(টীকা) গুণাাঢ্যের বৃহৎকথা- সংস্কৃত গল্প সাহিত্য

সংস্কৃত গল্প সাহিত্য হতে গুণাাঢ্যের বৃহৎকথা (brihat katha)টীকা রচনা করা হল। Sanskrit story to literature brihat katha of Gunadhya.

গুণাাঢ্যের বৃহৎকথা (Brihat katha)টীকা

বৃহৎকথা কে লেখেন?

সংস্কৃত গল্পসাহিত্যের ইতিহাসে সর্বাপ্রেক্ষা প্রাচীন ও বৃহত্তম গল্পগ্রন্থ হল গুণাাঢ্য রচিত বৃহৎকথা (brihat katha)। পৈশাচী প্রাকৃত ভাষায় রচিত এই মহান গ্রন্থটিতে এক লক্ষ শ্লোক বর্তমান। যদিও এই মহান গ্রন্থটি বর্তমানে লুপ্ত।

গুণাাঢ্যের পরিচয়

বৃহৎকথার রচয়িতা গুণাঢ্যের ব্যাক্তিগত পরিচয় সম্পর্কে বিশেষ কিছু জানা যায়নি। বিভিন্ন সমালোচকগনের মতে, কবি কাশ্মীরের অধিবাসী ছিলেন।

বৃহৎকথার (brihat katha) রচনাকাল

মূল বৃহৎকথার সন্ধান বর্তমানে পাওয়া যায় না। অনেকের মতে , খ্রিষ্টীয় ষষ্ঠ শতকে বৃহৎকথা গ্রন্থটি প্রচলিত ছিল। দণ্ডী, বানভট্ট ও সুবন্ধু প্রমুখ কবিগন তাঁদের রচনায় বৃহৎকথার উল্লেখ করেছেন। সুতরাং, বৃহৎকথার অস্তিত্ব প্রমাণিত হলেও গ্রন্থটির রচনাকাল নির্ণয় আজও সম্ভব হয়নি।

বৃহৎকথা অনুকরনে রচিত অন্যান্য গ্রন্থ

বৃহৎকথা অবলম্বনে রচিত তিনটি গল্পগ্রন্থ বর্তমানে পাওয়া যায়।

সেগুলি হল-

বুদ্ধস্বামী রচিত বৃহৎকথা শ্লোক সংগ্রহ
ক্ষেমেন্দ্র রচিতবৃহৎকথা মঞ্জরী
সোমদেব রচিত কথাসরিৎসাগরকথাসরিৎসাগর

বৃহৎকথা কাহিনী / কিংবদন্তি

পৈশাচী প্রাকৃত ভাষায় রচিত হওয়ায় বৃহৎকথা গ্রন্থটি সাধারনের দুর্বোধ্য। তাই গ্রন্থটি ও গ্রন্থকার কোনো রাজসভাতে স্থান লাভ করতে সক্ষম হয়নি। সেই দু:খে কবি গুনাঢ্য গভীর অরণ্যে গিয়ে পশুপক্ষী গনকে এক একটি গল্প শুনিয়ে সেগুলি নষ্ট করে ফেলেন। পশুপক্ষীরা আহার , নিদ্রা ত্যাগ করে তাঁর গল্প শুনতে থাকে। অনন্তর মাংসের স্বাদ না থাকায় তার কারণ খুঁজতে এক রাজা অরণ্যে এলে গুনাঢ্যের এই কাণ্ড লক্ষ্য করেন। অবশেষে তিনি গ্রন্থের কিছু অংশ রক্ষা করেন।

বৃহৎকথার মূল্যায়ন

গ্রন্থটি বর্তমানে লুপ্ত হলেও এই গ্রন্থটির সুদূরপ্রসারী ফল পরবর্তীকালে কবিগন লাভ করেছেন । অনেকের মতে, বৃহৎকথা রচিত না হলে গল্পসাহিত্যের ভাণ্ডার অপূর্ণ থেকে যেত। সুতরাং, রামায়ণ ও মহাভারত -এই দুটি প্রাচীন মহাকাব্যের পরেই অন্যান্য যে প্রাচীন গ্রন্থগুলির নাম পাওয়া যায় সেগুলির মধ্যে বৃহৎকথার স্থান অনস্বীকার্য ।

বৃহৎকথা কে লেখেন?

বৃহৎকথা গুণাাঢ্য লেখেন।

বৃহৎকথা কোন ভাষায় রচিত?

পৈশাচী প্রাকৃত ভাষায় রচিত

Leave a Comment