শূদ্রকের মৃচ্ছকটিকম্ শর্ট প্রশ্ন ও উত্তর

শূদ্রকের মৃচ্ছকটিকম্ শর্ট প্রশ্ন ও উত্তরদেওয়া হল। শূদ্রক রচিত নাটক মৃচ্ছকটিক সম্পর্কে বিভিন্ন তথ্য ছোট প্রশ্নের আকারে দেওয়া হয়েছে।

Table of Contents

শূদ্রক রচিত নাটক মৃচ্ছকটিকম্ (২য় খৃঃ পূঃ- ৬ষ্ঠ খৃঃ)

১) নাট্যকার শূদ্রকের পরিচয় উল্লেখ করো


উঃ স্কন্দপুরাণ কথাসরিৎসাগর বেতাল পঞ্চবিংশতি কাদম্বরী রাজ তরঙ্গিনী অবন্তী সুন্দরীকথা প্রভৃতি গ্রন্থ শূদ্রককে শোভাবতী অথবা উজ্জয়িনী অথবা বর্ধমান নগরীর রাজা রূপে উল্লেখ করা হয়েছে শূদ্রক কর্তৃক তার দৃশ্যকাব্য প্রদত্ত আত্মপরিচয় থেকে জানা যায় যে তিনি ব্রাহ্মণ এবং অশ্মক দেশের অধিবাসী ছিলেন অনেকের মতে আবার রাজা শূদ্রকেই বিক্রমাদিত্য সংবত প্রবর্তন করেন কেউ কেউ তাকে অন্ধ্র বংশীয় রাজা রূপে উল্লেখ করেন।

২) শূদ্রকের কাল উল্লেখ করো।


উঃ সূত্র কে কাল নির্ণয় একটি সমস্যা কণ্টকিত বিষয় সূত্র উল্লেখ করা হয়েছে
pargiter এর মতে অন্ধ্র বংশীয় রাজাদের কাল খ্রিস্টপূর্ব ২৩৫-২৫০ অব্দ। sten konow মনে করেন আভীর রাজ শিবদত্তই শূদ্রক। তার দৃশ‍্যকাব‍্যে প্রাপ্ত বিচারপতির বিচারে jolly শূদ্রককে ষষ্ঠ-সপ্তম খ্রিস্টাব্দে অন্তর্ভুক্ত করেন। দৃশ্য কাব্যের চতুর্থ অঙ্কে প্রাপ্ত জ্যোতিষ সম্বন্ধীয় তত্ত্বের ভিত্তিতে সিদ্ধান্ত করেছেন যে তা চতুর্থ খ্রিস্টাব্দের পূর্বে রচিত হতে পারে না ফলে শূদ্রকের কাল দ্বিতীয় খ্রিস্টপূর্ব ষষ্ঠ খৃষ্টাব্দের মধ্যবর্তী কোন সময় বলে স্থির করতে হয়।

৩) শূদ্রক রচিত গ্রন্থের নাম করো এবং গ্রন্থ নাম বিচার কর।


উঃ- শূদ্রক রচিত প্রসিদ্ধ গ্রন্থ হল মৃচ্ছকটিকম্ শব্দের অর্থ মৃত্ অর্থাৎ মাটির তৈরি শকটিকা > শকটিকম্ অর্থাৎ গাড়ি অর্থাৎ মাটির গাড়ি।

৪) শূদ্রক রচিত নাটক মৃচ্ছকটিক কোন শ্রেণীর দৃশ্যকাব্য এতে কয়টি অংক আছে এর উৎস কি

উঃ- মৃচ্ছকটিকম্ প্রকরণ শ্রেণীর রূপক বা দৃশ‍্যকাব‍্য। এতে দশটি অংক আছে অনেকের মতে গুণাঢ‍্য রচিত বৃহৎকথা কোনও কাহিনী এর উৎস। আবার কারও মতে বৃহৎকথা নির্ভর কথাসরিৎসাগর নামক গল্পগ্রন্থ থেকে এর বিষয়বস্তু গৃহীত হয়েছে।

৫) মৃচ্ছকটিকম্ প্রকরনের বিশেষত্ব কি?


