নিত‍্য সমাস

নিত‍্য সমাস নিয়ে আলোচনা করা হল। নিত‍্য সমাস পৃথক কোনো সমাস নয়, চতুর্বিধ সমাসের যে কোন সমাসই নিত‍্যসমাস । বিগ্রহ বাক‍্যের বিকৃত বা অস্বাভাবিকতা নিত‍্যসমাস হয়ে থাকে।

নিত‍্য সমাস

সমাসের শ্রেনীবিভাগ নিয়ে বৈয়াকরণদের মধ‍্যে মতভেদ বিদ‍্যমান। কারও মতে সমাস চার প্রকার-

‘সমাসশ্চতুর্বিধ ইতি প্রায়োবাদঃ। ‘

অব‍্যয়ীভাব, দ্বন্দ্ব, তৎপুরুষ এবং বহুব্রীহি। আবার পাণিনী মহাশয় দ্বিগু ও কর্মধারয় সহ সমাসকে ছয় ভাগে ভাগ করেছেন। এছাড়াও সহসুপা ও সুপসুপাকে পৃথক সমাস বলে অভিহিত করে ‘সুপাং সুপা তিঙাং নাম্না’ – এই বাক‍্যের দ্বারা ছয় প্রকার সমাসের নাম উল্লেখ করা যায়।


     নিত‍্য সমাস পৃথক কোনো সমাস নয়, চতুর্বিধ সমাসের যেকোন সমাসই নিত‍্যসমাস হতে পারে বিগ্রহ বাক‍্যের বিকৃত বা অস্বাভাবিকতা হেতুই নিত‍্যসমাস হয়ে থাকে। এজন‍্য বিগ্রহ বাক‍্যের আলোচনা করে এই শ্রেনীর সমাসের প্রসঙ্গ উপস্থাপিত হয়েছে। সকল সমাসের প্রসঙ্গ উপস্থাপিত হয়েছে। সকল সমাসের উদাহরণের মধ‍্যে এমন কতিপয় প্রয়োগ দৃষ্ট হয় – যেখানে বিগ্রহ হয় অসম্ভব অথবা অসাধারন। এই সব অসম্ভব অথবা অসাধারন বিগ্রহের সমাসই নিত‍্যসমাস ।

নিত‍্যসমাস দুই প্রকার। যথা-

  • i)অবিগ্রহ নিত‍্যসমাস ও
  • ii) অ-স্বপদ বিগ্রহ নিত‍্য সমাস।

i) অবিগ্রহ নিত‍্যসমাস:-

যে সমাসের অর্থবোধক বিগ্রহবাক‍্য দেওয়া চলে না, তাকে অবিগ্রহ নিত‍্য সমাস বলে। এই সমাস কর্মধারয় সমাস। অতএব, তৎপুরুষ সমাসের অন্তর্গত। কৃষ্ণসর্পঃ – এই শব্দটির অর্থ কেউটে সাপ। কিন্তু পদটি সমাসবদ্ধ ভাঙলে কৃষ্ণঃ সর্পঃ – অর্থাৎ যেকোনো কালো রঙের সাপ বোঝায়। কোনো বিষধর সাপ এইরূপ অর্থ বোঝায়। কোনো বিষধর সাপ এইরূপঠ অর্থ বিবক্ষিত হয় না। তাই এর কোনো ইপ্সিত অর্থ পাওয়া যায় না।
                 

ii) অস্বপদবিগ্রহ নিত‍্যসমাস:-

অস্বপদবিগ্রহ বলতে বোঝায় সমস‍্যমান পদ দ্বারা যার বিগ্রহ সম্ভব নয়। পদান্তর দ্বারা বিগ্রহ করতে হয়। তাকে অস্বপদবিগ্রহ বলে। যেমন- দেশান্তরম্ এই বাক‍্যটির অর্থ হল – অন‍্য দেশ। কিন্তু এই সমাসবদ্ধ পদটিকে ভাঙলে অন‍্যদেশঃ এরূপ অন‍্য পদের সাহায‍্য নিয়ে বিগ্রহ করায় এখানে অস্বপদ বিগ্রহ নিত‍্য সমাস হয়েছে।
ভট্টোজি দীক্ষিত মহাশয়ের মতে সহসুপা ব‍্যাতিত বিভাষা এই অধিকার সূত্রটি পূর্ববর্তী সূত্রগুলির দ্বারা বিহীত হয়ে যে সমাস হয়, তাকে নিত‍্য সমাস বলে। বিভাষা অধিকার পরস্থ বা অধিকারস্থিত অস্বপদ বিগ্রহ না হলে নিত‍্যসমাস হয়।

যেমন- অব‍্যয়ং বিভক্তি সমীপ সমৃদ্ধি।সূত্রানুসারে অব‍্যয়ীভাব নিত‍্যসমাস হয়। যেমন- কৃষ্ণস‍্য সমীপম্ – এইরূপ বিগ্রহে অস্বপদ বিগ্রহে উপকৃষ্ণম্ নিত‍্যসমাস হয়েছে।

Leave a Comment