তর্কসংগ্রহ: নির্বিকল্পক ও সবিকল্পক প্রত‍্যক্ষের পার্থক‍্য

নির্বিকল্পক ও সবিকল্পক প্রত‍্যক্ষের পার্থক‍্য আলচনা কর ।

নির্বিকল্পক সবিকল্পক প্রত‍্যক্ষের পার্থক‍্য আলোচনা

প্রমান চার প্রকার -প্রত্যক্ষ,অনুমান, উপমান ও শব্দ এই চারটি প্রমাণ এর মধ্যে প্রথমেই আচার্য অন্নংভট্ট প্রত্যক্ষের লক্ষণ প্রসঙ্গে বলেছেন-

‘প্রত‍্যক্ষজ্ঞানকরণং প্রত‍্যক্ষম্।’

অর্থাৎ প্রত্যক্ষ জ্ঞানের করণই হল প্রত্যক্ষ।

আবার তিনি বলেছেন-

“ইন্দ্রিয়ার্থসন্নিকর্ষজন‍্যং জ্ঞানং প্রত‍্যক্ষম্।”

অর্থাৎ ইন্দ্রিয় ও বিষয়ের সন্নিকর্ষ রূপ সম্বন্ধ থেকে যে জ্ঞান উৎপন্ন হয় তাকে প্রত্যক্ষ জ্ঞান বলে। প্রত্যক্ষ দুই প্রকার। যথা নির্বিকল্পক প্রত্যক্ষ ও সবিকল্পক প্রত্যক্ষ। এদের মধ্যে বিশেষ কিছু পার্থক্য পরিলক্ষিত হয়-

  • i) আচার্য অন্নংভট্ট নির্বিকল্পক প্রত্যক্ষের লক্ষণে বলেছেন- ‘নিষ্প্রকারকং জ্ঞানং নির্বিকল্পকম্।’ অর্থাৎ যে জ্ঞান দ্বারা বস্তুর কোন প্রকার বিশেষণাদি স্বরূপ জানা যায় না, তাকে নির্বিকল্প প্রত্যক্ষ বলে।
  • অপরপক্ষে তিনি সবিকল্পক প্রত‍্যক্ষের লক্ষণে বলেছেন- ‘সপ্রকারকং জ্ঞানং সবিকল্পকম্।’ অর্থাৎ যে জ্ঞান দ্বারা বস্তুর প্রকারাদির বোধ জন্মায়, তাকে সবিকল্পক প্রত্যক্ষ বলে।

  • ii) তিনি নির্বিকল্প প্রত্যক্ষের উদাহরণ প্রসঙ্গে বলেছেন-‘কিঞ্চিদিদমিতি।’
  • অপরদিকে তিনি সবিকল্পক প্রত‍্যক্ষের উদাহরণ প্রসঙ্গে বলেছেন- “ডিত্থোঅয়ং ব্রাহ্মণোঅয়ং শ‍্যামোঅয়ম্ ইতি।” অর্থাৎ এটির নাম ডিত্থ। ইনি ব্রাহ্মণ এবং শ‍্যামবর্ণ বিশিষ্ট ইত্যাদি।

  • iii) নির্বিকল্প প্রত্যক্ষ অবিশিষ্ট বস্তুর জ্ঞান।
  • অপরদিকে সবিকল্পক প্রত‍্যক্ষ বিশিষ্ট বস্তুর জ্ঞান।

  • iv) নির্বিকল্পক প্রত্যক্ষ জ্ঞানকে শব্দ বা বচনের দ্বারা প্রকাশ করা যায় না।
  • অপরদিকে সবিকল্পক জ্ঞানকে শব্দ বা বচনের দ্বারা প্রকাশ করা যায়।

  • v) নির্বিকল্পক প্রত‍্যক্ষ অনিশ্চিত বা অস্পষ্ট জ্ঞান।
  • সবিকল্পক প্রত‍্যক্ষ সুনিশ্চিত বা স্পষ্ট জ্ঞান।

  • vi) অনুমানের দ্বারা নির্বিকল্পক প্রত‍্যক্ষকে জানা যায়।
  • অপরপক্ষে, প্রত‍্যক্ষের দ্বারা সবিকল্পক প্রত‍্যক্ষকে জানা যায়।

  • vii) নির্বিকল্পক প্রত‍্যক্ষ অতীন্দ্রিয়,
  • কিন্তু অন‍্যদিকে, সবিকল্পক প্রত‍্যক্ষ অতীন্দ্রিয় নয়।

এটাই হল নির্বিকল্পক ও সবিকল্পক প্রত‍্যক্ষের পার্থক‍্য সম্বন্ধে আলোচনা।

প্রমান কয় প্রকার ও কি কি ?

প্রমান চার প্রকার -প্রত্যক্ষ,অনুমান, উপমান ও শব্দ ।

প্রত্যক্ষের লক্ষণ কি ?

প্রত্যক্ষের লক্ষণ হল ‘প্রত‍্যক্ষজ্ঞানকরণং প্রত‍্যক্ষম্’।

প্রত্যক্ষ জ্ঞান কাকে বলে?

ইন্দ্রিয় ও বিষয়ের সন্নিকর্ষ রূপ সম্বন্ধ থেকে যে জ্ঞান উৎপন্ন হয় তাকে প্রত্যক্ষ জ্ঞান বলে।

প্রত্যক্ষ জ্ঞান কয় প্রকার ও কি কি ?

প্রত্যক্ষ দুই প্রকার। যথা নির্বিকল্পক প্রত্যক্ষ ও সবিকল্পক প্রত্যক্ষ।

Comments