(টীকা) কালিদাস রচিত রঘুবংশম্ মহাকাব্য | Kalidas-Raghubangsam

কালিদাস রচিত রঘুবংশম্ মহাকাব্য টীকা ( Kalidas – Raghubangsam)। রঘুবংশের উৎস , রঘুবংশ মহাকাব্য-এর বিষয়বস্তু আলোচিত হয়েছে। সংস্কৃত সাহিত্যের ইতিহাস রঘুবংশম্ মহাকাব্য pdf নিম্নে দেওয়া হল। সংস্কৃত সাহিত্যের ইতিহাসে মহাকবি কালিদাসের রচনাগুলির গুরুত্ব প্রতিপাদন করা হল ।

রঘুবংশম্ মহাকাব্য টীকা

 সূচনা:-

মহাকবি কালিদাস তাঁর অমর সৃষ্টির দ্বারা সংস্কৃত সাহিত্যকে বিশ্বসাহিত্যের দরবারে এক সম্মানজনক প্রতিষ্ঠা দিয়েগেছেন। কালিদাসের যুগকে প্রাচীন ভারতীয় সাহিত্যের “সূবর্ণযুগ” বলা হয়। এই বিরল প্রতিভাধর কবি “কুমারসম্ভবম্’‘ এবং “রঘুবংশম্” নামে দুইখানি মহাকাব্য রচনা করেন। “রঘুরংশম্” তার মধ্যে অন্যতম।

রঘুবংশের উৎস  

কালিদাস “রামায়ণ” থেকে বিষয়বস্তু সংগ্রহ করে এই মহাকাব্যটি রচনা করেন। মহাকাব্যটির কাহিনী “মহাভারত”, “কথাসরিৎসাগর” এবং পুরানেও বিভিন্ন আকারে পাওয়া যায়।

রঘুবংশের বিষয়বস্তু

রঘুবংশ মহাকাব্যটি ঊনিশটি সর্গে বিভক্ত। এই মহাকাব্যে ঈক্ষ্বাকুবংশীয় রাজা দিলীপ থেকে শুরু করে অগ্নিবর্ণ পর্যন্ত মোট ২৮ জন রাজার সংক্ষীপ্ত পরিচয় পাওয়া যায়।

সর্গানুক্রমিক বিষয়বস্তুর বিন্যাস সম্বন্ধে বলা যায়-

“প্রথম সর্গে” অর্ধনারীশ্বর পার্বতী পরমেশ্বরের বন্দনা এবং রঘুবংশের ঐতিহ্য বর্ণিত হয়েছে।

“দ্বিতীয় সর্গে থেকে চতুর্থ সর্গে” রাজা দিলীপ এবং তাঁর পত্নী সুদক্ষিণার পরিচয় পাওয়া যায়। এরপর রঘুর জন্ম থেকে রাজ্যভার গ্রহণ ও সাম্রাজ্য স্থাপন বর্ণিত হয়েছে।

“পঞ্চম থেকে অষ্টম সর্গে” রঘুর পুত্র অজের জন্ম , বিবাহ ও রাজ্যাভিষেক এবং দশরথের জন্ম থেকে শুরু করে অজ-ইন্দুমতীর মৃত্যুর কাহিনী চিত্রিত হয়েছে।

“নবম থেকে দশম সর্গে” রাবণ নিধনের জন্য বিষ্ণুর রাম অবতাররূপে আবির্ভাবের বার্তা বর্ণিত হয়েছে।

“একাদশ থেকে পঞ্চদশ সর্গে” রামের কৈশর জীবন থেকে শুরু করে সীতার পাতাল প্রবেশ পর্যন্ত বর্ণিত হয়েছে।

“ষোড়শ থেকে ঊনবিংশ সর্গে” রয়েছে লব-কুশ থেকে শুরু করে অগ্নিবর্ণ পর্যন্ত রাজাদের পরিচয়।

 মূল্যায়ন :- 

“রঘুবংশম্” মহাকাব্যটির উৎস “রামায়ণ” হলেও মহাকবি কালিদাস ঘটনার বৈচিত্র্যে, ভাষার সৌন্দর্যে এবং উপমার সংমিশ্রনে কাব্যটিকে একান্তই নিজস্ব করে তুলেছেন। প্রকৃতির বর্ণনা, মাননীয় প্রেম, সততা এবং ন্যায় নিষ্টার মহিমা প্রভৃতি বহুবিধ বৈশিষ্ট্য মিলেমেশে “রঘুবংশম্” মহাকাব্যটিকে অত্যন্ত আকর্ষণীয় করে তুলেছে।

रघुवंश महाकाव्य संपूर्ण कथानक

महाकवि कालिदास के सर्व श्रेष्ठ महाकाव्य रघुवंशम का संपूर्ण कथानक (raghuvansham of Kalidasa)

रघुवंश महाकाव्य संपूर्ण कथानक / story of raghuvansham

আরো পড়ুন –

কালিদাস বিষয়ে অন্যান্য নোট্স গুলি

সংস্কৃত সাহিত্যের ইতিহাসের অন্যান্য টীকা গুলি পড়ুন

Join Our Facebook Page

Leave a Comment