নরেন্দ্রনাথকে দেখে রামকৃষ্ণের এবং রামকৃষ্ণকে দেখে নরেন্দ্রনাথের মনের অনুভূতি বর্ণনা: ভারতবিবেকম্

একাদশ শ্রেণীর সংস্কৃত সিলেবাসের অন্তর্গত ভারতবিবেকম্ নাট্যাংশ হতে বড় প্রশ্ন ও উত্তর নরেন্দ্রনাথকে দেখে রামকৃষ্ণের এবং রামকৃষ্ণকে দেখে নরেন্দ্রনাথের মনের অনুভূতি বর্ণনা করো।

একাদশ শ্রেণীর সংস্কৃত সিলেবাসের অন্তর্গত ভারতবিবেকম্ নাট্যাংশ হতে বড় প্রশ্ন ও উত্তর আলোচনা করা হল ।

ভারতবিবেকম্ নাট্যাংশ হতে বড় প্রশ্ন ও উত্তর: নরেন্দ্রনাথকে দেখে রামকৃষ্ণের এবং রামকৃষ্ণকে দেখে নরেন্দ্রনাথের মনের অনুভূতি বর্ণনা

  • নরেন্দ্রনাথকে দেখে রামকৃষ্ণের এবং রামকৃষ্ণকে দেখে নরেন্দ্রনাথের মনের অনুভূতি বর্ণনা
  • অথবা, “এষ এব স বালকো যদর্থমহং নক্তন্দিবং পার্থয়ে”- উক্তিটি কার? বালকটিকে দেখে বক্তার মনোভাব কিরকম হয়েছিল? তার সম্বন্ধে বালকটির ধারণা কিরূপ হয়েছিল?
  • অথবা, “নরেন্দ্রনাথনামধারীণে তরুণায় সন্দেশং মে প্রেষয়”- প্রসঙ্গ উল্লেখ করে নরেন্দ্রনাথ ও শ্রী রামকৃষ্ণের সাক্ষাৎকার এর অনুভূতি আলোচনা কর।

নরেন্দ্রনাথকে দেখে রামকৃষ্ণের এবং রামকৃষ্ণকে দেখে নরেন্দ্রনাথের মনের অনুভূতি বর্ণনা

বাংলার কবি ও নাট্যকার ডঃ যতীন্দ্র বিমল চৌধুরি কর্তৃক রচিত ভারতবিবেকম -এ শ্রীরামকৃষ্ণ ও নরেন্দ্রনাথের ঐতিহাসিক সাক্ষাৎকার বর্ণিত হয়েছে।

প্রসঙ্গ

কলিকাতা শিমুলিয়া অঞ্চলে সুরেন্দ্রনাথ মিত্রের বাড়িতে ভক্তবৃন্দ পরিবেষ্টিতে শ্রীরামকৃষ্ণ উত্তরসাধকের আকাঙ্ক্ষায় সুরেন্দ্রনাথকে উদ্ধৃতি বাক‍্যটি বলেছেন।

নরেন্দ্রনাথকে দেখে রামকৃষ্ণের মনের অনুভূতি বর্ণনা

যুগাবতার শ্রীরামকৃষ্ণ সুরেন্দ্রনাথকে সংগীত নিপুন যুবক নরেন্দ্রনাথকে আনতে বলেন। এরপর নরেন্দ্রনাথ রামকৃষ্ণের সমীপে উপস্থিত হলে রামকৃষ্ণের অন্তর আনন্দে নৃত‍্য শুরু করে। তিনি তাকে দেখে সেই আকাঙ্খিত উত্তরসাধকের আসনে কল্পনা করেন। রামকৃষ্ণদেব মনে মনে ভাবে এই বালক তার চেনা। যার জন্য তিনি দিনরাত প্রার্থনা করে এসেছেন। সুসজ্জিত কেশ,বিস্তৃত নয়ন, দীর্ঘ বলিষ্ঠ তরুণটি তার যোগ্য উত্তর সাধক।এই তরুণকে দেখামাত্র জলস্ফীতি গঙ্গা জল প্রবাহের মতো রামকৃষ্ণদেবের হৃদয় নদী প্রবাহিত হতে লাগল। অতঃপর নরেন্দ্রনাথের সংগীত শ্রবণ করে রামকৃষ্ণদেব পুলকিত হয়ে পড়েন।

রামকৃষ্ণকে দেখে নরেন্দ্রনাথের অনুভূতি বর্ণনা

নরেন্দ্রনাথ যুক্তিবাদী তরুণ। তিনি ব্রহ্ম ধর্মের বিশ্বাসী। তা সত্ত্বেও রামকৃষ্ণকে দেখে নরেন্দ্রনাথের মনোবিকার দেখা দেয়। তিনি রামকৃষ্ণকে দেবত্ব আরোপ করেন। রামকৃষ্ণকে দেখে তার মনে হচ্ছিল সূর্যের মতো প্রভাযুক্ত মহান এক ব্যক্তি। অথচ তার উত্তাপ যেন চন্দ্রের মতো স্নিগ্ধ ও শীতল। তিনি সাথে সাথে আত্মসংবরণ করে নিজেকে ধিক্কার দেন।

ভারতবিবেকম্ নাট্যাংশ হতে প্রশ্ন ও উত্তরগুলি

Leave a Comment