বিশাখদত্ত রচিত মুদ্রারাক্ষস নাটক শর্ট প্রশ্ন উত্তর- সংস্কৃত সাহিত্যের ইতিহাস

বিশাখদত্ত (খৃঃ ৪র্থ – ৫ম শতক) রচিত স্ত্রী চরিত্র বর্জিত নাটক মুদ্রারাক্ষস। বিশাখদত্ত রচিত মুদ্রারাক্ষস নাটক শর্ট প্রশ্ন উত্তর। মুদ্রারাক্ষস কার লেখা ?

Table of Contents

মুদ্রারাক্ষস নাটক শর্ট প্রশ্ন উত্তর

১) বিশাখদত্ত বা বিশাখদেবের পরিচয় দাও।


উঃ- বিশাখদত্ত তাঁর রচিত নাটকের প্রস্তাবনা অংশে নিজেকে সামন্তরাজ বটেশ্বর দত্তের পৌত্র ও মহারাজ ভাস্করদত্তের পুত্ররূপে উল্লেখ করেছেন “সামন্তবটেশ্বর দত্ত পৌত্রস‍্য মহারাজপদভাক্ পৃথুসূনোঃ কবে বিশাখদত্তস‍্য’। তবে এই আত্মবিবরন থেকে তাঁর পিতৃপুরুষের নাম জানা গেলেও সত‍্যিকারের ঐতিহাসিক পরিচয় উদ্ধার করা যায় না।

২) বিশাখদত্তের আবির্ভাব কাল নির্ণয় করো


উঃ- বিশাখদত্তের কাল নিরূপণ খুব সহজ বিষয় নয় তবে আশার কথা এই যে বিশাখদত্ত তাঁর রচিত নাটকের ভরতবাক‍্যে মহারাজ চন্দ্রগুপ্তের উল্লেখ করেছেন – “চিরমবতু মহীং পার্থিবশ্চন্দ্রগুপ্তঃ’এই চন্দ্রগুপ্ত সম্ভবত দ্বিতীয় চন্দ্রগুপ্ত বিক্রমাদিত্য তার ভিত্তিতে বলা আয় যে ৩৮০-৪১৩ খৃঃ অর্থাৎ খৃঃ ৪র্থ-৫ম শতক বিশাখদত্তের আবির্ভাব কাল। ভিন্টারনিৎসের মতে, বিশাখদত্ত গুপ্তসম্রাট স্কন্দগুপ্ত বা কুমারগুপ্তের সময়ে সম্ভবত বিদ‍্যমান ছিলন। সে হিসেবে বিশাখদত্তের কাল আরও কিছুটা পিছিয়ে ৪৫৫ খৃঃ পর্যন্ত ব‍্যপ্ত হয়ে যায়।

৩) বিশাখদত্ত রচিত প্রধান ও সর্ব পরিচিত দৃশ্য কাব্যের নাম এবং তার উৎস উল্লেখ করো


উঃ- বিশাখদত্ত রচিত সর্বজন পরিচিত দৃশ্য কাব্যটির নাম মুদ্রারাক্ষস বিশাখদত্ত সম্ভবত নন্দ ও মৌর্য রাজগনের ঐতিহাসিক বিবরণ এবং তার সমকালে প্রচলিত লোকশ্রুতি ও লোককথা থেকে তার কাহিনী গ্রহণ করেছে।

৪) বিশাখদত্তের রচনারূপে আর কি কি গ্রন্থ প্রচলিত সেগুলির অবলম্বিত বিষয়বস্তু কি


উঃ- বিশাখদত্তের রচনা রূপে আরো তিনটি নাটক প্রচলিত সেগুলি হল রাঘবনন্দম্ অভিসারিকাবঞ্চিতম্ এবং দেবী চন্দ্রগুপ্তম্ এর মধ্যে প্রথম দুটি লুপ্ত শেষেরটি সাম্প্রতিক কালে আবিস্কৃত।
রামায়ণ কাহিনী নির্ভর অভিসারিকাবঞ্চিকম্ বৎসরাজ উদয়নের কাহিনীমূলক এবং দেবীচন্দ্রগুপ্তম্ ঐতিহাসিক কাহিনী অবলম্বনে রচিত।

৫) মুদ্রারাক্ষস নাটকের বিষয়বস্তু উল্লেখ করো


উঃ- মুদ্রারাক্ষস নাটকের কাহিনী ইতিহাস আশ্রয়ী মৌর্য বংশের প্রথম সম্রাট চন্দ্রগুপ্তের বিচক্ষন মন্ত্রী চানক‍্য বা কৌটিল‍্য নন্দবংশীয় রাজগনের বিশ্বস্ত ও প্রাজ্ঞ অমাত‍্য রাক্ষসকে কিভাবে চন্দ্রগুপ্ত বিরোধিতা থেকে চন্দ্রগুপ্ত সেবায় নিয়োজিত করলেন দুই প্রকার কূটনৈতিক ব্যক্তিত্বের থেকে শেষ পর্যন্ত জয়ী হল – সেটিই এই নাটকের বিষয়।

