সম্বদ্ধ পদ: ষষ্ঠী বিভক্তি

সম্বদ্ধ পদে ষষ্ঠী বিভক্তি হয় এই বিষয়ে এই পোস্ট । আলোচনা করা হয়েছে সম্বন্ধ পদ কাকে বলে ও ষষ্ঠী বিভক্তির সুত্রগুলি ।

সম্বদ্ধ পদে ষষ্ঠী বিভক্তি

যে পদের সঙ্গে ক্রিয়ার কোনো সম্পর্ক নেই তা সম্বদ্ধ পদ। এই সম্বদ্ধ পদে ষষ্ঠী বিভক্তি হয় ।

ষষ্ঠীশেষে

সম্বন্ধ বিবক্ষায় ষষ্ঠী বিভক্তি হয়। যেমন:- রাজ্ঞঃ পুরুষঃ। নদ‍্যাঃ জলম্।
আলোচ‍্য বাক‍্যে কর্তা রাজ্ঞঃ এর সাথে পুরুষের সম্বন্ধ সাধিত হওয়ায় ষষ্ঠী শেষে এই সূত্রানুসারে ষষ্ঠী বিভক্তি হয়েছে।

কর্ম প্রভৃতি কারকের স্থলেও সম্বন্ধ বিবক্ষায় ষষ্ঠী বিভক্তি হয়।

যেমন- অজ্ঞাতকুলশীলস‍্য বাসো দেয়ো ন কস‍্যচিৎ। এই অর্থ (কর্মের স্থলে ষষ্ঠীর অর্থ বোঝালে কর্ম প্রভৃতি কারকের স্থলে কর্মাদীনামপি সম্বন্ধ মাত্র বিবক্ষয়া ষষ্ঠ‍্যেব – এই সূত্রানুসারে সম্বন্ধ বিবক্ষায় ষষ্ঠী বিভক্তি হয়েছে।

উদা:- মাতুঃ স্মরতি।
কর্মাদীনামপি সম্বন্ধমাত্রবিবক্ষয়া ষষ্ঠ‍্যেব – সূত্রানুসারে মাতুঃ পদে সম্বন্ধ বিবক্ষায় ষষ্ঠী বিভক্তি হয়েছে।

কর্তৃকর্মণোঃ কৃতি:-

কৃৎ – প্রত‍্যয়ান্ত শব্দের যোগে কর্তা ও কর্মে ষষ্ঠী বিভক্তি হয়।
ক্তিম, অনম্, ঘঞ্ প্রভৃতি কৃৎ প্রত‍্যয় বলে।
যেমন-
শিশোঃ শয়ণম্। (শয়ণম্= শী + অনম্ (কর্তায়)
অশ্বস‍্য গতিঃ (গতিঃ =গম্+ক্তিন্(কর্তায়)
অন্নস‍্য পাকঃ (পাকঃ = পচ্ + ঘঞ্(কর্মণি)
দুগ্ধস‍্য পানম্ (পানম্= পা+ অনম্ (কর্মণি)

কর্তৃকর্মণোঃ কৃতি- এই সূত্রানুসারে কৃৎ প্রত‍্যয়ান্ত শব্দের যোগে শিশোঃ পদে কর্তায় ষষ্ঠী বিভক্তি হয়েছে।

উভয়প্রাপ্তৌ কর্মণি:-

যে স্থলে কর্তা ও কর্ম উভয়ের পরেই যুগপৎ ষষ্ঠী হওয়ার সম্ভবনা থাকে সেখানে কেবল কর্মে ষষ্ঠী হয়। কর্তা ষষ্ঠী না হয়ে অনুক্ত কর্তায় তৃতীয়া হয়ে যায়। যেমন- দুগ্ধস‍্য পানং শিশুনা।আলোচ‍্য বাক‍্যের অর্থ দুগ্ধের পান শিশুর দ্বারা। এখানে কর্তা শিশুনা এবং কর্ম দুগ্ধস‍্য এই দুটিতেই ষষ্ঠী বিভক্তি হওয়ার সম্ভবনা থাকে।

কিন্তু উভয়প্রাপ্তৌ কর্মণি – এই সূত্রানুসারে শুধুমাত্র কর্ম দুগ্ধস‍্য পদে ষষ্ঠী বিভক্তি হয়েছে।
উভয়প্রাপ্তৌ কর্মণি- এই সূত্রানুসারে দুগ্ধস‍্য পদে কর্মে ষষ্ঠী বিভক্তি হয়েছে।

