দশাবতারস্তোত্রম্ পাঠ্যাংশ হতে ভাবসম্প্রসারণ

উচ্চ মাধ্যমিক একাদশ শ্রেণীর পাঠ্যাংশ দশাবতারস্তোত্রম্ হতে ভাবসম্প্রসারণ গুলি নিম্নে দেওয়া হল ।

দশাবতারস্তোত্রম্ হতে ভাবসম্প্রসারণ

দশাবতারস্তোত্রম্ হতে ভাবসম্প্রসারণ -শৃণু সুখদং শুভদং ভবসারম্


উঃ- বৈষ্ণব কবি জয়দেব দশাবতারস্তোত্রম্ এর সমাপ্তি শ্লোকে ভগবান শ্রী বিষ্ণুর স্মরণে শ্রদ্ধার্ঘ নিবেদন করে কবি ভগবান বিষ্ণুর দশ অবতার উল্লেখ করে তাদের জয়গান করেছেন। সবশেষে বিশ্বমানব কে এই স্তোত্রগুলি মনোযোগ সহকারে শ্রবণ এর উপদেশ দিয়েছেন।
ভগবান শ্রী বিষ্ণু এই জগতের নিয়ন্ত্রক। তিনি এই জগতে সৃষ্টি- স্থিতি প্রলয়কর্তা। তার নাম কীর্তন এ পাপ দূর হয়।অশুভ নাশ হয়। তিনি অক্ষর,অব‍্যয়,সনাতন পুরুষ।গীতায় অর্জুন বলেছেন -ত্বমস‍্য বিশ্বস‍্য পরম নিধানম্’।

ভগবানের জয়গানে জগত আনন্দিত হয়। মানুষ মুক্তির সন্ধান পায়। সুতরাং নানা অবতারে অবতীর্ণ ভগবান শ্রীবিষ্ণুর উদ্দেশ্যে কবি যে স্তুতি নিবেদন করেছেন, তা মানুষের কাছে সুখকর,মঙ্গল কর। তিনি এই জগতে প্রভু। তাঁর শরণাপন্ন হওয়া ছাড়া মানুষের গতি নেই। তাই ভক্ত কণ্ঠে ধ্বনিত হয়-

” হরেকৃষ্ণ হরেকৃষ্ণ কৃষ্ণ কৃষ্ণ হরে হরে হরে রাম,হরে রাম, রাম রাম হরে হরে।”

দশাবতারস্তোত্রম্ হতে ভাবসম্প্রসারণ -পদনখনীরজনিতজনপাবন

উঃ- ভগবান শ্রী হরির চরণপদ্ম থেকে নিঃসৃত জলরাশি জগতকে পবিত্র করেছে। কোনো এক সময় দেবর্ষি নারদ রাগ রাগিনী যুক্ত সঙ্গীত শুরু করেন। দেবর্ষি নারদের ত্রুটিপূর্ণ ঐসকল রাগ রাগিনী বিকলাঙ্গ নর-নারী ধারণ করে কষ্ট ভোগ করতে থাকেন। নারদের সঙ্গীতের ফলে তাদের ওইরূপ দশা হয়। মুক্তির উপায় হিসেবে ঠিক হয় যদি কোন গায়ক উপযুক্ত তাল ও মাত্রা সহযোগে সংগীত পরিবেশন করেন। তাহলে তাদের দুর্দশা দূর হবে তখন সমস্ত দেবগন মহাদেবকে সংগীত পরিবেশনের জন্য অনুরোধ করেন। মহাদেব তার গানের উপযুক্ততা দাবি করেন। তখন ব্রহ্মা ও ভগবান বিষ্ণু উপস্থিত হলে মহাদেব সঙ্গীত শুরু করেন সেই সংগীত শুনে ভগবান শ্রীহরি দ্রবীভূত হতে থাকেন। তার অঙ্গ থেকে নিঃসৃত জলরাশি চরণ নখাগ্র স্পর্শ করে প্রবাহিত হতে থাকে। এই জলরাশি গঙ্গা নামে পরিচিত হয়ে তিন ভুবনকে অর্থাৎ স্বর্গ মর্ত পাতালে প্রবাহিত হতে থাকে।


ভগবান শ্রীবিষ্ণুর চরমপদ্ম থেকে উৎপন্ন বলে গঙ্গা অতি পবিত্র। তাই ভক্ত কবি জয়দেব এর মত দার্শনিক কবি শংকরাচার্য বলেছেন-

“হরি পাদপদ্ম তরঙ্গিনি গঙ্গে
ত্বমসি গতির্মম খলু সংসারে।

গঙ্গাস্তোত্রম্

দশাবতারস্তোত্রম্ পদ্যাংশ শ্লোকগুলির শব্দার্থ ও বঙ্গানুবাদ বাংলা

একাদশ শ্রেণীর পাঠ্যাংশ দশাবতারস্তোত্রম্ হতে বড় প্রশ্ন ও উত্তর

Leave a Comment