স্বপ্রসঙ্গ দীক্ষিত ব্যাখ্যা (বৃত্তি ব্যাখ্যা) বিবৃতমনূদ্য সংবৃতো অনেন বিধীয়তে
স্বপ্রসঙ্গ দীক্ষিত ব্যাখ্যা (বৃত্তি ব্যাখ্যা)- বিবৃতমনূদ্য সংবৃতো অনেন বিধীয়তে
বিবৃতমনূদ্য সংবৃতোঅনেন বিধীয়তে।
উৎস:- আচার্য ভট্টোজি দীক্ষিত বিরচিত সিদ্ধান্তকৌমুদী গ্রন্থের পূর্বার্ধে আলোচ্য দীক্ষিত বৃত্তিটি বিদ্যমান।
প্রসঙ্গ:- আচার্য ভট্টোজি দীক্ষিত ‘তুল্যাস্যপ্রযত্নং সবর্ণম্’ সূত্রের বৃত্তিতে বলেছেন-‘ বিবৃতমনূদ্য সংবৃতোঅনেন বিধীয়তে।
বৃত্তিটির অর্থ :- বিবৃত অকারের স্থানে সংবৃত অকার বিধান করা হয়েছে।
দীক্ষিত ব্যাখ্যা- বিবৃতমনূদ্য সংবৃতো অনেন বিধীয়তে
বর্ণসমূহের উচ্চারণস্থান ও আভ্যন্তর প্রযত্ন কী কী তা দীক্ষিত বৃত্তিতে বলেছেন। অকারের প্রযত্ন সম্পর্কে তিনি বলেছেন এর প্রযত্ন অবস্থাভেদে দুরকম হতে পারে। সংবৃত ও বিবৃত। প্রয়োগ দশায় অর্থাৎ যখন শাস্ত্রীয় প্রক্রিয়ায় নিষ্পন্ন রাম;কৃষ্ণ ইত্যাদি শব্দের ব্যবহার করা হবে,তখন অকার হবে সংবৃত। কিন্তু প্রক্রিয়াদশায় অর্থাৎ যখন কোনো শাস্ত্রীয় কার্য করা হবে, কোনো সূত্র প্রয়োগের প্রসঙ্গ হবে, তখন অকার হবে বিবৃত। যেমন- রাম +সু-এখানে প্রক্রিয়াবস্থায় রাম এই প্রতিপদিকের অকার হবে বিবৃত।
এই সিদ্ধান্তের প্রতি ইঙ্গিত সূত্রকার পাণিনী নিজেই অ অ সূত্রে। এখানে প্রথম অ কারটি বিবৃত ও দ্বিতীয় অকারটি সংবৃত। এরূপ প্রযত্নভেদ থাকায় সবর্ণদীর্ঘরূপ সন্নিকার্য এখানে হয়নি। প্রথম অকারটির উত্তর ষষ্ঠী বিভক্তি ছিল। সেটি লোপ পেয়েছে। পরবর্তী অ কারটি লুপ্ত প্রথমান্ত। সমগ্র সূত্রের অর্থ হল বিবৃত অকারের স্থানে সংবৃত হয়।
এই সূত্রটি অষ্টাধ্যায়ীর সর্বদেশ সূত্র। এর পূর্বে অবস্থিত অষ্টাধ্যায়ীর সমস্ত সূত্রের দৃষ্টিতেই আলোচ্য সূত্রটি অসিদ্ধ হয়। এ থেকে সিদ্ধান্ত করা যায় যে, যখনই কোনো সূত্র প্রয়োগ করে ব্যাকরণের কোনো কার্য করা হবে তখন অকার বিবৃত বলে গণ্য হবে, সংবৃত হতে পারবেনা। কেবল যখন পরিনিষ্ঠিত রূপ গ্রহণ করে অকারের প্রয়োগ বা ব্যবহার হে, অর্থাৎ যখন আর কোনো সূত্রের প্রয়োগ ঘটবে না তখন অ অ সূত্র বিনা বাধায় প্রযুক্ত হয়ে অকারকে সংবৃত করবে।
