কম্পিউটার অ্যাপ্লিকেশনের জন্য সংস্কৃত কেন সর্বোত্তম ভাষা

আধুনিক কম্পিউটার অ্যাপ্লিকেশনের জন্য সংস্কৃত কেন সর্বোত্তম ভাষা । why sanskrit is best language for computer applications.সংস্কৃতকে বিজ্ঞানীরা কম্পিউটারের জন্য সেরা ভাষা হিসাবে বিবেচনা করেছিলেন। কারণগুলি কী এখানে সমাধান করার চেষ্টা করছি।

কম্পিউটার অ্যাপ্লিকেশনের জন্য সর্বোত্তম ভাষা

সংস্কৃত ভাষার সাথে কম্পিউটারের গুরুত্ব সম্পর্কে রয়েছে। আগে আলোচনা করব -বিজ্ঞানীরা কেন কম্পিউটারের জন্য সেরা ভাষা হিসাবে সংস্কৃতকে বিবেচনা করেছেন। সংস্কৃতকে কম্পিউটারের জন্য সেরা ভাষা হিসাবে বিবেচনা করার যে কটি কারণ রয়েছে, তা সংক্ষেপে আলোচনা করা হল। 

তথ্যগুলি কম্পিউটার যুগে সংস্কৃত ভাষার গুরুত্ব প্রতিফলিত হয়।

  • ১. সংস্কৃত ভাষাযতে কেবল একটি শব্দের সম্পূর্ণ অর্থ দেয় না, সাথে সাথে অর্থের মধ্যে যে কোন ধরণের বিভ্রান্তির সম্ভাবনাও হ্রাস করে।
  • ২. সংস্কৃততে সাতটি ভিন্নতা রয়েছে, আর অন্য কোনও ভাষায় এমনটি নাই। বাক্যটির পুরো অর্থ ধরে নিতে সহায়তা করে। বাংলা শব্দ ‘সে’ বহু রূপে ব্যবহৃত হয়, একইভাবে, ইংরেজির ‘টু’ বিভিন্ন রূপে ব্যবহৃত হয়,। সংস্কৃত ভাষায় বিভিন্ন বিভাগ রয়েছে, যেমন – কর্তা, কর্ম, কারণ , সম্প্রদান , অপদান, সম্বন্ধ , অধিকরণ । সুতরাং, সংস্কৃতে অর্থের কোনও বিভ্রান্তি থাকতে পারে না।
  • ৩.  সংস্কৃত ভাষায়, একটি বাক্যের মধ্যে শব্দের ক্রম পরিবর্তন করলেও অর্থ পরিবর্তিত হয় না, অন্য ভাষায় অর্থটি পরিবর্তন হয় বা বিভিন্ন অর্থ বুঝাতে পরে।

 সুতরাং সংস্কৃতকে কম্পিউটার প্রোগ্রাম লেখার জন্য সেরা ভাষা হিসাবে বিবেচনা করা হয়েছে। সংস্কৃতকে কম্পিউটারের ভাষা হিসাবে ব্যবহার করার প্রস্তুতি নিচ্ছে নাসা। দেবনাগরী লিপিটি হ’ল বিশ্বের সর্বাধিক বৈজ্ঞানিক এবং সম্পূর্ণ লিপি। লেখার এবং উচ্চারণে কোনও বিভ্রান্তি নেই। স্বর এবং ব্যঞ্জনবর্ণের সংখ্যাও প্রয়োজনীয় এবং পর্যাপ্ত। সুতরাং এই কারনেই সংস্কৃতকে কম্পিউটারে শব্দ ভিত্তিক ব্যবহারের জন্য সেরা ভাষা হিসাবে বিবেচনা করা হয়।

নাসা গবেষক রিক ব্রিগস বলেছেন,

“বিগত ত্রিশ বছর যাবৎ আমরা কম্পিউটার প্রসেসিং করার উদ্দেশ্যে একটি প্রাকৃতিক ভাষার সন্ধানে বহু সময়, অর্থ, শ্রম দিয়েছি । অবশেষে প্রায় ১০০০ বছরের প্রাচীন একমাত্র সংস্কৃত ভাষাই আমাদের প্রচেষ্ঠাকে সফল করেছে । সাম্প্রতিক তথ্যমতে, নাসার বিজ্ঞানীগণ খুব শীঘ্রই ৬ষ্ঠ প্রজন্ম এবং ৭ম প্রজন্মের দ্রুত গতির সুপার কম্পিউটার নির্মাণ করতে যাচ্ছে যেটি সম্পূর্ণভাবে পরিচালনা করা হবে সংস্কৃত ভাষা দিয়ে । এই প্রজেক্টটি কাজ শেষ হবে ২০২৫ সালে (৬ষ্ঠ প্রজন্ম), এবং ২০৩৪ সালে (৭ম প্রজন্ম), পৃথিবীর বহু ভাষাবিদগণ ধারণা করছেন যে, নাসা এই প্রকল্প শেষ করার পর পৃথিবীতে সংস্কৃত ভাষা তুমুল জনপ্রিয় হবে এবং একটি বৃহৎ পূর্ণজাগরণ ঘটবে । নাসার বিজ্ঞানীরা বলেছেন যে, সংস্কৃত ভাষায় তৈরি ঐ সকল বৈদিক শব্দসমূহ জাদুর মত কাজ করবে ।”

