যাজ্ঞবল্ক‍্যসংহিতা: ব‍্যবহারাধ‍্যায় – সাধারন ব‍্যবহার মাতৃকা প্রকরণম্ ব‍্যাখ‍্যা-1

যাজ্ঞবল্ক‍্যসংহিতা ব‍্যবহারাধ‍্যায় – সাধারন ব‍্যবহার মাতৃকা প্রকরণম্ ব‍্যাখ‍্যা – 1

যাজ্ঞবল্ক‍্যসংহিতা ব‍্যবহারাধ‍্যায় সাধারন ব‍্যবহার মাতৃকা প্রকরণম্ ব‍্যাখ‍্যা-1

” আগমোঅভ‍্যধিকো ভোগাদ্ বিনা পূর্বক্রমাগতাৎ।
আগমেঅপি বলং নৈবভুক্তিঃ স্তোকাপিযত্র নো।।”

অনুবাদ:-

ধান ক্রয় প্রভৃতি দ্বারা যে ধনাধি প্রাপ্তি বা আগম হয় সেটি ভোগ দখল দ্বারা অর্জিত স্বত্ব অপেক্ষা অধিক বলবান হয়। কিন্তু পূর্বক্রম অর্থাৎ পিতৃ পিতামহাদি ক্রমে প্রাপ্ত সম্পত্তি ক্রয়াদি প্রাপ্ত ধনাদি অপেক্ষা বলবান। আবার সম্পূর্ণ ভোগবিহীন প্রাপ্তি একেবারেই দুর্বল।

উৎস

আলোচ্য শ্লোকটি যাজ্ঞবল্ক‍্য রচিত যাজ্ঞবল্ক‍্যসংহিতা গ্রন্থের ব‍্যবহারাধ‍্যায়ে অসাধারন ব‍্যবহার মাতৃকা প্রকরণের অন্তর্গত।

প্রসঙ্গ

আচার্য যাজ্ঞবল্ক‍্য বিশেষ বিধান নিরূপন করতে গিয়ে লিখিত, ভুক্তি ও সাক্ষী এই তিন প্রমাণের মধ‍্যে কার বল কখন অধিক বলে গণ‍্য হবে তা এই শ্লোকে আলোচিত হয়েছে।

ব‍্যাখ‍্যা

আমরা জানি শুধুমাত্র ভোগের দ্বারাই কোনো বস্তুতে স্বত্ব উৎপন্ন হয় না। সত্বের সঙ্গে অব‍্যভিচারী রূপে বর্তমান থাকে বলেই ভোগ সত্বের ক্ষেত্রে প্রমাণ হল গণ্য হয়। দান,গ্রহণ ত্রয় প্রভৃতিকে বলা হয় আগম। এই আগম ভোগের থেকে বেশি বলবান।কারন আগম সাপেক্ষ ভোগই স্বত্ব জ্ঞাপন করে। যেমন যদি শ্যাম বলেন কোন জমিতে সে ভোগ করেছে বলে, সেই জমির ওপর তার অধিকার প্রমাণ করেন, আবার যদি রাম একই জমিতে জমি ক্রয়ের দলিল দেখিয়ে প্রমাণ দাখিল করেন তাহলে রামের প্রমাণের গ্রাহ‍্য হবে। কিন্তু যদি শ্যাম দেখান যে তিনি পূর্বপুরুষ অনুক্রমে ভোগ করেছেন তাহলে সেক্ষেত্রে রামের ক্রয়রূপ দলিল প্রমাণরূপে অগ্রাহ্য হবে। সুতরাং পূর্ব ক্রমাগত ভোগ আগমের থেকে বলবান।

আগম সাপেক্ষ ভোগ প্রমাণ হয় একথা বলা হয়েছে। তাহলে প্রশ্ন আসতে পারে আগম কি ভোগ নিরপেক্ষ হয়েই গণ্য হবে।এর উত্তরে যাজ্ঞবল্ক‍্য বলেন যে আগমে একটুও ভোগ থাকে না সেখানে বলও থাকে না। সেই আগম প্রমান হিসেবে দুর্বল বলে গণ্য হবে।এর তাৎপর্য হল এই দান স্বস্বস্ত নিবৃত্তি পূর্বক পরস্বত্ব প্রতিপাদন। পরস্বত্ব প্রতিপাদন তখনই সম্ভব যখন অপরব‍্যক্তি সেই দান স্বীকার করে। এই স্বীকার তিন প্রকারের হয়ে থাকে। কিন্তু জমি প্রভৃতির ক্ষেত্রে ফলভোগ অন‍্যথা দান বা ক্রয় প্রভৃতিতে সম্পূর্ণতা আসে না। যে আগমে ফলভোগরূপ কায়িক স্বীকার নেই তা তৎসহিত আগম অপেক্ষা দুর্বল।

এটাই অর্থ।

Comments Box