সিদ্ধান্তকৌমুদী হতে সূত্রপদসাধন গুলি নিম্নে দেওয়া হল ।
সিদ্ধান্তকৌমুদী সূত্রপদসাধন
১) প্রেজতে।
উ:- প্র+এজতে = ‘এঙিপররূপম্’ সূত্রানুসারে পূর্ব ও পরপদ স্থানে পররূপ একার আদেশ হয়ে প্রেজতে পদ সিদ্ধ হয়।
২) গবাগ্রম।
উ:- গো+অগ্রম = ‘ অবঙ স্ফোটায়ণস্য’ সূত্রানুসারে গো-এর ওকার স্থানে অবঙ্ (অব্) আদেশ হয়ে গবাগ্রম পদ সিদ্ধ হয়।
৩) সীমন্ত।
উ:- সীমা+ অন্তঃ = ‘সীমন্তঃ কেশবেশে’ বার্তিক অনুসারে কেশবেশ অর্থাৎ সিঁথি বোঝানো পররূপ হলে সীমন্তঃ পদ সিদ্ধ হয়।
৪) গবেন্দ্র।
উ:- গো+ইন্দ্রঃ = ঙিচ্চ সূত্রানুসারে ওকারের স্থানে ‘অবঙ্’ (অব্) আদেশ হয়ে ‘গবেন্দ্রঃ’ পদ সিদ্ধ হয়।
৫) নায়ক।
উ:- নৈ+অকঃ= ‘এচোঅয়বায়াবঃ’ সূত্রানুযায়ী ঐকারের স্থানে আয়্ আদেশ হয়ে নায়কঃ পদ সিদ্ধ হয়।
৬) লতে এতে।
উ:- লতে + এতে = সিদ্ধ হয় না। প্রকৃতিভাবে অর্থাৎ স্বরূপে অবস্থান। কোনো প্রকার বিকার বা পরিবর্তন হয় না। ‘ইদৃদেদ্ দ্বিবচনং প্রগৃহ্যম্’ সূত্রানুসারে দ্বিবচনান্ত ঈ-কারান্ত, ঊ-কারান্ত ও একারান্ত পদ প্রগৃহ্য হয় বলে লতে + এতে হলে লতে শব্দ প্রগৃহ্যসংজ্ঞক। তাই পরে একার থাকা সত্ত্বেও সন্ধি না হয়ে ‘প্লুতপ্রগৃহ্যা অচি নিত্যম্’ সূত্র দ্বারা প্রকৃতিভাব হল। এই প্রকৃতিভাব যে বৈকল্পিক নয়, নিত্য।
৭) শিবেহি।
উ:- শিব+এহি = ‘ওমাঙোশ্চ ‘ সূত্রানুসারে পূর্ব ও পরের স্থানে পররূপ একাদেশ করে শিবেহি পদ সিদ্ধ হয়।
৮) কৃষ্ণর্দ্ধিঃ।
উ:- কৃষ্ণ+ঋদ্ধিঃ = ‘আদগুণঃ’, ‘স্থানেঅন্তরতমঃ এবং উরণরপরঃ সূত্র দ্বারা অকারাদেশ রপরক হয়ে ‘ কৃষ্ণর্দ্ধিঃ ‘ পদ সিদ্ধ হয়।
৯) সুদ্ধ্যুপাস্যঃ।
উ:- সুধাঃ + উপাস্যঃ = ‘ ইকো যণচি’ এবং ‘স্থানেঅন্তরতমঃ’ সূত্রানুসারে ই কারের স্থানে য্ আদেশ হলে এবং যণঃ প্রতিষেধা বাচ্য’ বার্তিক অনুসারে য্ কারের লোপ না হয়ে এবং ‘অনচি চ’ সূত্রানুসারে ‘ধ’ কারের দ্বিত্ব হওয়ায় এবং ‘স্থানেঅন্তরতমঃ’ সূত্রের দ্বারা প্রথম ধ কারের স্থানে দ্ কার আদেশ হয়ে সুদ্ধ্যুপাস্যঃ পদ সিদ্ধ হয়।
১০) গব্যূতিঃ।
গো+যূতিঃ= ‘অধ্বপরিমাণে চ ‘ বার্তিক অনুসারে ওকারের স্থানে অব্ আদেশ করলে ‘ গব্যূতি’ পদ সিদ্ধ হয়।
১১) উপার্চ্ছতি।
উ:- উপ+ ঋচ্ছতি = ‘উপসর্গাদৃতি ধাতৌ’ সূত্র দ্বারা পূর্ব ও পরবর্ণের স্থানে বৃদ্ধিবর্ণ আকার করলে এবং উরণরপরঃ সূত্রানুসারে সেই আকার রপরক হলে উপর্চ্ছতি পদ সিদ্ধ হয়।
১২) শ্রীশঃ।
উ:- শ্রী+ঈশঃ = ‘অকঃ সবর্ণে দীর্ঘঃ’ সূত্র দ্বারা পূর্ব ও পরের স্থানে সবর্ণদীর্ঘঃ ঈকার একাদেশ করে ‘শ্রীশঃ’ পদ সিদ্ধ হয়।
১৩) গবাক্ষঃ।
উ:- গো + অক্ষঃ ‘অবঙ্ স্ফোটায়নস্য’ সূত্রানুসারে গো-এর ওকার স্থানে অবঙ্ (অব্) আদেশ হয়ে ‘গবাক্ষঃ’ পদ সিদ্ধ হয়।
