(টীকা) আচার্য দণ্ডী

সংস্কৃত গদ্য সাহিত্যের অনন্য লেখক আচার্য দণ্ডী (acharya dandi) সম্পর্কে টীকা রচনা করা হল ।

দণ্ডী টীকা (acharya dandi)

দণ্ডীর পরিচয়

সংস্কৃত গদ্য সাহিত্যের গগনে সর্বাধিক উজ্জ্বল জ্যোতিষ্ক ও অসামান্য প্রতিভাধর লেখক হলেন দণ্ডী। গদ্য কাব্যের জগতে দণ্ডী, বাণভট্ট এবং সুবন্ধু- এই ত্রয়ী প্রতিভারই একছত্র আধিপত্য। এই কবিত্রয়ের মধ্যে দণ্ডী সংস্কৃত গদ্যকাব্যের অন্যতম খ্যাতিমান রচয়িতা।

দণ্ডীর বংশ পরিচয়

দণ্ডীর নামে প্রচলিত -“অবন্তীসুন্দরীকথা” গ্রন্থটি থেকে কবির ব্যাক্তিগত কিছু পরিচয় পাওয়া যায়। সেখানে উল্লেখিত আছে-

“স বাল এব মাত্রা চ পিতা চাপি ব্যযুজতে
অযুজ্যত গরীয়স্যা সরস্বত্যা শ্রুতেন চ।।”

অর্থাৎ, দণ্ডী বাল্যকালেই মাতা-পিতাকে হারান এবং শ্রুত ও সরস্বতী নামে দুজনের কাছে লালিত পালিত হন। কৌশিক গোত্রীয় ব্রাহ্মণ বংশে কবির জন্ম। তিনি ছিলেন ভারবির প্রপৌত্রপুত্র। পিতা ছিলেন বীরদত্ত এবং মাতা ছিলেন গৌরীদেবী। গুজরাটের আনন্দপুরে কবির পূর্বপুরুষদের আদিনিবাস ছিল। পরে তাঁরা দক্ষিণভারতের কাঞ্চী নগরীতে বসবাস শুরু করেন।

দণ্ডীর আবির্ভাব কাল

৬৫৫খ্রি: চালুক্যরাজ বিক্রমাদিত্য যখন কাঞ্চী অধিকার করেন, দণ্ডী তখন বর্তমান ছিলেন । যুদ্ধচলাকালীন তিনি দেশ ত্যাগ করেন এবং পরে পল্লবরাজ নরসিংহবর্মা হারানো রাজটর্শ্য পুনরুদ্ধার করলে তিনি স্বদেশে ফিরে এসে রাজ্যসভায় সম্মানজনক পথ লাভ করেন। সপ্তম শতাব্দীর এই ঘটনা থেকে নি:সন্দেহে বলা যায় এ, দণ্ডী সপ্তম শতাব্দীর মাঝামাঝি সময়ের কবি।

গ্রন্থ পরিচিতি

ত্রয়ো দণ্ডী প্রবন্ধাশ্চ ত্রীষু লোকেষু বিশ্রুতা:”- পন্ডিত রাজশেখরের এই উক্তি থেকে স্পষ্টতই বোঝা যায় দণ্ডী তিনখানি গ্রন্থের রচয়িতা।

যথা:-

  • i) “দশকুমারচরিতম্” নামক গদ্যকাব্য,
  • ii) “কাব্যাদর্শ” নামক বিখ্যাত অলংকারের গ্রন্থ এবং
  • iii) “অবন্তীসুন্দরীকথা” নামক জীবনীমূলক গ্রন্থ।

দণ্ডীর মূল্যায়ন

দণ্ডী একজন প্রকৃত গদ্য শিল্পী। প্রকৃতির মধুর বর্ণনায়, মানুষের রূপ-গুন বর্ণনায়, হাস্যকর সৃষ্টিতে দণ্ডীর রচনার নৈপুণ্য অতুলনীয়। শ্লেষ অর্থহীন শব্দভান্ডার এবং সুদীর্ঘ সমাসবদ্ধ পদে দণ্ডীর রচনা অযথা ভারাক্রান্ত হয়নি। কবির পদলালিত্যের খ্যাতি ভারতীয় সুধীর সমাজে-প্রবাদে পরিণত হয়েছে-“দণ্ডিন: পদলালিত্যম্’। স্বয়ং বাগদেবী দণ্ডীকে মহৎ কবির মর্যাদা দিয়েছেন। তাই বলা হয়-

“কবির্দণ্ডী কবির্দণ্ডী কবির্দদণ্ডী ন সংশয়:।
ত্বামেবাহং ত্বামেবাহং ত্বামেবাহং ন সংশয়।।”

তথ্য সুত্র – দণ্ডী – উইকিপিডিয়া

সংস্কৃত সাহিত্যের ইতিহাসের অন্যান্য গুরুত্বপূর্ণ পোস্টগুলি দেখুন

2 thoughts on “(টীকা) আচার্য দণ্ডী”

Leave a Comment