সরস্বতী দেবীর স্বরূপ

ঋক সংহিতার প্রথম মন্ডলের প্রথম অনুবাকের তৃতীয় সূক্তকে অবলম্বন করে সরস্বতী দেবীর স্বরূপ প্রদর্শন কর।

সরস্বতী দেবীর স্বরূপ

অবস্থান ঋক সংহিতার প্রথম মন্ডলের প্রথম অনুবাকের তৃতীয় সূক্ত
ঋষি   বিশ্বামিত্রের পুত্র মধুচ্ছন্দা
ছন্দ গায়ত্রী
দেবতা   সরস্বতী
মন্ত্রসংখ‍্যা১২ টি
সবিতা দেবীর স্বরূপ


ভূমিকা:- ঋকবেদে স্ত্রীদেবতার সংখ্যা খুব কম নয়। তাঁদের মধ‍্যে ঊষা, পৃথিবী, রাত্রি,অরণ‍্যানী বিশেষভাবে উল্লেখযোগ্য। ঋকবেদে সরস্বতী স্থান অতিগুরুত্বপূর্ণ। একদিকে পবিত্রকারিণী, স্রোতস্বিনী এবং বুদ্ধিপ্রদয়িনী মাধ্যমিকা দেবী বাক। পৃথিবীর সর্বত্রই এই দেবীর অবাধ গতি।

সরস্বতী দেবী সূক্তের ঋষি, দেবতা ছন্দ:-

ঋক সংহিতার প্রথম মন্ডলের প্রথম অনুবাকের তৃতীয় সূক্তটি দ্বাদশ মন্ত্রের সমাহার। এই সূক্তের ঋষি হলেন বিশবামিত্রের পুত্র মধুচ্ছন্দা। প্রতিটি মন্ত্রের ছন্দ হল গায়ত্রী এবং শেষ তিনটিমন্ত্রের দেবতা হলেন সরস্বতী।

সরস্বতী দেবীর স্বরূপ :-

সরস্বতী দেবী সূক্তের তিনটি মন্ত্রে (১০,১১,১২) সরস্বতী দেবীর স্বরূপ প্রকাশিত হয়েছে, তা নিম্নে বর্ণিত হল-

শোধয়িত্রী, অন্নবতী, কর্মফলদাত্রী :-

এই সরস্বতী দেবী হলেন শোধয়ত্রী, তিনি হলেন অন্নবতী। তিনি যজ্ঞমানকে তাঁর প্রাপ‍্য অন্নদান করেন। সরস্বতী দেবী হলেন বুদ্ধির দ্বারা প্রাপ‍্যধনের নিমিত্তস্বরূপা। সরস্বতী দেবী হলেন কর্মফলদাত্রীহ সরস্বতী আমাদের যজ্ঞকামনা করুন।

ঋষির দৃষ্টিতে-

পাবকা নঃ সরস্বতী বাজেভিবাজিনীবতী।
যজ্ঞং বষ্টু ধিয়াবসুঃ।।”

সরস্বতী দেবী বাগদেবী,যজ্ঞধারিকা,শুভকর্মের প্রেরিকা:-

সরস্বতী হলেন বাগদেবী। সরস্বতী যজ্ঞকে ধারণ করেছিলেন।প্রিয় ও সত্য বাক্য বলতে মানুষ সহজে প্রবৃত্ত হয়না। সরস্বতী মনুষ্যকে সত্র ও প্রিয় বাক্য বলার জন্য প্রেরণা দেন, মনে শক্তির সঞ্চার করেন। সরস্বতী মনুষ‍্যের শুভ চেতনাকে জাগ্রত করে তাকে শুভকর্মে প্রেরিত করেন। ঋষির দৃষ্টিতে-

” চোদয়িত্রী সূনৃতানাং চেতন্তী সুমতীনাম্।
যজ্ঞং দধে সরস্বতী।।”

নদীরূপা ও জ্ঞানরূপা সরস্বতী দেবী:-

সরস্বতী নদীরূপে দুরন্তবেগে বয়ে চলেছে। তাঁর দুরন্তগতির মধ্যে দিয়ে গভীর জলরাশি চতুর্দিকে বিস্তৃত হচ্ছে। সরস্বতী বাগদেবীরূপে সকলের বুদ্ধি ও জ্ঞানকে বিশেষভাবে প্রকাশিত করেন। ঋষির দৃষ্টিতে-

” মহো অর্ণঃ সরস্বতী প্র চেতয়তি কেতুনা।
ধিয়ো বিশ্বা বি রাজতি।।”

উপসংহার:- নদী সমূহের মধ্যে সরস্বতী সর্বাপেক্ষা বলবতী। সরস্বতী শুভ্রবর্ণা। তিনি মরুৎগনের সখী। তিনি অন্তরিক্ষ হতে জল বর্ষণ করেন। সেইহেতু তিনি অন্নবতী। তিনি আমাদের অকল্যাণকর কর্ম হতে নিবৃত্ত করে কল্যাণকর কর্মে প্রেরিত করেন। সরস্বতী যেরূপ দূরন্ত বেগে প্রবাহিত হয়ে চারিদিকে জলরাশিকে বিস্তৃত করেন। সেইরূপ অপরদিকে বাগদেবী রূপে আমাদের অজ্ঞানান্ধকার দূরীভূত করে আমাদের মধ্যে দিব‍্যচেতনার উন্মেষ ঘটান।

