কিরাতার্জুনীয়ম্ মহাকাব্যের প্রথম সর্গ বনপর্ব হতে ৬নং-এর প্রশ্ন উত্তর (প্রশ্ন নং ৪ এবং ৫)

ভারবির কিরাতার্জুনীয়ম্ মহাকাব্যের প্রথম সর্গ বনপর্ব হতে ৬নং-এর প্রশ্ন উত্তর ( প্রশ্ন নং ৪-তবাভিধানাৎ ব‍্যথতে নতানন– এই উক্তিটি কে কাকে উদ্দেশ্য করে বলেছেন? এখানে তবাভিধানাৎ কথাটি দ্বারা কাকে নির্দেশ করা হয়েছে? আলোচ্য শ্লোক থেকে তব কথাটির অর্থ কি? বাক্যটির তাৎপর্য বিশ্লেষণ করো এবং প্রশ্ন নং-৫- প্রবৃত্তিসারাঃ খলু সাদৃশ‍ং গিরঃ– উক্তিটির বক্তা কে? সাদৃশং বলতে কাকে বোঝানো হয়েছে? বক্তা তার বক্তব্যকে প্রবৃত্তিসারা বলেছেন কেন?)

কিরাতার্জুনীয়ম্ মহাকাব্যের প্রথম সর্গ বনপর্ব (প্রশ্ন নং ৪ এবং ৫)

  • প্রশ্ন নং ৪-তবাভিধানাৎ ব‍্যথতে নতানন– এই উক্তিটি কে কাকে উদ্দেশ্য করে বলেছেন? এখানে তবাভিধানাৎ কথাটি দ্বারা কাকে নির্দেশ করা হয়েছে? আলোচ্য শ্লোক থেকে তব কথাটির অর্থ কি? বাক্যটির তাৎপর্য বিশ্লেষণ করো
  • প্রশ্ন নং-৫- প্রবৃত্তিসারাঃ খলু সাদৃশ‍ং গিরঃ– উক্তিটির বক্তা কে? সাদৃশং বলতে কাকে বোঝানো হয়েছে? বক্তা তার বক্তব্যকে প্রবৃত্তিসারা বলেছেন কেন?)

৪) তবাভিধানাৎ ব‍্যথতে নতানন- এই উক্তিটি কে কাকে উদ্দেশ্য করে বলেছেন?


উঃ- আলোচ্য উক্তিটির বক্তা হলেন কিরাতার্জুনীয়ম্ কাব্যের যুধিষ্ঠির কর্তৃক নির্দিষ্ট বনেচর বা কিরাত। তিনি রাজা যুধিষ্ঠির কে উদ্দেশ্য করে উক্তিটি করেছেন।

এখানে তবাভিধানাৎ কথাটি দ্বারা কাকে নির্দেশ করা হয়েছে?


       এখানে তবাভিধানাদ্ পদটির অর্থ তোসা নাম। এই পদটির দ্বারা যুধিষ্ঠিরকে নির্দেশ করা হয়েছে।

আলোচ্য শ্লোক থেকে তব কথাটির অর্থ কি?


       তবঃ শব্দটির দ্বারা দুটি অর্থ বিদ‍্যমান। ত বর্ণের দ্বারা তার্ক্ষ‍্য এবং ব বর্ণটির দ্বারা বাসুকীকে বোঝানো হয়েছে। তার্ক্ষ‍্য হলেন গড়ুর এবং বাসুকী হলেন বাসুকী নাগ।

বাক্যটির তাৎপর্য বিশ্লেষণ করো।


         বাক্যটি তাৎপর্য হলো বাসুকি নাগ যেমন গরুড়ের নাম শ্রবণ করে নত মস্তক করেন। তেমনি বিষবৈদ‍্যগন কথিত যুধিষ্ঠিরের  উচ্চারিত হলে অর্থাৎ তব বা গড়ুর ও বাসুকীর নাম যে পদে আছে  সেই পদ থেকে অর্জুনের পরাক্রম স্মরণ করে সর্পের মতো নতমস্তকে দুর্যোধন যন্ত্রণা অনুভব করেন।

৫) প্রবৃত্তিসারাঃ খলু সাদৃশ‍ং গিরঃ- উক্তিটির বক্তা কে?


উঃ- উক্তিটির বক্তা হলেন ব্রহ্মচারী বেশধারী বনেচর কিরাতার্জুনীয়ম কাব্যের প্রথম সর্গে যুধিষ্ঠির দুর্যোধনের রাজ্য শাসনের পদ্ধতি পরিবেশন করার পর এই উক্তিটি করেছিলেন।

সাদৃশং বলতে কাকে বোঝানো হয়েছে?


        সাদৃশ‍্যং শব্দের অর্থ হলো আমার মতো ব্যক্তি। এখানে বনেচর উক্তির পরিপ্রেক্ষিতে বনেচরের মতো অন্যান্য চরদিগকে বোঝানো হয়েছে।

বক্তা তার বক্তব্যকে প্রবৃত্তিসারা বলেছেন কেন?

      প্রবিত্তসারাঃ শব্দের অর্থ হল বার্তা সর্বস‍্য। এখানে বনেচর  তাঁর বক্তব্যকে প্রবৃত্তিসারাঃ বলেছেন। চরেরা বিভিন্ন বেশ ধারণ করে সংবাদ সংগ্রহ করে তবে কোনো ঘটনার সঙ্গে দায়বদ্ধতা থাকেনা। সংবাদটি জানা ও পরিবেশন করাই তার কাজ। এমনকি চরেরা কোনো ব্যাপারে কর্তব‍্য নির্দেশ করতে পারে না। তাই যুধিষ্ঠির কি প্রতিকার গ্রহণ করে তা একমাত্র তাঁর  কাজ। এ প্রসঙ্গে তিনি বলেছিলেন তাঁর বাক্য বার্তা সর্বস‍্য বা প্রবৃত্রতিসারা।

আরো দেখুন –

কিরাতার্জুনীয়ম্ মহাকাব্যের প্রথম সর্গ বনপর্ব হতে ৬নং-এর প্রশ্ন উত্তর

প্রশ্ন নং ১- উপায় কয়টি ও কী কী? রাজা দুর্যোধন উপায়গুলিকে কীভাবে প্রয়োগ করত?

প্রশ্ন নং ২ ত্বয়াঅস্তেন মহী মদচ‍্যুতা”- বক্তা কে? মহী বলতে কাকে বোঝানো হয়েছে?

প্রশ্ন নং ৩ –নিরাশ্রয়াঅন্তহতামনস্বিতা- আলোচ্য উক্তিটি কে কার উদ্দেশ্যে করেছেন? মনস্বিতা কখন আশ্রয় হারিয়ে নিহত হয়? 

Leave a Comment