স্বপ্রসঙ্গ দীক্ষিত ব্যাখ্যা (বৃত্তি ব্যাখ্যা) এ দৈতোঃ ও দৌতোশ্চ ন মিথঃ সাবর্ণ্যম্।
স্বপ্রসঙ্গ দীক্ষিত ব্যাখ্যা (বৃত্তি ব্যাখ্যা)- এ দৈতোঃ ও দৌতোশ্চ ন মিথঃ সাবর্ণ্যম্
উৎস:- আচার্য ভট্টোজি দীক্ষিত বিরচিত সিদ্ধান্তকৌমুদী গ্রন্থের পূর্বার্ধে আলোচ্য দীক্ষিত বৃত্তিটি বিদ্যমান।
প্রসঙ্গ:- আচার্য ভট্টোজি দীক্ষিত অনুদিৎসবর্ণস্য চাপ্রত্যয়ঃ সূত্রের বৃত্তিতে বলেছেন- ‘এ দৈতোঃ ওদৌতোশ্চ ন মিথঃ সাবর্ণ্যম্।
বৃত্তিটির অর্থ:- এ এবং ঐকার, ও এবং ঔ পরস্পর সবর্ণ হবে না।
দীক্ষিত ব্যাখ্যা – এ দৈতোঃ ও দৌতোশ্চ ন মিথঃ সাবর্ণ্যম্
একার ও ঐকার এবং ওকার ও ঔকারের পরস্পর সবর্ণ সংজ্ঞা হবে না কেন? একার ও ঐকারের কন্ঠতালু এবং ওকার ও ঔকারের কন্ঠোষ্ঠ্য স্থান আর বিবৃত নামক আভ্যন্তর প্রযত্ন, সুতরাং এদের সবর্ণসংজ্ঞা হওয়া উচিত আর সবর্ণসংজ্ঞা হলেই একটির দ্বারা অপরটির গ্রহণ সম্ভবপর হতে পারে। তাহলে একারের বারো ও ঐকারের বারো দুটির সমষ্টি চব্বিশ এবং ওকার ও ঔকারের মিলিতভাবে চব্বিশটি ভেদ হওয়া উচিত, তা হয়না কেন?
এ জাতীয় আপত্তির উত্তরে দীক্ষিত বলেন যে, একার ঐকার বা ওকার ঔকারের সবর্ণসংজ্ঞা হবেনা। কারন, সবর্ণসংজ্ঞা হলে একারের দ্বারা ঐকারের এবং ওকারের দ্বারা ঔকারের গ্রহণ হবার ফলে ঐঔচ্ এই মাহেশ্বর সূত্রের কোনো সার্থকতা থাকেনা। একারের দ্বারা ঐকারকে এবং ওকারের দ্বারা ঔকারকে পাওয়া যেত। ঐঔচ্ সূত্রের আরম্ভের দ্বারা জ্ঞাপিত হয় যে, একার ঐকার এবং ওকার ঔকারের পরস্পর সবর্ণসংজ্ঞা হয় না।
- দীক্ষিত ব্যাখ্যা: লণ্ সূত্রে অকারশ্চ
- দীক্ষিত ব্যাখ্যা: তেন বিশ্বপাভিরিত্যত্র হোঢ ইতি ঢত্বং ন ভবতি
- দীক্ষিত ব্যাখ্যা: অচি কিম্ কুমারী শেতে
- দীক্ষিত ব্যাখ্যা: প্রত্যাহারেষ্বিতাং ন গ্রহণম্
- দীক্ষিত ব্যাখ্যা: এ দৈতোঃ ও দৌতোশ্চ ন মিথঃ সাবর্ণ্যম্
- দীক্ষিত ব্যাখ্যা: তেন দধি ইত্যস্য হরতি শীতলং ষষ্ঠং সান্দ্রমিত্যেতেষু পরেষু যণাদিকং ন
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – অসিদ্ধং বহিরঙ্গম্ অন্তরঙ্গে
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – পরনিত্যান্তরঙ্গাপবাদানামুত্তরোত্তরং বলীয়
- সিদ্ধান্তকৌমুদী: তপরস্তৎকালস্য
- সিদ্ধান্তকৌমুদী: বৃদ্ধিরাদৈচ্
- সিদ্ধান্তকৌমুদী: আদেঙ্ গুণঃ
- সিদ্ধান্তকৌমুদী: স্বং রূপং শব্দস্যাশব্দসংজ্ঞা
- সিদ্ধান্তকৌমুদী: যেন বিধিস্তদন্তস্য
- সিদ্ধান্তকৌমুদী: পরঃ সন্নিকর্ষঃ সংহিতা
- সিদ্ধান্তকৌমুদী: ষষ্ঠী স্থানেযোগা
- সিদ্ধান্তকৌমুদী: তস্মাদিভ্যূত্তরস্য
- সিদ্ধান্তকৌমুদী: উরণরপর
- সিদ্ধান্তকৌমুদী: এচোঅয়বায়াবঃ
- সিদ্ধান্তকৌমুদী: হলন্ত্যম্
- সিদ্ধান্তকৌমুদী: বৃদ্ধিরেচি
- সিদ্ধান্তকৌমুদী: সূত্রপদসাধন
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – অকৃতব্যূহাঃ পাণিনীয়া
- দীক্ষিত ব্যাখ্যা: এজাদ্যোঃ কিম্? উপেতঃ
- দীক্ষিত ব্যাখ্যা: যত্রানেকবিধম্ আন্তর্য্যং তত্র স্থানত আন্তর্য্যং বলীয়ো যথা স্যাৎ
- দীক্ষিত ব্যাখ্যা: সপাদসপ্তাধ্যায়ীং প্রতি ত্রিপাদ্যসিদ্ধা