সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা অকৃতব্যূহাঃ পাণিনীয়া।
সিদ্ধান্তকৌমুদী হতে পরিভাষা ব্যাখ্যা অকৃতব্যূহাঃ পাণিনীয়া
উৎস:-
আচার্য ভট্টোজি দীক্ষিত বিরচিত সিদ্ধান্তকৌমুদী গ্রন্থের পূর্বার্ধে আলোচ্য দীক্ষিত পরিভাষাটি বিদ্যমান।
প্রসঙ্গ:-
সিদ্ধান্তকৌমুদীতে পরিভাষা প্রকরণের শেষে দীক্ষিত তিনটি বিশেষ পরিভাষার উল্লেখ করেছেন। এই পরিভাষাগুলি পাণিনীর সূত্র নয়। তবে এগুলি মর্যাদা সূত্রের সমতুল্য বলা চলে। এগুলি সাধারণত ন্যায়সিদ্ধ বা জ্ঞাপকসিদ্ধ। দীক্ষিত এখানে যে তিনটি পরিভাষার উল্লেখ করেছেন তাদের প্রত্যেকটি সূত্রের বলাবল সংক্রান্ত। বিশেষ বিশেষ পরিস্থিতিতে কোন্ সূত্র কোন্ সূত্র অপেক্ষা বলবান হবে সে বিষয়ে এই পরিভাষাগুলিতে নির্দেশ দেওয়া হয়েছে। এই তিনটি পরিভাষার মধ্যে এটি একটি।
বৃত্তিটির অর্থ:-
কোন নিমিত্তের বিনাশ সম্ভাবনা থাকলে তৎপ্রযুক্ত কার্য্য থেকে পাণিনিশাস্ত্রের অধ্যেতৃবর্গ বিরত থাকেন।
( পরিভাষা – অকৃতব্যূহাঃ পাণিনীয়া ) ব্যাখ্যা:-
বহিরঙ্গের দ্বারা অন্তরঙ্গের নিমিত্ত বিনাশের সম্ভাবনা থাকলে, সেই অন্তরঙ্গ কার্য্য পূর্বেই করা হয় না। ব্যূহ শব্দের অর্থ বিশিষ্ট ঊহ (ঊহ বিতর্কে )। এই পরিভাষার ফল দেখা যায় সেদিবস্ – ইত্যাদি প্রয়োগ ক্ষেত্রে। সদ্ ধাতুর শেষে লিট্ লকারস্থানে ‘ভাষায়াং সদবসশ্রুবঃ ‘ সূত্রানুসারে ক্বসু প্রত্যয় করার পর উকার এবং ক-কারের ইৎসংজ্ঞা ও লোপ করলে সদ্ -বস্ এরূপ অবস্থা হয়। এই ক্বসু প্রত্যয়টি লিট্ লকারের স্থানে হয়েছে বলে ‘লিটিধাতোরনভ্যাসস্য ‘ অনুসারে সদ্ অংশের দ্বিত্ব হলে সদ্ সদ্ বস্ হয়, এখন ‘অত এক হল্ মধ্যেঅনাদেশাদের্লিটি’ অনুসারে সম্পূর্ণ অভ্যাস অর্থাৎ সদ্ অংশের লোপ এবং অবশিষ্ট সদ্ -এর অকার স্থানে একার করলে সেদ্ -বস্ অবস্থা হয়। এখন ‘ কৃত্তদ্ধিতসমাসশ্চ সূত্র দ্বারা প্রাতিপদিক সংজ্ঞা হলে, সেই প্রাতিপাদিক-এর শেষে শস্ (অস্) অজাদি বিভক্তি আসলে সেদ্ – বস্ -অস্ এই প্রকার স্থিতি হয়। শস্ বিভক্তির পূর্ববর্তী সেদ্ -বস্ সমুদায়ের ‘যচি-ভম্’ অনুসারে ভ-সংজ্ঞা হলে ‘বসোঃ সমপ্রসারণাচ্চ’ সূত্র বলে পরবর্তী অকারের পূর্বরূপ করলে সেদুসস্ > সেদুষঃ প্রয়োগ সিদ্ধ হয়।
