(টীকা) স্বপ্নবাসবদত্তা নাটকের বিষয়বস্তু | ভাসের সর্বশ্রেষ্ঠ নাটক স্বপ্নবাসবদত্তা সম্পর্কে আলোচনা করো

সংস্কৃত সাহিত্যের ইতিহাসে ভাস রচিত সর্বশ্রেষ্ঠ নাটক স্বপ্নবাসবদত্তা সম্পর্কে টীকা লেখা হল। স্বপ্নবাসবদত্তা নাটকের বিষয়বস্তু আলোচনা করা হল।

ভাসের সর্বশ্রেষ্ঠ নাটক স্বপ্নবাসবদত্তা (টীকা) সম্পর্কে আলোচনা


স্বপ্নবাসবদত্তা (টীকা)


কালিদাস পূর্ব যুগের প্রথিতযশা নাট্যকার হলেন ভাস। টিজি শাস্ত্রী কর্তৃক আবিষ্কৃত 13 টি নাটকের মধ্যে সর্বশ্রেষ্ঠ নাটক হিসাবে স্বপ্নবাসবদত্তা কে গণ্য করা হয়। আলংকারিক দের মতে এই নাটকটি উচ্চ গৌরবের অধিকারী।


স্বপ্নবাসবদত্তা নাটকের উৎস


গুনাঢ্যের বৃহৎকথা অবলম্বনে এ নাটকটি রচিত। বৃহৎকথার উদয়ন কাহিনীর শেষাংশ অবলম্বন করে স্বকীয় নাট্যপ্রতিভা দ্বারা সম্পূর্ণ নতুন রূপ ধারণ করেছেন।


স্বপ্নবাসবদত্তা নাটকের নামকরণ

স্বপ্নবাসবদত্তা নাটকে নাট্যকার ভাস একটি স্বপ্নদর্শন অবতারণা করেছেন। রাজা উদয়ন স্বপ্নে বাসবদত্তা কে দর্শন করেন। এটি নাটকের বীজ। তাই স্বপ্নবাসবদত্তা নামকরণ সার্থক হয়েছে।


স্বপ্নবাসবদত্তা নাটকের বিষয়বস্তু


উদয়নের রাজ্য শত্রু কর্তৃক আক্রান্ত হয়। বিচক্ষণ মন্ত্রী যৌগন্ধরায়ন রাজ্য উদ্ধারের জন্য মগধ রাজ্যের সঙ্গে আত্মীয়তা স্থাপন করার উদ্দেশ্যে উদয়ন এর সাথে মগধ রাজকন্যা পদ্মাবতীর বিবাহের ব্যবস্থা করেন। বাসক দত্তা অগ্নিদাহের মৃত এই রটনা করে পদ্মাবতীর নিকটে রেখে আসেন। বাসবদত্তার পরিচয় ও রহস্য উদঘাটন এর মাধ্যমে নাটকের পরিসমাপ্তি ঘটে।


স্বপ্নবাসবদত্তা নাটকের নাট্য বৈশিষ্ট্য

এই নাটকটি প্রতিজ্ঞাযৌগন্ধরায়ণ নাটকের উপসংহার। অর্থাৎ এই নাটকটি যেখানে সমাপ্তি হয়েছে সেই স্থান হতে এ নাটকটি শুরু। এই নাটকটি পাঁচটি অংকে সম্পূর্ণ। নাটকটির গঠন বৈশিষ্ট্য রচনাশৈলী অতুলনীয়। তাই নাটকের রচনারীতি সরল ও সুবোধ্য। যৌগন্ধরায়ণের বুদ্ধিমত্তা অত্যন্ত প্রশংসনীয়। স্বপ্নবাসবদত্তা নাটকটি করুন ও শৃঙ্গার রস প্রধান।


মূল্যায়ন


বিজি শাস্ত্রী কর্তৃক আবিষ্কৃত ভাসের ১৩ টি নাটক পর্যালোচনা করলে দেখা যায় স্বপ্নবাসবদত্তা নাটকটি সর্বশ্রেষ্ঠ। এই নাটকটি দর্শকদের কাছে খুবই জনপ্রিয় হয়েছিল তা প্রাচীন আলংকারিকরা উচ্চ প্রশংসা করেছেন।

সুতরাং সমস্ত নাট্য বৈশিষ্ট্য পর্যালোচনা করে বলা যায় স্বপ্নবাসবদত্তা নাটক ভাসের সর্বশ্রেষ্ঠ নাটক এপ্রসঙ্গে রাজশেখরের মূল্যবান উক্তি

ভাসনাটকচক্রেঅপিচ্ছেকৈ: ক্ষিপ্তে পরীক্ষিতুম্

স্বপ্নবাসবদত্তস্য দাহকোহভূন্ন পাবক: ।।”

সুতরাং স্বপ্নবাসবদত্তা নাটকটি সমালোচকদের সমালোচনার অগ্নি হতে রক্ষা পেয়েছিল ইহাই সর্বশ্রেষ্ঠতার শ্রেষ্ঠ প্রমাণ।

বাসবদত্তা কে ছিলেন ?

রাজা উদয়নের পত্নী ।

সংস্কৃত সাহিত্যের ইতিহাসের অন্যান্য টীকা গুলি পড়ুন

Join Our Facebook Page

Leave a Comment