উঃ- রাজা অমাত‍্য রাজকন্যা প্রভৃতি সমাজের অভিজাত ও উচ্চ শ্রেণীভূক্ত ব্যক্তিবর্গ সাধারণত সংস্কৃত নাটকের নায়ক নায়িকা হন। কিন্তু মৃচ্ছকটিকম্ -এ এই চিরাচরিত প্রথা ভেঙে নায়ক-নায়িকা করা হয়েছে এই নাটকে প্রায় তিরিশটি চরিত্র সমাজের বিভিন্ন স্তর থেকে সংকলিত তাই এখানে সেকালের সমাজ জীবনের এক বৃহৎ অংশ চিত্রিত হয়েছে প্রজা বিদ্রোহের মাধ্যমে অত্যাচারী রাজা কে ক্ষমতাচ্যুত করে সমাজের নিম্ন শ্রেণীর সাধারণ মানুষকে এখানে রাজপদে অধিষ্ঠিত করানো হয়েছে এইসব কারণে মৃচ্ছকটিকম্ সংস্কৃত দৃশ‍্যকাব‍্যে একটি ব্যতিক্রমী বাস্তবমুখী সাহিত্যকৃতি রূপে পরিগণিত হয় সমাজ সচেতনতা ও মানবীয় রস এর প্রধান গুণ।

৬) সংস্কৃত নাট্যসাহিত্যের কোন রচনা বহুল পরিমাণে শেক্সপিয়ারের নাটকের সমগোত্রীয়?


উঃ- সমাজ সচেতনতার বাস্তবতা চরিত্র-চিত্রন ও মানবীয় রস প্রভৃতির ভিত্তিতে শূদ্রক রচিত মৃচ্ছকটিকম্ প্রকরনটিকে বহুল পরিমানে শেক্সপিয়ারের নাটকের তথা পাশ্চাত্য নাটকের সমগোত্রীয় বলে মনে করা হয়।

৭) মৃচ্ছকটিকম্ এর প্রধান কাহিনীর নায়ক নায়িকা ও প্রাসঙ্গিক বা সহকারি কাহিনীর নায়ক নায়িকার নাম উল্লেখ করো।


উঃ- মৃচ্ছকটিকম্ এ প্রধান প্রেম কাহিনীর নায়ক চারুদত্ত নায়িকা বসন্তসেনা এবং আনুষঙ্গিক কাহিনীর নায়ক শবিলক ও নায়িকা মদনিকা।


৮) মৃচ্ছকটিকম্ এর প্রতিনায়ক কে তার সহযোগী কে বা কারা


উঃ- এর প্রতিনায়ক হল রাজশ‍্যালক শকার। এই খল স্বভাব বিশিষ্ট শকারের সহযোগিতা বিট ও চেট।

৯) মৃচ্ছকটিকম্ এর নায়ক চারুদত্তের পত্নী ও পুত্রের নাম উল্লেখ কর।


উঃ- মৃচ্ছকটিকম্ এর নায়ক ব্রাহ্মণ চারুদত্ত বিবাহিত। তাঁর বিবাহিত স্ত্রীর নাম ধূতা। চারুদত্ত পুত্রবান তাঁর পুত্রের নাম রোহসেন।

১০) মৃচ্ছকটিকম্ এর নায়িকা বসন্তসেনা কার খেলনা তৈরির জন‍্য কি দান করেছিলেন?


উঃ- মৃচ্ছকটিকম্ এর নায়িকা বসন্তসেনা চারুদত্তের পুত্র রোহসেনের খেলার জন‍্য খেলনাগাড়ি তৈরি করার উদ্দেশ‍্যে তাঁর নিজের মহামূল‍্য অলংকার দান করেছিলেন।

১১) মৃচ্ছকটিকম প্রকরণে কোন রাজার সিংহাসন চ‍্যুতি দেখিয়ে কাকে সেই স্থলের সিংহাসনে অধিষ্ঠিত করানো হয়েছে

উঃ- মৃচ্ছকটিকম্ প্রকরণে অত্যাচারী রাজা পালক এর সিংহাসনচ‍্যুতি দেখিয়ে সেখানে গোপ যুবক আর্ঘক কে সিংহাসনে অধিষ্ঠিত করানো হয়েছে।

১২) শূদ্রক রচিত নাটক মৃচ্ছকটিক ও ভাসের চারুদত্তম দুটি নাটকের মধ্যে কোনটি প্রাচীনতর? সেই প্রাচীনতার কারণ কি

