ভারবির কিরাতার্জুনীয়ম্ মহাকাব্যের প্রথম সর্গ বনপর্ব হতে ৬নং-এর প্রশ্ন উত্তর

ভারবির কিরাতার্জুনীয়ম্ মহাকাব্যের প্রথম সর্গ বনপর্ব হতে ৬নং-এর প্রশ্ন উত্তর দেওয়া হল । প্রশ্ন-২) ত্বয়াঅস্তেন মহী মদচ‍্যুতা’‘- বক্তা কে? মহী বলতে কাকে বোঝানো হয়েছে? মহী কার দ্বারা বর্জিত হয়েছে? উপমা প্রয়োগ করো। ৩) নিরাশ্রয়াঅন্তহতামনস্বিতা– আলোচ্য উক্তিটি কে কার উদ্দেশ্যে করেছেন? মনস্বিতা কখন আশ্রয় হারিয়ে নিহত হয়?  আলোচ্য শ্লোক থেকে বক্তা পরস্পরবিরোধী বক্তব্য উল্লেখ করো।

কিরাতার্জুনীয়ম্ মহাকাব্যের প্রথম সর্গ বনপর্ব (প্রশ্ন নং ২ এবং ৩ )

  • প্রশ্ন নং ২-ত্বয়াঅস্তেন মহী মদচ‍্যুতা’‘- বক্তা কে? মহী বলতে কাকে বোঝানো হয়েছে? মহী কার দ্বারা বর্জিত হয়েছে? উপমা প্রয়োগ করো।
  • প্রশ্ন নং ৩-নিরাশ্রয়াঅন্তহতামনস্বিতা– আলোচ্য উক্তিটি কে কার উদ্দেশ্যে করেছেন? মনস্বিতা কখন আশ্রয় হারিয়ে নিহত হয়?  আলোচ্য শ্লোক থেকে বক্তা পরস্পরবিরোধী বক্তব্য উল্লেখ করো।

প্রশ্ন নং ২- “ত্বয়াঅস্তেন মহী মদচ‍্যুতা”- বক্তা কে?


উঃ- উক্তিটির বক্তা হলেন ধ্রুপদ রাজকন্যা দ্রৌপদী এবং শ্রোতা হলেন রাজা যুধিষ্ঠির।

মহী বলতে কাকে বোঝানো হয়েছে?

এখানে মহী শব্দের অর্থ পৃথিবী হলেও রাজা দূর্যোধন রাজকে বোঝাতে মহী পদটি ব্যবহৃত হয়েছে।

মহী কার দ্বারা বর্জিত হয়েছে?

এখানে মহী অর্থাৎ নিজের রাজ্য যুধিষ্ঠির বর্জন করেছেন।

উপমা প্রয়োগ করো।

মহাকবি ভারবি একটি উপমা প্রয়োগ করেন সুন্দরভাবে ব্যাখ্যাব করেছেন। মদমত্তহস্তীর সাথে রাজা যুধিষ্ঠিরকে এবং ফুলের মালার সাথে যুধিষ্ঠিরের  তুলনা করেছেন। এছাড়া শুঁড়ের সাথে যুধিষ্ঠিরের হস্তের তুলনা করে বলেছেন  মদমত্তহস্তী যেমন গলার মালার মূল‍্য না বুঝে শুঁড় দিয়ে পরিত‍্যাগ  করে। তেমনি রাজা যুধিষ্ঠির নিজ হস্তে মহী অর্থাৎ রাজলক্ষীকে পরিত‍্যাগ করেছেন।

প্রশ্ন নং ৩-নিরাশ্রয়াঅন্তহতামনস্বিতা– আলোচ্য উক্তিটি কে কার উদ্দেশ্যে করেছেন?


উঃ- আলোচ্য উক্তিটি দ্রোপদী যুধিষ্ঠিরকে উদ্দেশ্য করেছেন।

মনস্বিতা কখন আশ্রয় হারিয়ে নিহত হয়? 


  তেজস্বী ও যশস্বী ব্যক্তিরা যদি অসহ‍্য পরভব স্বীকার করে সন্তুষ্টচিত্তে অবস্থান করে। তাহলে মনস্বীতা আশ্রয়হীন হয়ে নিহত হয়।

আলোচ্য শ্লোক থেকে বক্তা পরস্পরবিরোধী বক্তব্য উল্লেখ করো।

যুধিষ্ঠির ক্রমাগত নিষক্রয় ও বিপরীত পক্ষে শত্রুর উত্থান থেকে দৌপদী তার মানসিক ক্ষোপ প্রকাশ করেছেন।  যুধিষ্ঠির তেজশ্রী ব্যক্তি। তিনি শত্রুর কপটতায় পরাজিত সমস্ত সম্পদ হারিয়েও সন্তুষ্টচিত্তে অবিচল থেকে দুঃখ-দুর্দশা বরণ করেছেন। এরূপ বিপরীত নীতির প্রকৃতির তত্ত্ব অনুভব করতে না পেরে দ্রোপদী আক্ষেপ করে উক্ত মন্তব্যটি করেছেন।

কারণ মনস্বিতা হল প্রকৃত মানুষের পরিচয়। তাচলে মানুষ তৃনের সমান। যুধিষ্ঠির কপট পাশা খেলায় পরাজিত হয়েও পতিবিধান করার পরিবর্তনই গ্লানি বহন করেছেন। তখন তার মনস্বিতা কোথায়  অর্থাৎ এখানে যুধিষ্ঠিরকে তেজস্বী বলা হলেও মনস্বিতা হারিয়ে তিনি তৃণবৎ।

আরো দেখুন –

কিরাতার্জুনীয়ম্ মহাকাব্যের প্রথম সর্গ বনপর্ব হতে ৬নং-এর প্রশ্ন উত্তর

প্রশ্ন নং ১- উপায় কয়টি ও কী কী? রাজা দুর্যোধন উপায়গুলিকে কীভাবে প্রয়োগ করত?

প্রশ্ন নং ৪  তবাভিধানাৎ ব‍্যথতে নতানন– এই উক্তিটি কে কাকে উদ্দেশ্য করে বলেছেন? এখানে তবাভিধানাৎ কথাটি দ্বারা কাকে নির্দেশ করা হয়েছে? আলোচ্য শ্লোক থেকে তব কথাটির অর্থ কি? বাক্যটির তাৎপর্য বিশ্লেষণ করো

প্রশ্ন নং ৫ –প্রবৃত্তিসারাঃ খলু সাদৃশ‍ং গিরঃ– উক্তিটির বক্তা কে? সাদৃশং বলতে কাকে বোঝানো হয়েছে? বক্তা তার বক্তব্যকে প্রবৃত্তিসারা বলেছেন কেন?)

Leave a Comment