শূদ্রকের মৃচ্ছকটিক

শূদ্রকের মৃচ্ছকটিকম্ নাটক সম্পর্কে টিকা রচনা করা হল । শূদ্রক রচিত নাটক মৃচ্ছকটিক (২য় খৃঃ পূঃ- ৬ষ্ঠ খৃঃ) সম্পর্কে বিস্তারিত বর্ণনা করা হল ।

শূদ্রক রচিত নাটক মৃচ্ছকটিকম্

রচয়িতা শূদ্রক
অংক ১০ টি
সাহিত্য দৃশ্য কাব্য
শ্রেণী প্রকরণ
রচনাকাল ২য় খৃঃ পূঃ- ৬ষ্ঠ খৃঃ
নায়ক চারুদত্ত
নায়িকা গণিকা বসন্তসেনা
শূদ্রক রচিত নাটক মৃচ্ছকটিক সম্পর্কে বিভিন্ন তথ্য দেওয়া হয়েছে।

শূদ্রক রচিত নাটক মৃচ্ছকটিক সম্পর্কে বিভিন্ন তথ্য দেওয়া হয়েছে।

ভূমিকা

সংস্কৃত সাহিত্যে একমাত্র দৃশ্যকাব্য মুচ্ছকটিক রচনা করে কবি শূদ্রক অমর হয়ে আছেন। কালিদাস পরবর্তী যুগে উল্লেখযোগ্য নাট্যকার শূদ্রক। শূদ্রক রচিত মৃচ্ছকটিকম্ হল একমাত্র নাট্যসহিতো প্রথা বিরোধী নাটক।

মৃচ্ছকটিক নাটকের উৎস

প্রচলিত লোক গাঁথাও পুরাণ হতে তথ্য সংগ্রহ করে কবি কল্পনার সাহায্যে নাটকটি রচনা করেন। সুতরাং সমসাময়িক ঘটনা এই নাটকের উৎস

মৃচ্ছকটিক নাটকের নামকরণ

মৃৎ শব্দের অর্থ মাটি, শকটম্ শব্দের অর্থ গাড়ি। অর্থাৎ মৃচ্ছকটিক শব্দের অর্থ মাটির গাড়ি। চারুদত্তের পুত্রকে তার দাসী একটি মাটির গাড়ি উপহার দেন, কিন্তু তার পছন্দ হয় না। পরে নায়িকা বসন্তসেনা নিজের অলংকারের দ্বারা সোনার গাড়ি তৈরি করে চারুদত্তের পুত্রকে উপহার দেন। এই কারণে নাটকটির নাম মৃচ্ছকটিকম্ ।

কবি পরিচিতি – শূদ্রকের পরিচয়

শূদ্রকের ব্যক্তিগত জীবন সম্পর্কে বিশষ কিছু জানা যায় নি। তবে তিনি জাতিতে ব্রাহ্মণ ছিলেন। তবে তিনি একসময় রাজা ও হয়েছিলেন। ইতিহাসের কালধারে সম্ভবত খ্রীঃ পূঃ দ্বিতীয় শতক হতে খ্রীঃ ষষ্ঠ শতকের মধ্যে বর্তমান ছিলেন। সুতরাং এই সময় নাটকটি রচিত হয়েছিল।

মৃচ্ছকটিকম্ নাটকের নাট্যবৈশিষ্ট্য:

মুচ্ছকটিক দশ অঙ্কে রচিত প্রকরণ জাতীয় দৃশ্য কাবা । এই নাটকটি প্রাচীন নাটক রূপে বিবেচিত। পূর্বে নাটক রচিত হতো রাজ পরিবারের কাহিনী নিয়ে কিন্তু আই নাটকটি রচিত হয়েছে সাধারণ মানুষের কাহিনী। এমনকি চোর, জুয়াড়ি, ধূর্ত প্রভৃতিও স্থান লাভ করেছে ।

মৃচ্ছকটিক নাটকের কাহিনী

এই নাটকের নায়ক দরিদ্র চারুদত্ত, নায়িকা গণিকা বসন্তসেনা। গণিকা বসন্তসেনা চারুপতের প্রতি আকৃষ্ট হয়। তাদের মিলনে বাধা হয়ে উঠে রাজা পালকের শ্যালক শকার। বিভিন্ন ঘটনাচকে চারুদত্তের ফাঁসির আদেশ হন। অবশেষে প্রমাণিত হয় চারুদত্ত নির্দোষ বসন্তসেনার সাথে চারুদত্তের বিবাহের মাধ্যমে নাটকের সমাপ্তি ।

মৃচ্ছকটিক নাটকের রচনাশৈলী

এই নাটকে প্রাচীনত্বের ছাপ বর্তমান। তবে ভাষা খুবই সহজ ও সুবোধ্য । নাটকে প্রকৃত ভাষার ব্যবহার দেখা যায় নাটকের মধ্যে বাস্তবতার ছাপ লক্ষ্য করা যায়, তাই একে সমাজিক নাটক ও বলা যায় ।

মৃচ্ছকটিক নাটকের মূল্যায়ন

এই নাটকের মাধ্যমে শূদ্রক বোঝাতে চেয়েছেন জনগনই হল রাষ্ট্রের মূল । তবে সামান্য কিছু নাট্য সাহিত্য বিচ্যুতি থাকলেও রাসিক পাঠকদের কাছে, মৃচ্ছকটিক নাটক পাঠ করা আনন্দ সাগরে স্নানের তুল্য।

তথ্য সুত্র – শূদ্রক উইকিপিডিয়া

শূদ্রকের মৃচ্ছকটিক হতে কিছু জিজ্ঞাস্য (FAQ)

মৃচ্ছকটিকম্ নাটকটি কার লেখা?

মৃচ্ছকটিকম্ নাটকটি শূদ্রকের লেখা।

চারুদত্ত চরিত্রটি কোন রচনায় পাওয়া যায়

শূদ্রকের মৃচ্ছকটিকে পাওয়া যায় ।

Leave a Comment