উঃ- ভাস রচিত চারুদত্তম্ ও শূদ্রক রচিত মৃচ্ছকটিকম্ এই দুটি নাটকের কাহিনী গত নিকট সাদৃশ্য যেমন আছে তেমনি নাটকের শ্লোকগুলিও অবিকল এক কিন্তু তাদের মধ্যে ভাসের চারুদত্ত নিঃসন্দেহে প্রাচীনতর রচনা শৈলীর বিচারে ও ভাষা ব্যবহারের ভিত্তিতে চারুদত্ত এর  প্রাচীনতা তর্কাতীত।

১৩) শূদ্রক রচিত নাটক মৃচ্ছকটিক রচনা  কি মৌলিক রচনা? নাকি পূর্ববর্তী রচনার অনুকরণ

উঃ- শূদ্রকের মৃচ্ছকটিকম্ কে ভাসের চারু দত্তের সঙ্গে তুলনা করলে দেখা যায় যে উভয় নাটকের শ্লোকগুলি অবিকল এক ফলে শূদ্রকের মৃচ্ছকটিকম্ কে মৌলিক রচনা বলা যায় কিনা তা নিয়ে প্রশ্ন উঠেছে কারণ নিঃসন্দেহে শূদ্রকের পূর্ববর্তী তবে একথা বলা যায় যে কাহিনী এবং অনেক ক্ষেত্রে শ্লোকগুলি এক হলেও উভয়ের রচনারীতি উপস্থাপনা চরিত্র-চিত্রন স্বতন্ত্র। মৃচ্ছকটিকম্, চারুদত্তের অনুকরণ নয় বরং পন্ডিতের মতে মৃচ্ছকটিকম্ চারুদত্তম্ এরই উন্নত ও মার্জিত সংস্করণ

১৪) শূদ্রক এর নামে অন্য কি কি রচনা প্রচলিত


উঃ- মৃচ্ছকটিক কম ছাড়াও বীনাবাসবদত্তম্ নামক একটি নাটক ও পদ্মপ্রাভৃতক নামক একটি একাঙ্ক নাটক শূদ্রকের রচনা রূপে প্রচলিত

১৫) বীনাবাসবদত্তম্ কোন শ্রেনীর রচনা? এর মূল বক্তব‍্য কি

উঃ- বিনাবাসবদত্তম্ খন্ডিত ও অকস্মাত অসমাপ্ত একটি রমন‍্যাসধর্মী নাটক। সেকালে বহুল প্রচলিত উদয়ন বাসবদত্তার প্রনয়ণই এই নাটকের উপজীব্য বিষয়।

১৬) পদ্মপ্রাভৃতক কোন শ্রেণীর রচনা এর মূল বক্তব্য কী?


উঃ- প্রথম শ্রেণীর একাঙ্ক রূপক। এটি এককভাবে অভিনেয় অভিনেতা বিট। এটি চতুর্ভানী-র অন্তর্গত।
এর মূল বক্তব্য সমাজের সমস্ত পুরুষ গণিকা সংসর্গে লিপ্ত, কিন্তু সকলেই ভান করছে যেন তারা যথাযোগ্য কর্মে নিযুক্ত সচ্চরিত্র নাগরিক।

১৭) শূদ্রকের জীবন ও কর্ম অবলম্বনে রচিত দুটি গ্রন্থের নাম কর।


উঃ- শূদ্রকের জীবন ও কর্ম অবলম্বনে পরবর্তীকালে দুটি গ্রন্থ রচিত হয়েছিল সেগুলির নাম শূদ্রকচরিতম্ এবং শূদ্রককথা।

১৮) শূদ্রকচরিতম্ ও শূদ্রককথা কোন শ্রেনীর রচনা?


উঃ- শূদ্রকের জীবন ও কর্ম অবলম্বনে রচিত শূদ্রকচরিতম্ হলো একটি আখ্যায়িকা শ্রেণীর গদ্য কাব্য, লেখক অজ্ঞাত।আর শূদ্রককথা প্রাকৃত ভাষায় রচিত একটি কাব্য, রচয়িতা পঞ্চশিখ।

মৃচ্ছকটিক নাটকটি কার লেখা?

মৃচ্ছকটিক নাটকটি শূদ্রকের লেখা।

সংস্কৃত সাহিত্যের ইতিহাসের অন্যান্য ছোট প্রশ্ন ও উত্তর গুলি নিচে দেখুন

আরো পড়ুন

ব্যসন কি? মনুসংহিতা অনুসারে আলোচনা কর

মনুসংহিতা- রাজার উৎপত্তির ঐশ্বরিক মতবাদ

VISIT OUR FACEBOOK PAGE

Leave a Comment