স্বপ্রসঙ্গ দীক্ষিত ব্যাখ্যা (বৃত্তি ব্যাখ্যা) অচি কিম্ কুমারী শেতে।
স্বপ্রসঙ্গ দীক্ষিত ব্যাখ্যা (বৃত্তি ব্যাখ্যা)- অচি কিম্ কুমারী শেতে
উৎস:- আচার্য ভট্টোজি দীক্ষিত বিরচিত সিদ্ধান্তকৌমুদী গ্রন্থের পূর্বার্ধে আলোচ্য দীক্ষিত বচনটি বিদ্যমান।
প্রসঙ্গ:- আচার্য ভট্টোজি দীক্ষিত অকঃ সবর্ণে দীর্ঘঃ সূত্রের বৃত্তিতে বলেছেন- ‘অচি কিম্ কুমারী শেতে’।
বৃত্তিটির অর্থ:- অচি কেন কুমারী শেতে।
দীক্ষিত ব্যাখ্যা (বৃত্তি ব্যাখ্যা)- অচি কিম্ কুমারী শেতে
ইকো যণচি সূত্র থেকে অচি পদের অনুবৃত্তিতে অকঃ সবর্ণে অচি দীর্ঘঃ এই প্রকার রূপ হয়। অচি পদের অনুবৃত্তি করে সূত্রার্থ করা হল অকঃ সবর্ণে দীর্ঘঃ। কিন্তু স্বর ও ব্যঞ্জন তো পরস্পর সবর্ণসংজ্ঞক হয় না, কেননা নাজঝলৌ সূত্রে সাবর্ণ্যনিষেধ সুস্পষ্ট। অচি পদের অনুবৃত্তির প্রয়োজন সূত্রেতে? তার উত্তরে বলা হয় যে, তুল্যাস্যপ্রযত্নং সবর্ণম্। সূত্রে সাবর্ণ্যবিধান এবং নাজঝলৌ (= ন অচ্ হলৌ) সূত্রে অচ্ এবং হল্ এর মধ্যে পারস্পরিক সাবর্ণ্য নিষেধ করার সময় অচ্ বলতে বর্ণসমাম্নায়ে বা মাহেশ্বর সূত্রে পঠিত অ,ই, উ,ঋ,৯,এ, ও, ঐ,ঔ বলতে ব্যঞ্জনের যে আনুনাসিক ভেদ হয়, তাদের গ্রহণও হচ্ছেনা। ফলতঃ কুমারী + শেতে ইত্যাদি উদাহরনে ঈ+শ্ সবর্ণ দীর্ঘ হয়ে ঈ হতে পারত। কিন্তু বৃত্তিতে ‘সবর্ণে অচি’ বলায় সবর্ণ স্বরে পরে থাকলে তবেই দীর্ঘ, অন্যথায় এটা সুস্পষ্ট হল।
- দীক্ষিত ব্যাখ্যা: লণ্ সূত্রে অকারশ্চ
- দীক্ষিত ব্যাখ্যা: তেন বিশ্বপাভিরিত্যত্র হোঢ ইতি ঢত্বং ন ভবতি
- দীক্ষিত ব্যাখ্যা: অচি কিম্ কুমারী শেতে
- দীক্ষিত ব্যাখ্যা: প্রত্যাহারেষ্বিতাং ন গ্রহণম্
- দীক্ষিত ব্যাখ্যা: এ দৈতোঃ ও দৌতোশ্চ ন মিথঃ সাবর্ণ্যম্
- দীক্ষিত ব্যাখ্যা: তেন দধি ইত্যস্য হরতি শীতলং ষষ্ঠং সান্দ্রমিত্যেতেষু পরেষু যণাদিকং ন
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – অসিদ্ধং বহিরঙ্গম্ অন্তরঙ্গে
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – পরনিত্যান্তরঙ্গাপবাদানামুত্তরোত্তরং বলীয়
- সিদ্ধান্তকৌমুদী: তপরস্তৎকালস্য
- সিদ্ধান্তকৌমুদী: বৃদ্ধিরাদৈচ্
- সিদ্ধান্তকৌমুদী: আদেঙ্ গুণঃ
- সিদ্ধান্তকৌমুদী: স্বং রূপং শব্দস্যাশব্দসংজ্ঞা
- সিদ্ধান্তকৌমুদী: যেন বিধিস্তদন্তস্য
- সিদ্ধান্তকৌমুদী: পরঃ সন্নিকর্ষঃ সংহিতা
- সিদ্ধান্তকৌমুদী: ষষ্ঠী স্থানেযোগা
- সিদ্ধান্তকৌমুদী: তস্মাদিভ্যূত্তরস্য
- সিদ্ধান্তকৌমুদী: উরণরপর
- সিদ্ধান্তকৌমুদী: এচোঅয়বায়াবঃ
- সিদ্ধান্তকৌমুদী: হলন্ত্যম্
- সিদ্ধান্তকৌমুদী: বৃদ্ধিরেচি
- সিদ্ধান্তকৌমুদী: সূত্রপদসাধন
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – অকৃতব্যূহাঃ পাণিনীয়া
- দীক্ষিত ব্যাখ্যা: এজাদ্যোঃ কিম্? উপেতঃ
- দীক্ষিত ব্যাখ্যা: যত্রানেকবিধম্ আন্তর্য্যং তত্র স্থানত আন্তর্য্যং বলীয়ো যথা স্যাৎ
- দীক্ষিত ব্যাখ্যা: সপাদসপ্তাধ্যায়ীং প্রতি ত্রিপাদ্যসিদ্ধা