ক্তস‍্য চ বর্তমানে:-

বর্তমান কালে মতিবুদ্ধি পূজার্থেভ‍্যশ্চ- এই ক্ত প্রত‍্যয়ের যোগে কর্তায় ষষ্ঠী বিভক্তি হয়।
উদা:- এত‍ৎ মম মতম্।(মতি)
ইদং সর্বেষাং বিদিতম্। (বুদ্ধি)
বিদ্বান্ সর্বেষাং পূজিতঃ। (পূজার্থে)
ক্তস‍্য চ বর্তমানে – এই সূত্রানুসারে মতি এই ক্ত প্রত‍্যয়ান্ত শব্দের যোগে মমঃ পদে কর্তায় ষষ্ঠী বিভক্তি হয়েছে।

কৃত‍্যায়াং কর্তরি বা

কৃ‍ৎ বা কৃত‍্য প্রত‍্যয়ের প্রয়োগে কর্তায় বিকল্পে ষষ্ঠী বিভক্তি হয়।
কৃৎ বা কৃত‍্য প্রত‍্যয়:- তব‍্য, অনীয়, ণ‍্যৎ, যৎ, ক‍্যপ্ এই প্রত‍্যয়গুলিকে আমরা কৃৎ প্রত‍্যয় বা কৃত‍্য প্রত‍্যয় বলি।

উদা:- মম চন্দ্রঃ দ্রষ্টব‍্যঃ। (দৃশ্+তব‍্য = দ্রষ্টব‍্য)
সর্বেষাং বেদাঃ পঠনীয়াঃ।(পঠ + অনীয় = পঠনীয়)
বালকস‍্য কুসঙ্গঃ পরিত‍্যাজ‍্যঃ। (পরি- ত‍্যজ্ + ণ‍্যাৎ= পরিত‍্যাজ)
তব ইদং দেয়ম্(দা+যৎ= দেয়)
অস্মাকম্ হরিঃ স্তুত‍্যঃ (স্তু+ ক‍্যপ্)
কৃত‍্যানাং কর্তরি বা- এই সূত্রানুসারে তব‍্য এই কৃৎ প্রত‍্যয়ের যোগে মম পদে কর্তায় বিকল্পে ষষ্ঠী বিভক্তি হয়েছে।

ষষ্ঠী হেতু প্রয়োগে

হেতু শব্দের প্রয়োগে ষষ্ঠী বিভক্তি হয়। যেমন-
অন্নস‍্য হেতোঃ বসতি।
ধনস‍্য হেতোঃ রাজকুলং গচ্ছতি।
ভয়স‍্য হেতোঃ কম্পতে।
ষষ্ঠী হেতুপ্রয়োগে – এই সূত্রানুসারে হেতু শব্দের প্রয়োগে অন্নসংপদে ষষ্ঠী বিভক্তি হয়েছে।
যেমন:- অন্নস‍্য হেতোঃ বসতি।
ধনস‍্য হেতোঃ রাজকুলং গচ্ছতি।
ভয়স‍্য হেতোঃ কম্পতে।
ষষ্ঠী হেতু প্রয়োগে -এই সূত্রানুসারে হেতু শব্দের প্রয়োগে অন্নস‍্য পদে ষষ্ঠী বিভক্তি হয়েছে।

তুল‍্যার্থৈরতুলোপমাভ‍্যাং তৃতীয়ান‍্য তরস‍্যাম্:-

তুল‍্যার্থক শব্দের যোগে ষষ্ঠী ও তৃতীয়া বিভক্তি হয়। কিন্তু তুলা ও উপমা অর্থে শুধুমাত্র ষষ্ঠী বিভক্তিই হয়। যেমন:- রামস‍্য তুল‍্যঃ বীরো নাস্তি (রামেণ )
কৃষ্ণস‍্য তুলা নাস্তি।
তুল‍্যার্থৈরতুলোপমাভ‍্যাং তৃতীয়াণ‍্যতরস‍্যাম্ – এই সূত্রানুসারে
তুল‍্যার্থক তুল‍্যঃ শব্দের যোগে রামস‍্য পদে ষষ্ঠী বিভক্তি হয়েছে।
কিন্তু রামস‍্য না থেকে রামেণ থাকলে এই সূত্রানুসারে তুলা বা উপমা শব্দের যোগে কৃষ্ণস‍্য পদে ষষ্ঠী বিভক্তি হয়েছে।

কারক বিভক্তির অন্যান্য পোস্টগুলি

Leave a Comment