৬) মুদ্রারাক্ষস কোন শ্রেণীর দৃশ্যকাব্য এর প্রধান রস কি


উঃ- বিশাখদত্ত রচিত মুদ্রারাক্ষস নাটক সাত অঙ্কে রচিত নাটক শ্রেণীর দৃশ্যকাব্য নাট‍্যকার স্বয়ং বলেছেন “অভিনবং মুদ্রারাক্ষসং নাম নাটকম্’।
নাটকটি সম্পূর্ণভাবে রাজনৈতিক বিষয় নির্ভর এর অঙ্গী বা প্রধান রস হল বীর।

৭) মুদ্রারাক্ষস নাটকের বিশেষত্ব বা স্বাতন্ত্র্য উল্লেখ করো


উঃ- মুদ্রারাক্ষসম্ সংস্কৃত নাট্যসাহিত্যের একটি ব্যতিক্রম ধর্মী রচনা এর বিষয়বস্তু সম্পূর্ণভাবে রাজনৈতিক যা এর পূর্বে সংস্কৃত নাটকে দেখা যায়নি। দ্বিতীয়তঃ এখানে গতানুগতিক প্রেম কাহিনী ও শৃঙ্গার রস সম্পূর্ণভাবে বর্জিত।তৃতীয়তঃ নাটকটি প্রায় স্ত্রী চরিত্র বর্জিত (শকটদাসকে বধ‍্যভূমিতে আনার সময় তাকে অনুসরনকারিনী তার শোকার্তা স্ত্রী একবার মাত্র সংলাপহীনভাবে মঞ্চে ক্ষনিকের জন‍্য উপস্থিত হয়। ) চতুর্থতঃ বিদূষক চরিত্রের অনুপস্থিতি ও হাস‍্যরসের অভাব।

৮) মুদ্রারাক্ষস নামের যথার্থ বিচার করো


উঃ- চন্দ্রগুপ্তের বিচক্ষণ মন্ত্রী চাণক্য কূটকৌশলে নাম মুদ্রা চিহ্নিত আংটি হস্তগত করে মিথ্যা ছলনায় রাক্ষসকে নন্দদের পক্ষ ত্যাগ করে চন্দ্রগুপ্তের পক্ষ অবলম্বন করতে বাধ্য করেন তাই নাটকের নাম হয়েছে মুদ্রারাক্ষস অর্থাৎ মুদ্রা ছলনায় পরাজিত বা বিপক্ষ থেকে স্বপক্ষে আনীত রাক্ষস-” মুদ্রয়া পরিগৃহিতো রাক্ষসঃ মুদ্রারাক্ষসঃ তমধিকৃত‍্য কৃতং নাটকং মুদ্রারাক্ষসমিতি’।

৯) মুদ্রারাক্ষস নাটকের কয়েকটি প্রধান চরিত্রের নাম করো


উঃ- মুদ্রারাক্ষস নাটকের কয়েকটি প্রধান চরিত্র সম্রাট চন্দ্রগুপ্ত তার বিচক্ষণ মন্ত্রী চাণক্য বা কৌটিল্য নন্দ বংশীয় রাজাদের বিশ্বস্ত মন্ত্রী রাক্ষস তার সহযোগী পার্বত্য রাজা পর্বতকের পুত্র মলয়কেতু চানক‍্যের গুপ্তচর ভাগুরায়ন ও সিদ্ধার্থক এবং রাক্ষসের গুপ্তচর বিরাধগুপ্ত এবং শকটদাস এবং মনিকার চন্দন দাস রাক্ষসের বন্ধু।

১০) মুদ্রারাক্ষসম্ নাটকের চরিত্র চিত্রণে বিশাখদত্তের স্বাতন্ত্র্য ও বৈশিষ্ট্যের পরিচয় দাও


উঃ- অন্যান্য বিষয়ের মধ্যে মুদ্রারাক্ষস এর চরিত্র চিত্রণে অনন্য বৈশিষ্ট্য উল্লেখ‍্য। এখানে তিনি একটি চরিত্র কে আর একটি চরিত্রের প্রতিযোগী রূপে চিত্রিত করে উভয়েরই স্বাতন্ত্র্য ফুটিয়ে তুলেছেন চাণক্যের প্রতিযোগী রাক্ষস চন্দ্রগুপ্তের প্রতিযোগী মলয়কেতু আবার অন্যদিকে চানক‍্যের গুপ্তচর ভাগুরায়ন ও সিদ্ধার্থক এবং রাক্ষসের গুপ্তচর বিরাধগুপ্ত ও শকটদাস।

মুদ্রারাক্ষস কার লেখা ?

মুদ্রারাক্ষস বিশাখদত্তের রচনা ।

স্ত্রী চরিত্র বর্জিত নাটকের নাম কি?

বিশাখদত্ত রচিত সর্বজন পরিচিত স্ত্রী চরিত্র বর্জিত নাটকের নাম মুদ্রারাক্ষস।

সংস্কৃত সাহিত্যের ইতিহাসের অন্যান্য ছোট প্রশ্ন ও উত্তর গুলি নিচে দেখুন

আরো পড়ুন

ব্যসন কি? মনুসংহিতা অনুসারে আলোচনা কর

মনুসংহিতা- রাজার উৎপত্তির ঐশ্বরিক মতবাদ

VISIT OUR FACEBOOK PAGE

Leave a Comment