সংজ্ঞান সূক্ত অনুসারে একতার জন‍্য প্রার্থণা বর্ণনা কর

সংজ্ঞান সূক্ত(Sangjan Sukto) অনুসারে একতার জন‍্য প্রার্থণা বর্ণনা কর। মূল প্রশ্ন – সংগচ্ছধ্বং সংবদধ্বং-কোন সূক্ত থেকে এই অংশটি উদ্ধৃত হয়েছে? ঐ সূক্ত অবলম্বনে একতার জন‍্য প্রার্থনা বর্ণনা কর।

সংজ্ঞান সূক্ত অনুসারে একতার জন‍্য প্রার্থণা

সংগচ্ছধ্বং সংবদধ্বং-কোন সূক্ত থেকে এই অংশটি উদ্ধৃত হয়েছে?


উঃ- সংগচ্ছধ্বং সংবদ্ধধম্-এই শব্দটির অর্থ হল মিলিত ভাবে গমন করা মিলিত ভাবে কথা বল -এটি ঋগ্বেদের দশমমন্ডলের সর্বশেষ তথা 191 তম সূক্ত সংজ্ঞানসূক্ত থেকে নেওয়া হয়েছে।


সংজ্ঞান সূক্ত অনুসারে সংজ্ঞান শব্দের অর্থ

এর ঋষি হলেন অঙ্গিরা পুত্র সংবনন। বন্ ধাতু থেকে সংবনন শব্দটি এসেছে। যার অর্থ হলো ভালোবাসা অর্থাৎ যিনি সকলকে এক করতে চান সকলকে এক বলে অনুভব করেন তিনিই সংবনন। সংজ্ঞান শব্দের অর্থ সম্যক জ্ঞান। সকলকে এক করে জানাই হল সংজ্ঞান।

সংজ্ঞান সূক্তে কটি মন্ত্র আছে ও দেবতা কে?


সংজ্ঞানসূক্ত-এ চারটি মন্ত্র আছে প্রথম মন্ত্রটির দেবতা অগ্নি এবং বাকি তিনটি মন্ত্রের দেবতা সংজ্ঞান।

সংজ্ঞান সূক্তকে ধর্মনিরপেক্ষ সূক্ত বলা হয় কেন ?

কোন অনুষ্ঠানে এই মন্ত্রগুলি প্রযুক্ত হয় না মন্ত্র গুলিতে প্রকাশিত হয়েছে একতার বানী। তাই এই সূক্তটিকে ধর্মনিরপেক্ষ সূক্ত বলা হয়।সুতরাং এই সূক্তে সে যুগের সংহতি চিন্তার যেমন পরিচয় পাওয়া যায় তেমনি একই সঙ্গে এ যুগের সুস্থ সামাজিক জীবনকে পরিচালিত করার নির্দেশ পাওয়া যায।

সংজ্ঞান সূক্ত অবলম্বনে একতার জন‍্য প্রার্থণা

ঋষি সংবনন প্রথম মন্ত্রে অগ্নিস্তুতি করে বলেছেন হে অগ্নি তুমি আমাদের ধন দান কর। এর পরবর্তী মন্ত্র গুলিতে ঋষি কন্ঠে এক পরম মিলনের আকুতি প্রকাশ পেয়েছে। সেখানে সকল মানুষ একসাথে পথ চলার আহ্বান করেছেন। তিনি বলেছেন সকলে মিলিত ভাবে গমন করো।

মিলিত ভাবে স্তব উচ্চারণ করো মিলিত ভাবে সব কিছু জানো। এ প্রসঙ্গে তিনি বলেছেন পূর্বে যেমন দেবতারা মিলিত ভাবে যজ্ঞের ভাগ গ্রহণ করেছিলেন তেমনি তোমরাও মিলিতভাবে সকল সম্পদ ভোগ কর-

“সং গচ্ছধ্বং সং বদধ্বং সং বো মনাংসি জানতাম্।
দেবা ভাগং যথা পূর্বে সঞ্জানানা উপাসতে।।”

তিনি সকল মানুষের বাক্য ও মনকে এক করে থাকার আহ্বান করেছেন তাই তার প্রার্থনা-

“সমানী ব আকূতিঃ সমানা হৃদয়ানি বঃ।
সমানমস্তু বো মনো যথা বঃ সুসহাসতি।।”


অর্থাৎ, তোমাদের সংকল্প এক হোক তোমাদের হৃদয় গুলি অর্থাৎ অধ্যাবসায় এক প্রকার হোক,সকলের মন ও হৃদয় সমান হয়ে উঠে সকলের অন্তরের অভিলাষ এক হোক এবং সুন্দর সাহিত‍্য বা সুন্দর ঐক্য যেন প্রতিষ্ঠিত হয।


উপসংহারঃ-

সংজ্ঞানসূক্ত- এ প্রতিটি মন্ত্রে আছে মানব জাতির ঐক্য চিন্তা মানবিক সংহতি এবং শান্তির বাণী। এছাড়া একে অন্যের মধ্যে প্রকাশ এবং বিশ্বকে নিজের মধ্যে অনুভব করা অর্থাৎ প্রেমের দ্বারা জগতকে বেঁধে রাখার মহান বাণী।

আরো পড়ুন সংজ্ঞান সূক্তের প্রশ্নগুলি

সংজ্ঞান সূক্ত ছোট প্রশ্ন ও উত্তর

Leave a Comment