- দীক্ষিত ব্যাখ্যা: লণ্ সূত্রে অকারশ্চ
- দীক্ষিত ব্যাখ্যা: তেন বিশ্বপাভিরিত্যত্র হোঢ ইতি ঢত্বং ন ভবতি
- দীক্ষিত ব্যাখ্যা: অচি কিম্ কুমারী শেতে
- দীক্ষিত ব্যাখ্যা: প্রত্যাহারেষ্বিতাং ন গ্রহণম্
- দীক্ষিত ব্যাখ্যা: এ দৈতোঃ ও দৌতোশ্চ ন মিথঃ সাবর্ণ্যম্
- দীক্ষিত ব্যাখ্যা: তেন দধি ইত্যস্য হরতি শীতলং ষষ্ঠং সান্দ্রমিত্যেতেষু পরেষু যণাদিকং ন
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – অসিদ্ধং বহিরঙ্গম্ অন্তরঙ্গে
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – পরনিত্যান্তরঙ্গাপবাদানামুত্তরোত্তরং বলীয়
- সিদ্ধান্তকৌমুদী: তপরস্তৎকালস্য
- সিদ্ধান্তকৌমুদী: বৃদ্ধিরাদৈচ্
- সিদ্ধান্তকৌমুদী: আদেঙ্ গুণঃ
- সিদ্ধান্তকৌমুদী: স্বং রূপং শব্দস্যাশব্দসংজ্ঞা
- সিদ্ধান্তকৌমুদী: যেন বিধিস্তদন্তস্য
- সিদ্ধান্তকৌমুদী: পরঃ সন্নিকর্ষঃ সংহিতা
- সিদ্ধান্তকৌমুদী: ষষ্ঠী স্থানেযোগা
- সিদ্ধান্তকৌমুদী: তস্মাদিভ্যূত্তরস্য
- সিদ্ধান্তকৌমুদী: উরণরপর
- সিদ্ধান্তকৌমুদী: এচোঅয়বায়াবঃ
- সিদ্ধান্তকৌমুদী: হলন্ত্যম্
- সিদ্ধান্তকৌমুদী: বৃদ্ধিরেচি
- সিদ্ধান্তকৌমুদী: সূত্রপদসাধন
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – অকৃতব্যূহাঃ পাণিনীয়া
- দীক্ষিত ব্যাখ্যা: এজাদ্যোঃ কিম্? উপেতঃ
- দীক্ষিত ব্যাখ্যা: যত্রানেকবিধম্ আন্তর্য্যং তত্র স্থানত আন্তর্য্যং বলীয়ো যথা স্যাৎ
- দীক্ষিত ব্যাখ্যা: সপাদসপ্তাধ্যায়ীং প্রতি ত্রিপাদ্যসিদ্ধা
- দীক্ষিত ব্যাখ্যা: বিবৃতমনূদ্য সংবৃতো অনেন বিধীয়তে
- সিদ্ধান্তকৌমুদী: স্থানেঅন্তরতম্
- সিদ্ধান্তকৌমুদী: অনেকাল্ শিৎ সর্বস্য
- সিদ্ধান্তকৌমুদী: তস্মিন্নিতি নির্দিষ্টে পূর্বস্য
- সিদ্ধান্তকৌমুদী: সুপ্তিঙন্তং পদম্
- সিদ্ধান্তকৌমুদী: ইকো গুণবৃদ্ধী
- সিদ্ধান্তকৌমুদী: ন বেতি বিভাষা
- সিদ্ধান্তকৌমুদী: ভূবাদয়ো ধাতবঃ
- সিদ্ধান্তকৌমুদী: উপদেশেঅজনুনাসিক
- সিদ্ধান্তকৌমুদী: নাজঝলৌ
- সিদ্ধান্তকৌমুদী: তুল্যাস্যপ্রযত্নং সবর্ণম্
- Wonderful painting Maheshwar Sutra in Sanskrit – माहेश्वर सूत्राणि