এক্ষেত্রে লক্ষ্য করতে হবে যে সেদ্ বস্ অবস্থাতে ‘আর্ধধাতুকস্যেডবলাদেঃ’ অনুসারে বলাদি আর্ধধাতুক প্রত্যয় যে বস্ তার ইট্ আগম প্রাপ্ত হয়। এই কাজটি হল অন্তরঙ্গ। কিন্তু সদ্ বস্ অস্ স্থলে ইট্ এর প্রাপ্তি হলেও ভাবি সম্প্রসারণ (ব্ > উ) হলে আর ব-কার থাকবে না। অর্থাৎ বল্ আদি আর্ধধাতুক না থাকায় ইট্ আগমের নিমিত্ত থাকবে না, একথা বুঝে ইট্ আগম আর করেন না বৈয়াকরণেরা। সম্প্রসারণের পর নিমিত্তের বিনাশ অবশ্যম্ভাবী, ব-কারের বল্ প্রত্যাহারে পাঠ আছে, কিন্তু উকারের তা নেই।
- দীক্ষিত ব্যাখ্যা: লণ্ সূত্রে অকারশ্চ
- দীক্ষিত ব্যাখ্যা: তেন বিশ্বপাভিরিত্যত্র হোঢ ইতি ঢত্বং ন ভবতি
- দীক্ষিত ব্যাখ্যা: অচি কিম্ কুমারী শেতে
- দীক্ষিত ব্যাখ্যা: প্রত্যাহারেষ্বিতাং ন গ্রহণম্
- দীক্ষিত ব্যাখ্যা: এ দৈতোঃ ও দৌতোশ্চ ন মিথঃ সাবর্ণ্যম্
- দীক্ষিত ব্যাখ্যা: তেন দধি ইত্যস্য হরতি শীতলং ষষ্ঠং সান্দ্রমিত্যেতেষু পরেষু যণাদিকং ন
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – অসিদ্ধং বহিরঙ্গম্ অন্তরঙ্গে
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – পরনিত্যান্তরঙ্গাপবাদানামুত্তরোত্তরং বলীয়
- সিদ্ধান্তকৌমুদী: তপরস্তৎকালস্য
- সিদ্ধান্তকৌমুদী: বৃদ্ধিরাদৈচ্
- সিদ্ধান্তকৌমুদী: আদেঙ্ গুণঃ
- সিদ্ধান্তকৌমুদী: স্বং রূপং শব্দস্যাশব্দসংজ্ঞা
- সিদ্ধান্তকৌমুদী: যেন বিধিস্তদন্তস্য
- সিদ্ধান্তকৌমুদী: পরঃ সন্নিকর্ষঃ সংহিতা
- সিদ্ধান্তকৌমুদী: ষষ্ঠী স্থানেযোগা
- সিদ্ধান্তকৌমুদী: তস্মাদিভ্যূত্তরস্য
- সিদ্ধান্তকৌমুদী: উরণরপর
- সিদ্ধান্তকৌমুদী: এচোঅয়বায়াবঃ
- সিদ্ধান্তকৌমুদী: হলন্ত্যম্
- সিদ্ধান্তকৌমুদী: বৃদ্ধিরেচি
- সিদ্ধান্তকৌমুদী: সূত্রপদসাধন
- সিদ্ধান্তকৌমুদী: পরিভাষা ব্যাখ্যা – অকৃতব্যূহাঃ পাণিনীয়া
- দীক্ষিত ব্যাখ্যা: এজাদ্যোঃ কিম্? উপেতঃ
- দীক্ষিত ব্যাখ্যা: যত্রানেকবিধম্ আন্তর্য্যং তত্র স্থানত আন্তর্য্যং বলীয়ো যথা স্যাৎ
- দীক্ষিত ব্যাখ্যা: সপাদসপ্তাধ্যায়ীং প্রতি ত্রিপাদ্যসিদ্ধা