আরো পড়ুন –

সরস্বতী সূক্ত হতে মন্ত্র ব্যাখ্যা-১

পাবকা নঃ সরস্বতী বাজেভিবাজিনীবতী।
যজ্ঞং বষ্টু ধিয়াবসুঃ।।

অনুবাদ:- পবিত্রা অন্নযুক্তযজ্ঞবিশিষ্টা ও যজ্ঞফলরূপধনদাত্রী সরস্বতী আমাদের অন্নবিশিষ্ট যজ্ঞ কামনা করুন।

উৎস:- অয়ম্ মন্ত্রঃ ঋগ্বেদস‍্য  প্রথমমন্ডলস‍্য তৃতীয়সূক্তে আম্নাতঃ।

ঋষিঃ দেবতা ছন্দঃ চ :- অস‍্য মন্ত্রস‍্য মধুচ্ছন্দা ঋষিঃ, সরস্বতী দেবতা, গায়ত্রী ছন্দঃ চ।

প্রসঙ্গ:- অস্মিন্ মন্ত্রে ঋষিঃ মধুচ্ছন্দা সরস্বত‍্যাঃ স্বরূপম্ প্রকাশয়তি।

অন্বয়:- অস‍্য মন্ত্রস‍্য অন্বয়ঃ যথা পাবকা বাজেভিঃ বাজিনীবতী ধিয়াবসুঃ সরস্বতী নঃ যজ্ঞং বষ্টু।

সায়ণভাষ‍্যম্:- সায়নাচার্যঃ ইমম্ মন্ত্রম্  এবম্ ব‍্যাখ‍্যাতম্ সরস্বতী দেবী বাজেভিঃ হবিলক্ষণৈঃ অগ্নৈঃ নিমিত্তভূতৈঃ। যদ্বা যজমানেভ‍্য‍ো দাতব‍্যৈঃ অন্নৈঃ নিমিত্তভূতৈঃ নঃ অস্মদীয়ং যজ্ঞং বষ্টু কাময়তাম্। কীদৃশী সরস্বতী। পাবকা শোধয়ত্রী বাজিনীবতী অন্নবৎক্রিয়াবতী। ধিয়াবসুঃ কর্মপ্রাপ‍্যধননিমিত্তভূতা।

সরলার্থ:- অস্য মন্ত্রস‍্য সরলার্থঃ যথা সরস্বতী দেবী শোধয়িত্রী অন্নবতী কর্মফলদাত্রী চ ভবতি। সা দেবী অস্মাকম্ যজ্ঞম্ কাময়তু ইতি দিক্।

সরস্বতী সূক্ত হতে মন্ত্র ব্যাখ্যা-2

মহো অর্ণঃ সরস্বতী প্র চেতয়তি কেতুনা।
ধিয়ো বিশ্বা বি রাজতি।।

অনুবাদ:- সরস্বতী প্রবাহিত হয়ে প্রভূত জল সৃজন করেছেন এবং সকল জ্ঞান উদ্দীপন করেছেন।

উৎস:- অয়ম্ মন্ত্রঃ ঋগ্বেদস‍্য  প্রথমমন্ডলস‍্য তৃতীয়সূক্তে আম্নাতঃ।

ঋষিঃ দেবতা ছন্দঃ চ :- অস‍্য মন্ত্রস‍্য মধুচ্ছন্দা ঋষিঃ, সরস্বতী দেবতা, গায়ত্রী ছন্দঃ চ।

প্রসঙ্গ:- অস্মিন্ মন্ত্রে ঋষিঃ সরস্বত‍্যাঃ স্বরূপম্ প্রকাশয়তি।

অন্বয়:- অস‍্য মন্ত্রস‍্য অন্বয়ঃ যথা সরস্বতী কেতুনা মহঃ অর্ণঃ প্রচেতয়তি বিশ্বাঃ ধিয়ঃ বিরাজতি।

সায়ণভাষ‍্যম্:- সায়ণাচার্যঃ ইমম্ মন্ত্রম্ এবম্ ব‍্যাখ্যাবান্ দ্বিবিধা হি সরস্বতী বিগ্রহবদ্ দেবতা নদীরূপা চ। অনয়া তু নদীরূপা প্রতিপাদ‍্যতে। অদৃশী সরস্বতী কেতুনা কর্মণা প্রবাহরূপেন মহো অর্ণঃ প্রভূতমুদকং প্রচেতয়তি। প্রকর্ষেন জ্ঞাপয়তি। কিঞ্চ স্বকীয়েন দেবতারূপেন বিশ্বা ধিয়ঃ সর্বাণ‍্যনুষ্ঠাতৃপ্রজ্ঞানানি বিরাজতি। বিশেষেণ দীপয়তি। অনুষ্ঠানবিষয়বুদ্ধীঃ সর্বদোৎপাদয়তীত‍্যর্থঃ।

সরলার্থ:- অস‍্য মন্ত্রস‍্য সরলার্থঃ যথা সরস্বতী নদীরূপেন দূরন্তবেগেন প্রবহতি। তস‍্যাঃ জলম্ সর্বাঃ দিশঃ বিস্তৃতম্ ভবতি। সরস্বতী বাগ্ দেবীরূপেন সর্বেষাম্ বুদ্ধিম্  জ্ঞানম্ চ বিশেষেণ প্রকাশয়তি ইতি শিবম্।

Comments