বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশের নামকরণের সার্থকতা-উচ্চ মাধ্যমিক সংস্কৃত

উচ্চ মাধ্যমিক সংস্কৃত – একটি অতি গুরুত্বপূর্ণ টপিক দ্বাদশ শ্রেণী সংস্কৃত বাসন্তিকস্বপ্নম্ (A Midsummer Night’s Dream) নাট্যাংশের নামকরণের সার্থকতা উচ্চ মাধ্যমিক সংস্কৃত পরীক্ষা (Higher Secondary / HS Exam / WBCHSE – West Bengal Council of Higher Secondary / HS Class 12th / Class XII / Uccha Madhyamik Pariksha) পরীক্ষার প্রস্তুতিমূলক তৈরি করা হয়েছে ।

বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশের নামকরণের সার্থকতা আলোচনা কর?


বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশের নামকরণের সার্থকতা

যে কোনো সাহিত্যের ক্ষেত্রই নামকরণ খুবই গুরুত্বপূর্ণ বিষয়। কিন্তু নাম এক কেন্দ্রিক নয় তা বহুকেন্দ্রিক। যেমন : ব্যক্তি বা চরিত্র কেন্দ্রিক, বিষয়কেন্দ্রিক ও ব্যঞ্জনাগর্ভ ইত্যাদি।তাই শেক্সপিয়র বলেছেন : গোলাপকে যে নামে ডাকো তা কিন্তু গোলাপই থাকবে তার বিকল্প হয় না।

নাট্যকার কৃষণমাচার্য্য শেক্সপিয়রের লেখা ‘এ মিডসামার নাইটস্ ড্রিম’ নাটকের সংস্কৃত অনুবাদ গ্রন্থের নাম দিয়েছেন ‘বাসন্তিকস্বপ্নম্’। বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশের নামকরণ আলোচনার মাধ্যমে তুলে ধরা যেতে পারে যে, এই নামটা কতটা যুক্তিযুক্ত ও সার্থক।


বাসন্তিকস্বপ্নম্ এর ব্যুৎপত্তি

হল ‘বাসন্তিকং স্বপ্নম্’ আবার অন্য অর্থে ‘বসন্তে ভবং বাসন্তিকম্।’ বসন্ত শব্দের অর্থ হল ঋতু বিষেষ।

সুতরাং বসন্তকালের স্বপ্নকে নিয়েই রচিত ‘বাসন্তিকস্বপ্নম্’। নাটক শব্দটি ক্লীবলিঙ্গ হওয়াতে নামটিও নাটক শব্দের বিশেষণ রূপে প্রযুক্ত হয়েছে।


বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশের বিষয়সংক্ষেপ

রাজা ইন্দ্রবর্মা কনকলেখাকে বিবাহ করার মাধ্যমে তাদের স্বপ্নের কথা জানিয়েছেন।আবার নাটকের নায়ক হলেন বসন্ত। ইন্দুশর্মার কন্যা কৌমুদী বসন্ত নামক যুবককে নিয়ে ভাবী সংসার গড়ার স্বপ্ন দেখছে পিতা ও রাজার আদেশ অমান্য করে। ফলে নাট্যাংশটির বিষয়বস্তুই হল বসন্ত বিষয়ক কৌমুদীর স্বপ্ন।(A Midsummer Night’s Dream)


বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশের নামকরণের তাৎপর্য্য

বাসন্তিকস্বপ্নম্ ‘ A Midsummer Night’s Dream ’ নাটকের ঘটনাগুলি ঘটেছে মধ্য গ্রীষ্ম রাতে অর্থাৎ ভারতীয় সময় বৈশাখ বা চৈত্র বৈখাখ অর্থাৎ বসন্ত ঋতু। সুতরাং বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশের নামকরণের সার্থকতা এখানেই ।


আবার বসন্ত কালের ঘটনা বা স্বপ্ন এবং বসন্ত সম্বন্ধীয় স্বপ্নই নাটকটির প্রধান বিষয়। এছাড়াও নাটকের প্রথম অঙ্কের প্রস্তাবনা অংশে সূত্রধার বলেছেন

‘‘বাসন্তিকস্বপ্নমেব যোজ্যতে কালোহপ্যয়ং বসন্তঃ।’’

সূত্রধার


উপসংহার

বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশের নামকরণের সার্থকতা সম্পর্কে বলা যায় যে নাটকের বিভিন্ন ঘটনা আবর্তিত হয়েছে বসন্ত ঋতুকে কেন্দ্র করে। আবার বসন্ত নামক যুবককে কেন্দ্র করে কৌমুদীর সংসার গড়ার স্বপ্নকে তুলে ধরা হয়েছে।

সুতরাং ‘বাসন্তিকস্বপ্নম্’ নাট্যাংশটির নামকরণ অত্যন্ত সার্থক ও যুক্তিযুক্ত হয়েছে বলে মনে হয়।

উচ্চ মাধ্যমিক সংস্কৃত-বাসন্তিকস্বপ্নম্ নাট্যাংশের অন্যান্য পোস্ট গুলি –

Leave a Comment