বাসন্তিকস্বপ্নম্ নাটকে রাজা ইন্দ্রবর্মা ও কৌমুদীর কথোপকথন -উচ্চ মাধ্যমিক সংস্কৃত

উচ্চ মাধ্যমিক সংস্কৃত, (দ্বাদশ শ্রেণীর ) সংস্কৃত পণ্ডিত কৃষ্ণমাচার্য রচিত বাসন্তিকস্বপ্নম্ – রাজা ইন্দ্রবর্মা ও কৌমুদীর কথোপকথন বর্ণনা করা হয়েছে ।

উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণী সংস্কৃত বাসন্তিকস্বপ্নম্

উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর সংস্কৃত বাসন্তিকস্বপ্নম্ হতে রাজা ইন্দ্রবর্মা ও কৌমুদীর কথোপকথন দুই ভাবে তুলে ধরছি । উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE ) কর্তৃক প্রকাশিত উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণী সংস্কৃত বাসন্তিকস্বপ্নম্ হতে এই প্রশ্নের উত্তরটি তুলে ধরা হল ।

বাসন্তিকস্বপ্নম্ নাটকে রাজা ইন্দ্রবর্মা ও কৌমুদীর কথোপকথন

প্রশ্ন : কৃষ্ণমাচার্য রচিত বাসন্তিকস্বপ্নম্ নাটকে রাজা ইন্দ্রবর্মা ও কৌমুদীর কথোপকথন (যুক্তিতর্ক) আলোচনা কর? ( উচ্চ মাধ্যমিক দ্বাদশ শ্রেণীর সংস্কৃত )

ভুমিকা :

সংস্কৃত পণ্ডিত কৃষ্ণমাচার্য রচিত বাসন্তিকস্বপ্নম্ নাটকের প্রথমাঙ্কের নির্বাচিত নাট্যাংশের রাজা ইন্দ্রবর্মা ও কৌমুদীর কথোপকথন এর এক সংক্ষিপ্ত বিবরণ পাওয়া যায়।

প্রসঙ্গ :

বৈবস্বত নগরের এক নাগরিক হলেন ইন্দুশর্মা। তিনি তার কন্যার কৌমুদীর সাথে মকরন্দের বিবাহ দিতে চান।কিন্তু কৌমুদী বসন্তকে বিবাহ করতে চায়।

তাই ইন্দুশর্মা রাজা ইন্দ্রবর্মার কাছে অভিযোগ করেন এবং দেশের আইন অনুসারে যে শাস্তির বিধান আছে তা কৌমুদীকে দেওয়া হোক। পিতার সাথে কন্যার বিরোধ মিটাতে রাজার সাথে কৌমুদীর কথোপকথনের মাধ্যমে যুক্তিগুলি উপস্থাপিত হয়েছে।

কথোপকথন ও পরস্পরের যুক্তি :

  • ১. রাজা ইন্দ্রবর্মার কৌমুদীকে স্নেহসুচক সম্বোধন করে জিজ্ঞাসা করেন সুদর্শন যুবক মকরন্দকে বিবাহ করতে সে রাজি নয় কেন? উত্তরে কৌমুদী সাহসের সাথে জানায় বসন্তও দুদর্শন যুবক।
  • ২. রাজা যখন বললেন বসন্ত সুন্দর হলেও তার বাবা মকরন্দকে সমর্থন করেন।সুতরাং মকরন্দই হল তোমার যোগ্য বর। এই প্রসঙ্গে কৌমুদী রাজাকে জানায় যদি তার পিতা তার দৃষ্টিতে বসন্তকে দেখেন তবে তিনি বসন্তকে পছন্দ করবেন।
  • ৩. এরপর রাজা যখন বললেন তোমার পিতার মতকে বিবেচনা কার উচিত, তখন কৌমুদী তার দৃঢ. সিদ্ধান্তের কথা জানিয়ে দেয়।
  • ৪. নিরুপায় হয়ে রাজা যখন তাকে দেদেশর আইন অমান্যকারীর শাস্তির কথা শোনালেন, কৌমুদী তখন দৃঢ.কন্ঠে ঘোষণা করে বসন্তের জন্য প্রাণত্যাগ করতে অথবা সারাজীবন বিবাহ না করে কাটাতে প্রস্তুত।

উপসংহার :

পরিশেষে বলা যায় প্রেমের কাছে মৃত্যু ভয় তুচ্ছ। অপরদিকে রাজ্যের দুর্নীতি কোন যুক্তি বা তর্ক মানে না। অন্যায়কারীদের শাস্তি অবধার্য।

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE ) কর্তৃক প্রকাশিত বাসন্তিকস্বপ্নম্

বাসন্তিকস্বপ্নম্ নাটক হতে রাজা ইন্দ্রবর্মা ও কৌমুদীর কথোপকথন প্রশ্নের উত্তরটি উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE ) কর্তৃক যেটি প্রকাশিত হয়েছে তা নিম্নে দেওয়া হল ।

বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশে রাজা ও কৌমুদীর কথোপকথন নিজের ভাষায় বর্ণনা কর

উচ্চ মাধ্যমিক সংস্কৃত-বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশের অন্যান্য পোস্ট গুলি –

Leave a Comment