সিদ্ধান্তকৌমুদী: স্থানেঅন্তরতম্
সিদ্ধান্তকৌমুদী – স্থানেঅন্তরতম্
উৎস:-আচার্য ভট্টোজি দীক্ষিত সিদ্ধান্তকৌমুদী গ্রন্থের পূর্বার্ধে এই পাণিনীয় সূত্রটির আলোচনা করেছেন।
বৃত্তি:- প্রসঙ্গে সতি সদৃশম্ আদেশঃ স্যাৎ।
সূত্রার্থ:- কোনো কার্য্যের প্রসঙ্গ উপস্থিত হলে সর্বাপ্রেক্ষা সদৃশ যে বর্ণ, তারই আদেশ হয়।
স্থানেঅন্তরতম্ সূত্র ব্যাখ্যা
অনেক আদেশের প্রাপ্তি থাকলে যেটি অত্যন্ত সদৃশ,সেই আদেশটিই হয়। স্থান শব্দের অর্থ প্রসঙ্গ অর্থাৎ প্রাপ্তি। অন্তর শব্দের অর্থ সদৃশ। অন্তরতম শব্দের দ্বারা প্রাপ্ত অনেক আদেশের মধ্যে যেটি অতিশয় সদৃশ সেটিই হয়। ঈশৎ সদৃশ আদেশ হবেনা। ফলে সুধী + উপাস্যঃ স্থলে ঈকারের স্থানে যণ্ অর্থাৎ য্ ব্ র্ ল্ আদেশের প্রাপ্তিতে স্থানী ঈকারের তালুস্থান হওয়ায় এবং যকারের ও তালু স্থান হওয়ায়, সেটি ঈকারের অন্তরতম আদেশরূপে গণ্য হয়। ফলে ঈকারের স্থানে য-কার আদেশ হলে সুধম্ + উপাস্যঃ এরূপ অবস্থা প্রাপ্ত হয়।
- দীক্ষিত ব্যাখ্যা: লণ্ সূত্রে অকারশ্চ
- দীক্ষিত ব্যাখ্যা: তেন বিশ্বপাভিরিত্যত্র হোঢ ইতি ঢত্বং ন ভবতি
- দীক্ষিত ব্যাখ্যা: অচি কিম্ কুমারী শেতে
- দীক্ষিত ব্যাখ্যা: প্রত্যাহারেষ্বিতাং ন গ্রহণম্
- দীক্ষিত ব্যাখ্যা: এ দৈতোঃ ও দৌতোশ্চ ন মিথঃ সাবর্ণ্যম্
- দীক্ষিত ব্যাখ্যা: তেন দধি ইত্যস্য হরতি শীতলং ষষ্ঠং সান্দ্রমিত্যেতেষু পরেষু যণাদিকং ন
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – অসিদ্ধং বহিরঙ্গম্ অন্তরঙ্গে
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – পরনিত্যান্তরঙ্গাপবাদানামুত্তরোত্তরং বলীয়
- সিদ্ধান্তকৌমুদী: তপরস্তৎকালস্য
- সিদ্ধান্তকৌমুদী: বৃদ্ধিরাদৈচ্
- সিদ্ধান্তকৌমুদী: আদেঙ্ গুণঃ
- সিদ্ধান্তকৌমুদী: স্বং রূপং শব্দস্যাশব্দসংজ্ঞা
- সিদ্ধান্তকৌমুদী: যেন বিধিস্তদন্তস্য
- সিদ্ধান্তকৌমুদী: পরঃ সন্নিকর্ষঃ সংহিতা
- সিদ্ধান্তকৌমুদী: ষষ্ঠী স্থানেযোগা
- সিদ্ধান্তকৌমুদী: তস্মাদিভ্যূত্তরস্য
- সিদ্ধান্তকৌমুদী: উরণরপর
- সিদ্ধান্তকৌমুদী: এচোঅয়বায়াবঃ
- সিদ্ধান্তকৌমুদী: হলন্ত্যম্
- সিদ্ধান্তকৌমুদী: বৃদ্ধিরেচি
- সিদ্ধান্তকৌমুদী: সূত্রপদসাধন
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – অকৃতব্যূহাঃ পাণিনীয়া
- দীক্ষিত ব্যাখ্যা: এজাদ্যোঃ কিম্? উপেতঃ
- দীক্ষিত ব্যাখ্যা: যত্রানেকবিধম্ আন্তর্য্যং তত্র স্থানত আন্তর্য্যং বলীয়ো যথা স্যাৎ
- দীক্ষিত ব্যাখ্যা: সপাদসপ্তাধ্যায়ীং প্রতি ত্রিপাদ্যসিদ্ধা