১৪) মধ্বরিঃ।
উ:- মধু+অরিঃ = ‘ইকো যণচি ‘ এবং স্থানেঅন্তরতমঃ সূত্রানুসারে উ স্থানে ব্ আদেশ হয়ে মধ্বরিঃ পদ সিদ্ধ হয়।
১৫) উপেন্দ্রঃ।
উ:- উপ+ ইন্দ্রঃ = আদগুণঃ এবং স্থানেঅন্তরতমঃ সূত্রানুযায়ী অ কার এবং ইকার স্থানে গুণ একাদেশ একার করলে উপেন্দ্রঃ পদ সিদ্ধ হয়।
১৬) হরয়ে।
উ:- হরে+এ = যথাসংখ্যমনুদেশঃ সমানাম্ ও এচোঅয়বায়াবঃ সূত্রানুসারে হরে-এর একারের স্থানে অয়্ আদেশ করে হরয়ে পদ সিদ্ধ হয়।
১৭) উপৈতি।
উ:- উপ+এতি= বৃদ্ধিরাদৈচ্ এবং স্থানেঅন্তরতমঃ সূত্রের সহায়তায় এত্যেধত্যুঠসু সূত্র দ্বারা বৃদ্ধিবর্ণ ঐকার আদেশ হয়ে উপৈতি পদ সিদ্ধ হয়।
১৮) হরেঅব।
উ:- হরে+অব= এই স্থলে এচোঅয়বায়াবঃ সূত্রের প্রাপ্তি থাকলেও ‘ এঙঃ পদান্তাদতি’ এই অপবাদ সূত্র দ্বারা পূর্বের একার এবং পরের অ কারের স্থানে পূর্বরূপ একাদেশ করে হবেঅব পদ সিদ্ধ হয়।
১৯) দৈত্যারিঃ।
উ:- দৈত্য +অরিঃ = অকারের পর সবর্ণ অচ্ (অ) থাকায় ‘অকঃ সবর্ণে দীর্ঘঃ’ সূত্র দ্বারা পূর্ব ও পরের স্থানে সবর্ণদীর্ঘঃ আকার একাদেশ করে দৈত্যারিঃ পদ সিদ্ধ হয়।
- দীক্ষিত ব্যাখ্যা: লণ্ সূত্রে অকারশ্চ
- দীক্ষিত ব্যাখ্যা: তেন বিশ্বপাভিরিত্যত্র হোঢ ইতি ঢত্বং ন ভবতি
- দীক্ষিত ব্যাখ্যা: অচি কিম্ কুমারী শেতে
- দীক্ষিত ব্যাখ্যা: প্রত্যাহারেষ্বিতাং ন গ্রহণম্
- দীক্ষিত ব্যাখ্যা: এ দৈতোঃ ও দৌতোশ্চ ন মিথঃ সাবর্ণ্যম্
- দীক্ষিত ব্যাখ্যা: তেন দধি ইত্যস্য হরতি শীতলং ষষ্ঠং সান্দ্রমিত্যেতেষু পরেষু যণাদিকং ন
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – অসিদ্ধং বহিরঙ্গম্ অন্তরঙ্গে
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – পরনিত্যান্তরঙ্গাপবাদানামুত্তরোত্তরং বলীয়
- সিদ্ধান্তকৌমুদী: তপরস্তৎকালস্য
- সিদ্ধান্তকৌমুদী: বৃদ্ধিরাদৈচ্
- সিদ্ধান্তকৌমুদী: আদেঙ্ গুণঃ
- সিদ্ধান্তকৌমুদী: স্বং রূপং শব্দস্যাশব্দসংজ্ঞা
- সিদ্ধান্তকৌমুদী: যেন বিধিস্তদন্তস্য
- সিদ্ধান্তকৌমুদী: পরঃ সন্নিকর্ষঃ সংহিতা
- সিদ্ধান্তকৌমুদী: ষষ্ঠী স্থানেযোগা
- সিদ্ধান্তকৌমুদী: তস্মাদিভ্যূত্তরস্য
- সিদ্ধান্তকৌমুদী: উরণরপর
- সিদ্ধান্তকৌমুদী: এচোঅয়বায়াবঃ
- সিদ্ধান্তকৌমুদী: হলন্ত্যম্
- সিদ্ধান্তকৌমুদী: বৃদ্ধিরেচি
- সিদ্ধান্তকৌমুদী: সূত্রপদসাধন
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – অকৃতব্যূহাঃ পাণিনীয়া
- দীক্ষিত ব্যাখ্যা: এজাদ্যোঃ কিম্? উপেতঃ
- দীক্ষিত ব্যাখ্যা: যত্রানেকবিধম্ আন্তর্য্যং তত্র স্থানত আন্তর্য্যং বলীয়ো যথা স্যাৎ
- দীক্ষিত ব্যাখ্যা: সপাদসপ্তাধ্যায়ীং প্রতি ত্রিপাদ্যসিদ্ধা