ভারবির কিরাতার্জুনীয়ম্ মহাকাব্যের প্রথম সর্গ বনপর্ব হতে ৬ নং এর প্রশ্ন উপায় কয়টি ও কী কী

ভারবির কিরাতার্জুনীয়ম্ মহাকাব্যের প্রথম সর্গ বনপর্ব হতে ৬ নং এর প্রশ্ন উপায় কয়টি ও কী কী? রাজা দুর্যোধন উপায়গুলিকে কীভাবে প্রয়োগ করত? আলোচনা করা করা হল। 


১) উপায় কয়টি ও কী কী? রাজা দুর্যোধন উপায়গুলিকে কীভাবে প্রয়োগ করত?প্রশ্নের মান- ৬

উপায় কয়টি ও কী কী?


মনুসংহিতায় উল্লেখ আছে উপায় চারটি। যথা- সাম,দান,দন্ড ও ভেদ। রাজা তার নিজের রাজ্য কে বশীভূত করতে হলে এই চারটি উপায়কে বিচক্ষণতার সঙ্গে প্রয়োগ করতে কৃতকার্য হয়েছেন।

রাজা দুর্যোধন উপায়গুলিকে যেভাবে প্রয়োগ করত


সামনীতি

সাম শব্দের অর্থ সুন্দর বাক্য প্রয়োগ।এই সুন্দর বাক্য প্রয়োগের দ্বারা প্রজাদিগকে বশীভূত রাখা যায়। দুর্যোধন সুন্দর বাক্যের সঙ্গে অর্থ দান করে প্রজাদিগকে বশীভূত করেন। অর্থাৎ তার সামনীতি কখনো দান শূন্য ছিল না।


দাননীতি

দুর্যোধন দাননীতির দ্বারা প্রজাদিগকে বশীভূত করেন। লোভী ব্যক্তিকে দানের দ্বারা বশীভূত করতেন। তেমনি গুণবান ব্যক্তিকে দান কখনোই সমাদর শূন্য ছিল না।


দন্ডনীতি

দুর্যোধন অর্থলাভের ইচ্ছায় নয়, ক্রোধবসত নয়,  স্বধর্ম জ্ঞানেই পুত্রের উপরেই হোক বা শত্রুর ওপরেই হোক গুরু কর্তৃক করতে উপদিষ্ট পথে দণ্ডকে প্রয়োগ করতেন। এই দণ্ড প্রয়োগের মাধ্যমে তিনি ধর্মের বিপ্লব অর্থাৎ অধর্মের বিনাশ করতেন।

ভেদনীতি

দুর্যোধন ভেদনীতি অত্যন্ত কৌশলে প্রয়োগ করতেন। তিনি আত্মীয়গণকে রক্ষক নিযুক্ত করে নির্ভীকের মতো আচরণ করতেন অর্থাৎ পরের দ্বারা পরকে ভেদ করতেন। সেই রক্ষকগণকে তিনি উপেক্ষা করতেননা। তাদের অর্থদানের মাধ্যমে কৃতজ্ঞতা প্রকাশ করতেন।

আরো দেখুন –

কিরাতার্জুনীয়ম্ মহাকাব্যের প্রথম সর্গ বনপর্ব হতে ৬নং-এর প্রশ্ন উত্তর

প্রশ্ন নং ১- উপায় কয়টি ও কী কী? রাজা দুর্যোধন উপায়গুলিকে কীভাবে প্রয়োগ করত?

প্রশ্ন নং ২ ত্বয়াঅস্তেন মহী মদচ‍্যুতা”- বক্তা কে? মহী বলতে কাকে বোঝানো হয়েছে?

প্রশ্ন নং ৩ –নিরাশ্রয়াঅন্তহতামনস্বিতা- আলোচ্য উক্তিটি কে কার উদ্দেশ্যে করেছেন? মনস্বিতা কখন আশ্রয় হারিয়ে নিহত হয়? 

প্রশ্ন নং ৪  তবাভিধানাৎ ব‍্যথতে নতানন– এই উক্তিটি কে কাকে উদ্দেশ্য করে বলেছেন? এখানে তবাভিধানাৎ কথাটি দ্বারা কাকে নির্দেশ করা হয়েছে? আলোচ্য শ্লোক থেকে তব কথাটির অর্থ কি? বাক্যটির তাৎপর্য বিশ্লেষণ করো

প্রশ্ন নং ৫ –প্রবৃত্তিসারাঃ খলু সাদৃশ‍ং গিরঃ– উক্তিটির বক্তা কে? সাদৃশং বলতে কাকে বোঝানো হয়েছে? বক্তা তার বক্তব্যকে প্রবৃত্তিসারা বলেছেন কেন?)

Leave a Comment