মনুসংহিতা অনুসারে মনুর মতে রাজার বিনয়ের গুরুত্ব (The importance of the king’s humility according to the Monusonghita)

মনুসংহিতা অনুসারে মনুর মতে রাজার বিনয়ের গুরুত্ব (The importance of the king’s humility according to the Monusonghita)

বিনীতাত্মা নৃপতিন বিনশ্যতি কর্হিচিৎ মনুর মতে রাজার বিনয়ের গুরুত্ব বিষদভাবে আলোচনা কর?


আচার্য মনু রাজার কর্তব্য সম্পর্কে বর্ণনা করতে গিয়ে তাঁর গ্রন্থের সপ্তম অধ্যায় বলেছেন যে রাজা প্রতিদিন প্রাতঃ কালে শয্যা ত্যাগ করে বেদাঙ্গ সূচি ব্রাহ্মনগনের সেবা করবেন। ফলে রাজার সম্মান যথেষ্ট বৃদ্ধি পাবে।


বৃদ্ধাংশ্চনিত্যং সেবেত বিপ্রান বেদবিদঃ শুচীন।
বৃদ্ধসেবী হি সততং রক্ষোভিরপি পূজ্যতে।।


এই প্রসঙ্গে বিনয় রাজার জীবনে যে কতটা আবশ্যক তার উল্লেখ করতে গিয়ে বললেন যে, রাজা ব্রাহ্মনদের সাথে সাথে প্রতিদিন তাদের কাজ থেকে বিনয় অর্থাৎ সংযম শিক্ষা করবেন। কারন সে রাজা বিনীতাত্মা অর্থাৎ যিনি সংযত চিত্ত তাঁর কোন ভাবেই কোন দিন বিনাশ সম্ভব নয় তিনি যতই দুর্দিনের সম্মুখীন হোন না কেন আত্ম সংযমের ফলে সমস্ত দূরবস্থা অতিক্রম করতে পারবেন।

অবিনয়ী রাজা অসংযমের জন্য ধন সম্পত্তি যুক্ত হয়েও বিনাশ প্রাপ্ত হন। পক্ষান্তরে রাজা দুঃসময়ের জন্য সহায় সম্বলহীন হয়ে যদিও বনে বাস করেন কিন্তু সংযমী হন তাহলে ঐ সংযম হেতু তিনি তাঁর হৃতরাজ্য পুনরায় উদ্ধার করতে পারেন। বেন, নহুষ, সুদাস, সুমুখ এবং নিমি নামে রাজারা অবিনয় হেতু বিনাশ প্রাপ্ত হয়েছিলেন।


পৃথুস্ত বিনয়াদ রাজ্যং প্রাপ্তবান্ মনুরেব চ।
কুবেরশ্চ ধনৈশ্চর্যং ব্রাহ্মন্যঞ্চৈব গাধিজঃ।।

অর্থাৎ পৃথু কিন্তু বিনয় বসতঃ রাজ্য লাভ করেছিলেন মনু সেই রকম রাজ্য লাভ করেছিলেন। বিনয় বসতই কুবের ধন ঐশ্বর্য এবং গাধি পুত্র বিশ্বামিত্র ব্রাহ্মনত্ব লাভ করে ছিলেন।


বহকেহ বিনয়ান্নষ্টা রাজানঃ যপরিছেদাঃ।
বনন্থা অপি রাজ্যাপি বিনয়াৎ প্রতি পদিরে।।

হস্তিগজ প্রভৃতি ধন সম্পত্তি যুক্ত হয়েও অনেক রাজা অবিনয় বসত বিনষ্ট হয়েছেন। বিপরীত পক্ষে অনেক রাজা সহায় সম্বলহীন বনবাসী হয়েও বিনয় বসত রাজ্য লাভ করেছেন, ইন্দ্রিয় গনকে বশে রাখার জন্য রাজা তাই দিবারাত্রি চেষ্টা করবেন। জিতেন্দ্রীয় রাজা প্রজাগনকে সহজেই বশিভ‚ত করতে পারেন।

Leave a Comment