন্তর্ভূঃ সূত্রের অর্থ হবে যে অার্দ্ধধাতুক প্রত্যয় পরে থাকলে অস্ ধাতুর স্থানে ভূ ধাতুর প্রয়োগ হবে। স্থান শব্দের অর্থ যদি প্রসঙ্গ হয়, তবে শব্দের নিত্যতা ক্ষুন্ন হয় না। কারণ বুদ্ধিমাত্রের নিবৃত্তি হয় শব্দের নিবৃত্তি হয়না। ইকো যণচি সূত্র দ্বারা ইকের স্থানে যণ্ বিহিত হয়। সে স্থলে ইকের উচ্চারণ প্রসক্ত হলে যণ্ এর উচ্চারণ করতে হবে- এরূপ অর্থের বোধ হয়। সুধী+উপিস্যঃ ইত্যাদি ক্ষেত্রে অচ্ পরক ঈকার ঘটিত শব্দের উচ্চারণ প্রসঙ্গে তৎপরক য-কার ঘঠিত শব্দ সুধ্যুপাস্যঃ এরূপ প্রয়োগ করবে -ইকো যণচি সূত্রের এই হল তাৎপর্য।
ইকো যণচি -ইত্যাদি স্থলে ইকঃ এই ষষ্ঠ্যন্ত পদের দ্বারা কোনো সম্বন্ধ বিশেষের প্রতীতি হয়না, কেবল সম্বন্ধ সামান্যের প্রতীতি হয়ে থাকে। সেজন্য এই বিষয়ে সন্দেহ উপস্থিত হলে এনিয়মে নিয়মকারিণী পরিভাষা -এই ব্যুৎপত্তি অনুসারে ‘ষষ্ঠীস্থানেযোগা’- পরিভাষা উপস্থিত হয়ে স্থান নিরূপিত সম্বন্ধার্থের বোধ করায়।
- দীক্ষিত ব্যাখ্যা: লণ্ সূত্রে অকারশ্চ
- দীক্ষিত ব্যাখ্যা: তেন বিশ্বপাভিরিত্যত্র হোঢ ইতি ঢত্বং ন ভবতি
- দীক্ষিত ব্যাখ্যা: অচি কিম্ কুমারী শেতে
- দীক্ষিত ব্যাখ্যা: প্রত্যাহারেষ্বিতাং ন গ্রহণম্
- দীক্ষিত ব্যাখ্যা: এ দৈতোঃ ও দৌতোশ্চ ন মিথঃ সাবর্ণ্যম্
- দীক্ষিত ব্যাখ্যা: তেন দধি ইত্যস্য হরতি শীতলং ষষ্ঠং সান্দ্রমিত্যেতেষু পরেষু যণাদিকং ন
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – অসিদ্ধং বহিরঙ্গম্ অন্তরঙ্গে
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – পরনিত্যান্তরঙ্গাপবাদানামুত্তরোত্তরং বলীয়
- সিদ্ধান্তকৌমুদী: তপরস্তৎকালস্য
- সিদ্ধান্তকৌমুদী: বৃদ্ধিরাদৈচ্
- সিদ্ধান্তকৌমুদী: আদেঙ্ গুণঃ
- সিদ্ধান্তকৌমুদী: স্বং রূপং শব্দস্যাশব্দসংজ্ঞা
- সিদ্ধান্তকৌমুদী: যেন বিধিস্তদন্তস্য
- সিদ্ধান্তকৌমুদী: পরঃ সন্নিকর্ষঃ সংহিতা
- সিদ্ধান্তকৌমুদী: ষষ্ঠী স্থানেযোগা
- সিদ্ধান্তকৌমুদী: তস্মাদিভ্যূত্তরস্য
- সিদ্ধান্তকৌমুদী: উরণরপর
- সিদ্ধান্তকৌমুদী: এচোঅয়বায়াবঃ
- সিদ্ধান্তকৌমুদী: হলন্ত্যম্
- সিদ্ধান্তকৌমুদী: বৃদ্ধিরেচি
- সিদ্ধান্তকৌমুদী: সূত্রপদসাধন
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – অকৃতব্যূহাঃ পাণিনীয়া
- দীক্ষিত ব্যাখ্যা: এজাদ্যোঃ কিম্? উপেতঃ
- দীক্ষিত ব্যাখ্যা: যত্রানেকবিধম্ আন্তর্য্যং তত্র স্থানত আন্তর্য্যং বলীয়ো যথা স্যাৎ
- দীক্ষিত ব্যাখ্যা: সপাদসপ্তাধ্যায়ীং প্রতি ত্রিপাদ্যসিদ্ধা