সংস্কৃতকে বিজ্ঞানীরা কম্পিউটারের জন্য সেরা ভাষা হিসাবে বিবেচনা করেছিলেন কেন

পৃথিবীর বিভিন্ন দেশে সংস্কৃত ভাষাকে নিয়ে বহু বিশ্ববিদ্যালয়, গবেষণা প্রতিষ্ঠান স্থাপিত হয়েছে । যেমন – আমেরিকান সংস্কৃত ইনস্টিটিউটসহ বহু শিক্ষা প্রতিষ্ঠান সংস্কৃত ভাষা চর্চা করে যাচ্ছেন । তথ্যসূত্র – ইন্টারনেট, জার্নাল । শ্রীল প্রভুপাদ – “সংস্কৃত হচ্ছে সকল ভাষার মাতা । স-ং-স-কৃ-ত, শব্দটি অর্থই হচ্ছে ‘ভাষা’ । অতএব এটিই হচ্ছে প্রকৃত ভাষা যা শুধুমাত্র এই গ্রহেই নয়, সমগ্র ব্রক্ষ্মান্ডে ব্যবহৃত হচ্ছে ।”

কম্পিউটার বিজ্ঞানে, একাধিক সিস্টেম রয়েছে যা উন্নত করা হয়েছে যাকে উচ্চ-কর্মক্ষমতার শব্দার্থ বলা হয়, যার অর্থ তারা অন্যান্য সিস্টেমের চেয়ে বেশি দক্ষ।

সর্বোত্তম উদাহরণগুলির মধ্যে একটি হ’ল কীভাবে একটি ভাষা একটি ক্রম প্রোগ্রামিং সিস্টেমে উচ্চ-কর্মক্ষমতার ভাষা হিসাবে ব্যবহৃত হয়। এই সিস্টেমটি গ্কোন্টু Sāgri বা ইউনিক্স সিনট্যাক্স নামে একটি ভাষাকে সংজ্ঞায়িত করে, যা একটি পুনরাবৃত্তিমূলক, গতিশীল, উচ্চ-কর্মক্ষমতা সিস্টেম যা প্রাকৃতিক ভাষার শব্দার্থ ব্যবহার করে কাজ করে।

আপনি কল্পনা করতে পারেন যে প্রাকৃতিক ভাষায় একটি বাক্যকে প্রথমে পার্স (parsed) করতে হবে। এখানেই প্রাথমিক ভাষাটি একটি “পার্সার” (“parser”) দ্বারা ব্যাখ্যা করা হয়, যা আপনাকে প্রকৃত কোড এবং শব্দার্থ ফিরিয়ে দেয়।

প্রাকৃতিক ভাষাগুলি এভাবেই কাজ করে। এছাড়াও মেটা-ভাষা রয়েছে যা ভাষা সম্প্রসারণ হিসাবে ব্যবহৃত হয়। বাক্যবিন্যাস সম্প্রসারণকে উচ্চ পর্যায়ের প্রোগ্রামিং ভাষা (HPL) বলা হয়, এবং শব্দার্থগুলি শব্দার্থের একটি ভিন্ন সেট। এখানেই কোন ভাষাটি ব্যবহার করার জন্য একটি ভাল ভাষা সে সম্পর্কে যুক্তি দেওয়া যেতে পারে, এবং ভাষাগুলির একটি তালিকা লেখা যেতে পারে।

সংস্কৃত সাধারণত কম্পিউটার অ্যাপ্লিকেশনের জন্য সেরা ভাষা

যদি আরও ভাল শব্দার্থ সহ আরও দক্ষ ভাষা লিখতে পারেন, তবে এটি সর্বোত্তম, তবে আপনি যদি আরও ভাল শব্দার্থ সহ আরও দক্ষ ভাষা লিখতে পারেন, এবং এটি একটি ভাল উচ্চ-কর্মক্ষমতা সিস্টেম বাস্তবায়নের জন্য সর্বোত্তম ভাষা, তবে এটি ব্যবহার করার জন্য সর্বোত্তম ভাষা।

এটিকে সাধারণত কম্পিউটার অ্যাপ্লিকেশনের জন্য সেরা ভাষা বলা হয়, সফ্টওয়্যার লেখার জন্য সর্বোত্তম ভাষা। কম্পিউটার প্রোগ্রামিং এর জন্য সর্বোত্তম ভাষা কী তা শব্দার্থ, কর্মক্ষমতা এবং দক্ষতার সর্বোত্তম সংমিশ্রণ দ্বারা সংজ্ঞায়িত করা হয়।

আপনি যদি কেবল বাক্যবিন্যাস সম্প্রসারণ এবং শব্দার্থ ব্যবহার করেন, যদি আপনি শব্দার্থগুলি ব্যবহার না করেন তবে কেবল বাক্যবিন্যাস ব্যবহার করেন, এবং যদি আপনি কর্মক্ষমতা ব্যবহার না করেন তবে কেবল কর্মক্ষমতা ব্যবহার করেন?

