মৎস‍্য অবতারের পৌরাণিক কাহিনী

উচ্চ মাধ্যমিক একাদশ শ্রেণীর পাঠ্যাংশ দশাবতারস্তোত্রম্  অনুসারে দশাবতারের ভগবান বিষ্ণুর মৎস‍্য অবতারের পৌরাণিক কাহিনী বিবৃত করা হয়েছে ।

ভগবান বিষ্ণুর মৎস‍্য অবতারের পৌরাণিক কাহিনী বিবৃত কর।


কোনো এক সময় বৈবস্বত মনু নামে এক মহর্ষি (মতান্তরে সত‍্যব্রত নামে এক রাজা) ছিলেন। তিনি অযুত বছর অতি কঠোর তপস্যা করেছিলেন। একদিন তিনি আর্দ্র চীর ( ভিজা কাপড়) পরিধান করে জটাধারী হয়ে চারিনী নদীতীরে তপস্যা করেছিলেন। সেই সময় একটি ছোট্ট মৎস্য তার কাছে এসে জানালেন,”মহারাজ দেশে মাৎসান‍্যায় দেখা দিয়েছে। বড়ো মাছ গুলি ছোট মাছ গুলি কে গিলে ফেলছে। আমি নিতান্ত ছোট্ট মৎস‍্য। আপনি আমাকে রক্ষা করুন। আমিও আপনাকে রক্ষা করব। মনু জিজ্ঞাসা করলেন “তুমি কিভাবে আমাকে রক্ষা করবে?” মৎসটি বলল মহাশয় জগতের সংহার সময় উপস্থিত হয়েছে। অচিরেই এক মহা প্লাবন সংঘটিত হবে। সেই প্লাবনে জগত লয়প্রাপ্ত হবে। আপনি পূর্বেই রজ্জুসংযুক্ত একটি সুদৃঢ় নৌকা নির্মাণ করে রাখুন এবং সপ্তর্ষিগন বেদসমূহ এবং সৃষ্টির বীজ সংগ্রহ করে রাখুন। প্লাবন উপস্থিত হলে আপনি পূর্ব সংগৃহীত বীজাদিসহ নৌকায় আরোহন করবেন। তখন একটি শৃঙ্গধারী মৎস আপনার কাছে উপস্থিত হবে। মৎসের শৃঙ্গে আপনি নৌকাটি বেঁধে দিবেন। সেই মৎস‍্য আপনাকে নিরাপদ স্থানে পৌঁছে দেবে। মনু সদয় হৃদয় হয়ে মৎস্যটিকে জল থেকে তুলে আপন এক মন্ডলুতে রেখে দিলেন। পরদিন দেখেন এমন বড়ো হয়ে গেছে যে, সে মন্ডলুতে ঘোরাফেরা করতে পারছেনা। মাছটি মনুকে অন্য বৃহৎ জলাশয়ে রাখতে বলেন। মাছটিকে এক বৃহৎ জলাশয়ে রেখে এলেন। পুনরায় মাছটি দ্রুত বৃদ্ধি প্রাপ্ত হতে লাগল। তখন মৎস‍্যের অনুরোধে তাকে গঙ্গায় এবং গঙ্গা থেকে সাগরে রাখা হল।


অতঃপর সেই ভয়ঙ্কর দিন উপস্থিত হল । দেখা দিল মহাপ্লাবন।মনু সপ্তর্ষি, বেদসমূহ এবং সৃষ্টির বীজসমূহ নিয়ে নৌকায় অবস্থান করলেন। উপস্থিত হল সেই শৃঙ্গধারী মৎস‍্য। মনু যত্নপূর্বক মৎস‍্যের শৃঙ্গে নৌকাটি বেঁধে দিলেন। মৎস‍্য নৌকাটি নিয়ে হিমালয়ের সুউচ্চ স্থানে গেল।

পুনরায় মৎস‍্যটি বলল,” আপনি এখানে নিরাপদে থাকুন। ক্রমে ক্রমে জল যখন কমতে থাকবে, আপনিও ধীরে ধীরে অবতরণ করবেন সেই কারণে হিমালয়ের ওই শৃঙ্গ “নৌবন্ধশৃঙ্গ” রূপে পরিচিত। অতঃপর মৎস‍্যের নির্দেশমূলক মহাত্মা মনু স্থাবর,জঙ্গম,দেবাসুর, মানুষ প্রভৃতি প্রজাবর্গ ও লোকসকল সৃষ্টি করলেন।

দশাবতারস্তোত্রম্ পদ্যাংশ শ্লোকগুলির শব্দার্থ ও বঙ্গানুবাদ বাংলা

একাদশ শ্রেণীর পাঠ্যাংশ দশাবতারস্তোত্রম্ হতে বড় প্রশ্ন ও উত্তর

Leave a Comment