অর্থান্তরন্যাস অলংকার সম্পর্কে আলোচনা

আচার্য বিশ্বনাথ কবিরাজ রচিত সাহিত্যদর্পণ গ্রন্থের দশম পরিচ্ছেদ অনুসারে অর্থান্তরন্যাস অলংকার সম্পর্কে সহজভাবে আলোচনা করা হল। অর্থান্তরন্যাস অলংকার কাকে বলে অর্থাৎ লক্ষণ , উদাহরণ , বাখ্যা ও তাৎপর্য আলোচনা করা হল ।

অর্থান্তরন্যাস অলংকার

সাহিত্যদর্পণ গ্রন্থের দশম পরিচ্ছেদ অনুসারে অর্থান্তরন্যাস অলংকার সম্পর্কে নিম্নে আলোচনা করা হল।

অর্থান্তরন্যাস অলংকারের লক্ষণ

আচার্য বিশ্বনাথ কবিরাজ তার সাহিত্যদর্পণ গ্রন্থের দশম পরিচ্ছেদের এই অলংকারের লক্ষণ প্রসঙ্গে বলেছেন-

“সামান্যং বা বিশেষণ বিশেষস্তেন বা যদি।
কার্য্যঞ্চ কারণেনেদং কার্য্যেণ চ সমর্থ্যতে।
সাধর্ম্যেণেতরেণার্থান্তরন্যাসোঅষ্টধা তত :।।”

অর্থ

কোথাও বিশেষ পদার্থের দ্বারা সামান্য পদার্থের দ্বারা বিশেষ, কারণের দ্বারা কার্য কিংবা কার্যের দ্বারা কারণ সধর্ম্যে কিংবা বৈধর্ম্যে সমর্থিত হয়ে অর্থান্তরন্যাস অলংকার হয়। এই অলংকার আটপ্রকার।

অর্থান্তরন্যাস অলংকার বাখ্যা

এই অর্থান্তরন্যাস’ শব্দের অর্থ-অর্থান্তর দ্বারা প্রস্তুত অর্থের সমর্থন কিংবা প্রস্তুত অর্থটিকে সমর্থন করতে বিষয়ের উপস্থাপনাকে অর্থান্তরন্যাস বলে।

অর্থান্তরন্যাস অলংকারের প্রধান বৈশিষ্ট্য

এই অলংকারের প্রধান বৈশিষ্ট্য হল- “সমর্থ-সমর্থনভাব”। এখানে “সমর্থক” বলতে বুঝি সম্ভব অর্থের দ্বারা অসম্ভব অর্থের দোষ নষ্ট করে প্রস্তুত অর্থকে দৃঢ় করা।

উদাহরণ


“বৃহৎ সহায় : কার্য্যান্তং ক্ষোদীয়ানপি গচ্ছতি।
সম্ভূয়াম্ভোধিমভ্যেতি মহানদ্যা নগাপগা।।”

শ্লোকার্থ

অত্যন্ত ক্ষুদ্র ব্যাক্তিও বৃহৎ -এর সহায়তায় দুষ্কর কাজ করতে পারে, যেরূপ ক্ষুদ্র পার্বত্য নদী বিশাল নদীর সঙ্গে মিলিত হয়ে সুদূর সাগরে গিয়ে পৌছায়।

অর্থান্তরন্যাস অলংকারের তাৎপর্য

এখানে শ্লোকের দ্বিতীয় ভাগে অবস্থিত বিশেষ উদাহরণের (নদীর) দ্বারা প্রথম অংশের সাধারণ পদার্থের সমর্থন করা হয়েছে। এখানে সামান্যের দ্বারা বিশেষের সমর্থন করা হয়েছে। প্রথম ভাগে অবস্থিত ক্ষুদ্রব্যাক্তি বৃহৎ-এর সহায়তায় কার্যসমাপ্তিরূপ সামান্য বিষয় সমর্থিত হওয়ায় উক্ত শ্লোকটি অর্থান্তরন্যাস অলংকারের প্রকৃষ্ট উদাহরণ হয়েছে।

অর্থান্তরন্যাস অলংকার কাকে বলে ?

কোথাও বিশেষ পদার্থের দ্বারা সামান্য পদার্থের দ্বারা বিশেষ, কারণের দ্বারা কার্য কিংবা কার্যের দ্বারা কারণ সধর্ম্যে কিংবা বৈধর্ম্যে সমর্থিত হয়ে অর্থান্তরন্যাস অলংকার হয়।

অর্থান্তরন্যাস অলংকার কয় প্রকার ?

অর্থান্তরন্যাস অলংকার আট প্রকার ।

কতকগুলি অলংকার সম্পর্কে আলোচনা করা হল –

Leave a Comment