কোন্ কোন্ অর্থে মত্বর্থীয় প্রত্যয় করা হয়? যেকোনো চারটি উদাহরন দাও। মত্বর্থীয় প্রত্যয় গুলি কী কী? উদাহরন সহ যে কোনো চারটি আলোচনা কর।
মত্বর্থীয় প্রত্যয়
মতুপ্ ইনি বিনি প্রভৃতি তদ্ধিত প্রত্যয় ‘আছে’ এই অর্থে শব্দের সাথে যুক্ত হলে মত্বর্থীয় প্রত্যয় হয়।
কোন্ কোন্ অর্থে মত্বর্থীয় প্রত্যয় করা হয়?
নীচে চারটি মত্বর্থীয় প্রত্যয়ের আলোচনা করা হল-
- i) তদ্ অস্য অস্তি- ‘আছে’ এই অর্থে মতুপ্ প্রত্যয় হয়। যথা:- ধনম্ অস্য অস্তি = ধনবান্।
- ii) অতঃ ইনি ঠনৌ -অকারান্ত শব্দের উত্তর আছে ‘ইনি ‘ বা মতুপ্ প্রত্যয় হয়।
যথা- দন্ড অস্তি অস্য = দন্ডী (দন্ড+ইনি) - iii) বিনি আছে এই অর্থে অস্ ভাগান্ত শব্দে এবং মায়া, মেধা প্রভৃতি শব্দের উত্তর বিনি বা মতুপ্ প্রত্যয় হয়।
যথা:- পয়ঃ অস্তি = পয়্বসী (পয়স্ + বিনি)
(পয়স্+ মতুপ্= পয়স্বান্) - iv) ফেনাদি লচ্ চ -যেন শব্দের উত্তর আছে,এই অর্থে লচ্ ‘ইলচ্’ ‘ মতুপ্’ প্রত্যয় হয়।
যথা:- ফেনঃ অস্তি অস্য = ফেনলঃ।
তাছাড়া ভূমা, নিন্দা, প্রশংসা প্রভৃতি অর্থে মত্বর্থীয় প্রত্যয় হয়।
উদাহরন:-
- ভূমা অর্থে= ধনবান্(ধনম্ অস্য অস্তি)
- নিন্দা অর্থে = হনুমান (হনুঃ অস্য অস্তি)
- প্রশংসা অর্থে = রূপবান্ (রূপম্ অস্য অস্তি)
- সম্বন্ধ অর্থে = দন্ডী (দন্ড অস্য অস্তি)
মত্বর্থীয় প্রত্যয় গুলি কী কী?
উ:- মতুপ্ বিনি ঠন্ ইলচ্ লচ্ উমচ্ ইনি এবং অচ্ প্রভৃতি তদ্ধিত প্রত্যয়গুলি শব্দের সঙ্গে আতিশয্য অর্থে ব্যবহৃত হয়, এদের মধ্য থেকে প্রত্যয় বলে
উদাহরন সহ যে কোনো চারটি মত্বর্থীয় প্রত্যয়
i) মতুপ্ প্রত্যয়:-
মতুপ্ প্রত্যয় ‘তা এর আছে’- তৎ অস্য অস্তি অথবা তা এখানে আছে- ‘তৎ অস্মিন্ অস্তি ‘ ইত্যাদি অর্থে শব্দের সঙ্গে যুক্ত হয়।
যেমন:- ধনম্ অস্য অস্তি = ধনবান্ (ধন্ + মতুপ্)
নদী অস্মিন্ অস্তি = নদীমান্ (নদী + মতুপ্)
দয়া অস্য অস্তি = দয়াবান্ (দয়া + মতুপ্)
বিদ্যুৎ অস্মিন্ অস্তি = বিদ্যুত্বান্ (বিদ্যুৎ+ মতুপ্)
ii) ইনি প্রত্যয় :-
নিন্দা বোঝালে কর্মবাচক পদের পরবর্তী বি-ক্রী ধাতুর উত্তর কর্তৃবাচ্যে অতীতকালে ইনি, ইন্ প্রত্যয় যুক্ত হয়।
যেমন :- মাংসং বিক্রীবান্ = মাংসবিক্রয়ী (বি+ক্রী+ইনি)
ঘৃতং বিক্রতবান্ = ঘৃতবিক্রয়ী( বি- ক্রী+ ইনি)
iii) বিনি প্রত্যয় :-
‘তা আছে’- ‘তৎ অস্তি’ – এই অর্থে মায়া, মেধা প্রভৃতি শব্দের সঙ্গে বিনি প্রত্যয় যুক্ত হয়।
যেমন:- মায়া অস্য অস্তি = মায়ী (মায়া + বিনি)
মেধা অস্য অস্তি = মেধাবী (মেধা + বিনি)
iv) ঠন্ প্রত্যয় :-
‘তা আছে ‘ ‘তৎ অস্তি’ এই অর্থে অকারান্ত শব্দের সঙ্গে ঠন্ প্রত্যয় হয়।
যেমন:- দন্ড অস্য অস্তি= দন্ডিকঃ (দন্ডী+ ঠন্)
ধর্ম অস্য অস্তি = ধার্মিকঃ (ধর্ম+ ঠন্)
v) ইলচ্ ও লচ্ প্রত্যয়:-
‘তা আছে ‘ তৎ অস্তি’ -এই অর্থে ‘ফেন’ শব্দের সঙ্গে ইলচ্ ও লচ্ প্রত্যয় যুক্ত হয়।
যেমন:- ফেন অস্য অস্তি = ফেনিলঃ (ফেন + ইলচ্)
ফেন অস্য অস্তি = ফেনলঃ (ফেন+লচ্)