তর্কসংগ্রহ: বিশেষ

তর্কসংগ্রহ হতে বিশেষ সম্পর্কে টিকা লেখ ।

তর্কসংগ্রহ হতে বিশেষ সম্পর্কে টিকা

বিশেষ:- বিশেষ নামক স্বতন্ত্র একটি পদার্থের স্বীকৃতি দিয়েছেন বলে মহর্ষি কনাদের দর্শনকে বৈশেষিক দর্শন বলা হয়। তাই ন‍্যায় বৈশেষিক স্বীকৃত সপ্ত পদার্থের অন‍্যতম পদার্থ রূপে বিশেষ অত‍্যন্ত গুরুত্ব পূর্ণ।

অন্নংভট্ট তর্কসংগ্রহে বিশেষের লক্ষণ দিয়েছেন-

” নিত‍্যদ্রব‍্যবৃত্তয়ো ব‍্যাবর্ত্তকা বিশেষাঃ।”

অর্থাৎ যে ধর্ম কেবলমাত্র নিত‍্যদ্রব‍্য সমূহে সমবায় সম্বন্ধে থেকে, নিত‍্যদ্রব‍্যসমূহের পরস্পরের মধ‍্যে যে ভেদ তা নির্ণয় করে দেয় তাকে বিশেষ বলে।

      বিশেষ নামক পদার্থটি নিত্য দ্রব্যসমূহে সমবায় সম্বন্ধে থাকে। অনিত্য দ্রব্যে বিশেষ থাকে না।  বিশেষ পদার্থ স্বীকার না করলে একই রকম দুটি নিত্য দ্রব্যকে পৃথক করা যাবে না। ন্যায় বৈশেষিক মতে, নিত্য দ্রব্য গুলি হল পৃথিবী, জল, তেজ, বায়ু আকাশ কাল দিক আত্মা ও মন। জাতি, গুন, ক্রিয়া, অবয়ব প্রভৃতির দ্বারা দুটি অনিত‍্য দ্রব‍্যের পারস্পরিক ভেদ সিদ্ধ হয়ে থাকে। ঘট থেকে শুরু করে ঘানুক পর্যন্ত সাবয়ব বস্তু সমূহের ভেদ অবয়বের দ্বারা হয়ে থাকে। একটি পার্থিক পরমানু ও একটি জলীয় পরমানুর ভেদ তাদের গুনের ভেদের দ্বারা সম্ভব হয়। কিন্তু একটি পার্থিব পরমানু অপর একটি পার্থিব পরমানুর ভেদ,  একটি জলীয় পরমানু অপর একটি জলীয় পরমানুর ভেদ তাদের অবয়ব বা গুনের দ্বারা সিদ্ধ হতে পারে না। তাই দুটি পার্থিব বা দুটি জলীয় পরমাণুকে পরস্পর থেকে পৃথক করার জন‍্য বিশেষপদার্থ অবশ‍্যস্বীকার্য।

       বিশেষ নিত‍্যদ্রব‍্যকে ব‍্যাবৃত্ত বা পৃথক করে এবং অন‍্য বিশেষ থেকে নিজেকেও ব‍্যাবৃত্ত করে। এজন‍্য বৈশেষিকরা বিশেষকে ব‍্যাবর্ত্তক বলেছেন। বিশেষ কেবল ব‍্যাবৃত্ত বুদ্ধির বা ভেদের হেতু। এই বিশেষ প্রতিটি নিত‍্যদ্রব‍্যে থাকে। একটি বিশেষ একটি নিতদ্রব‍্যেই থাকে। নিত‍্যদ্রব‍্যে সর্বদা সমবেত বলে বিশেষ নিত‍্য।

উদয়নাচার্য কিরণাবলীতে বলেছেন-

” অত‍্যন্তব‍্যাবৃত্তবুদ্ধেরেব হেতুত্বাদ্ বিশেষা এব বিশেষা নান‍্যন্তর্ভুক্তা।”

অর্থাৎ ব‍্যাবৃত্ত বুদ্ধির হেতু রূপে বিশেষ তো বিশেষই। এটি সামান‍্য বা অন‍্য কোন পদার্থের অন্তর্ভুক্ত নয়। কিন্তু মীমাংসকগণ বিশেষ স্বীকার করেন না।

       এখানে প্রশ্ন হতে পারে সজাতীয় সমান গুন ধর্ম বিশিষ্ট নিত্য দ্রব্যের ভেদের জন্যই বিশেষ স্বীকার করা হয় বললে আকাশ, কাল ও দিক এই তিনটিরই তাদের নিজ নিজ গুন ধর্ম পরস্পর পৃথক বলে তার দ্বারা পরস্পর ভেদ প্রতীতি হয়। সুতরাং বিশেষ স্বীকার নিষ্প্রয়োজন উত্তরে বলা হয়েছে – শব্দের দ্বারা আকাশে কাল ও দিকের ভেদ সিদ্ধি হলেও কাল ও দিকের ভেদ সিদ্ধির জন্য বিশেষ স্বীকার প্রয়োজন।


       

Leave a Comment