তারপরে আপনি ভাষার একটি যথেচ্ছ উপসেট তৈরি করতে পারেন, যাতে ভাষার সম্প্রসারণগুলি সর্বদা এক সেট হয়, এবং শব্দার্থগুলি অন্য সেট। কিছু জিনিস বরাদ্দ করে, শব্দার্থগুলি যথেচ্ছভাবে দ্রুত করা যেতে পারে, এবং কর্মক্ষমতা কিছুটা ধীর হতে পারে। এটি করে, আপনি এমন একটি ভাষা লিখতে পারেন যা মূল্যায়ন করার জন্য দ্রুত, এবং যার মৃত্যুদণ্ড ঐতিহ্যবাহী ভাষাগুলির চেয়ে অনেক বেশি দক্ষ, তবে যার সেই ভাষাগুলির কিছু একই কর্মক্ষমতা রয়েছে। এবং এটি খুব দক্ষ।

কিন্তু এর জন্য প্রয়োজন যে আপনার কম্পিউটারে এই শব্দার্থগুলি প্রক্রিয়া এবং বাস্তবায়নের জন্য একটি ইঞ্জিন রয়েছে, এবং এটির জন্য আপনার একটি ইঞ্জিন থাকা প্রয়োজন যা কম্পিউটারে এই শব্দার্থগুলি বাস্তবায়ন করতে পারে। এটি জটিলতা সমস্যা সমাধানের সর্বোত্তম সমাধান হবে না। আমরা শব্দার্থ বাস্তবায়নের জন্য অ্যালগরিদম (algorithms) ব্যবহার করতে পারি না, কারণ সেই অ্যালগরিদমগুলি অপরিহার্যভাবে দক্ষ নয়। শব্দার্থ বাস্তবায়নের অ্যালগরিদম কেবল সঠিক উত্তর দিতে পারে তবে এটি করতে এত সময় লাগে যে এই অ্যালগরিদমের জটিলতা শব্দার্থের জটিলতার চেয়ে অনেক বড় হতে পারে। শব্দার্থ বাস্তবায়নের জন্য একটি অ্যালগরিদম দিয়ে, আমরা সেই প্রক্রিয়াটিকে খুব অদক্ষ করে তোলে।

সুতরাং আমরা চাই শব্দার্থগুলি একটি কম্পিউটারে সংরক্ষণ করা হোক, এবং এটিই প্রধান কারণ যে সংস্কৃতে অন্য যে কোনও ভাষার চেয়ে কম্পিউটার অ্যাপ্লিকেশনগুলির জন্য ভাল শব্দার্থ রয়েছে।

আপনি কম্পিউটার-ভিত্তিক বাস্তবায়ন ব্যবহার করে দুর্দান্ত কর্মক্ষমতা অর্জন করতে পারেন। এই ধরনের সমাধানকে উচ্চ-কর্মক্ষমতাসম্পন্ন ভার্চুয়াল মেশিন (এইচভিএম) বলা হয়। শব্দার্থ কম্পিউটার স্মৃতিতে সংরক্ষণ করা হয়, এবং শব্দার্থ কার্যকর করা হয়। সুবিধাটি হ’ল সিস্টেমটি খুব দ্রুত, কারণ শব্দার্থগুলি বাস্তবায়নের জন্য কেবল মাত্র একটি কোডের প্রয়োজন।

সংস্কৃত ভাষা সম্পর্কে আশ্চর্যজনক তথ্য

  • ১. কম্পিউটারে ব্যবহারের জন্য সংস্কৃত সেরা ভাষা (তথ্য সুত্র – ফোর্বস ম্যাগাজিন 1987)
  • ২. সংস্কৃত ভাষায় সম্ভাষণ করার মাধ্যমে মানুষ সুস্থ জীবনযাপন করে এবং ব্লাড পেশার , ডায়াবেটিস, কোলেস্টেরল প্রভৃতি রোগ থেকে মুক্ত থাকবে। সংস্কৃত ভাষায় কথা বললে মানুষের দেহের স্নায়ুতন্ত্রকে সক্রিয় করে যাতে। — (তথ্যসূত্র: আমেরিকান হিন্দু বিশ্ববিদ্যালয়)
  • ৩. সংস্কৃত ভাষায় রচিত বেদ, উপনিষদ, পুরাণ, মহাভারত, রামায়ণ প্রভৃতি গ্রন্থে সর্বাধিক উন্নত প্রযুক্তি ধারণ করে । (তথ্যসূত্র: রাশিয়ান স্টেট ইউনিভার্সিটি-নাসা, )

If you want to read this post in English, click

why Sanskrit is best language for computer applications

Leave a Comment